ইসলামাবাদ [পাকিস্তান], পাকিস্তানের সংসদ শুক্রবার একটি নতুন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বেলআউটের জন্য চলমান আলোচনার মধ্যে আসন্ন অর্থবছরের জন্য একটি কর-ভারী অর্থ বিল পাস করেছে৷

যাইহোক, বিশেষজ্ঞরা ত্রুটিপূর্ণ কর ব্যবস্থার সমালোচনা করেছেন, অর্থনৈতিক বৈষম্যকে প্রসারিত করতে এবং জনগণের উপর আর্থিক বোঝা বাড়াতে এর অবদান উল্লেখ করে।

সংকটে জর্জরিত পাকিস্তান একটি নিম্ন কর-টু-জিডিপি অনুপাত বজায় রাখার সাথে লড়াই চালিয়ে যাচ্ছে, বাজেটে পাকিস্তানি মুদ্রা (PKR) 13 ট্রিলিয়ন ট্যাক্স সংগ্রহের একটি উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছে৷

জটিল ট্যাক্স কাঠামো ব্যবসা এবং ব্যক্তি উভয়ের উপর উল্লেখযোগ্য সম্মতি বোঝা চাপিয়ে দেয়।

আলাউদ্দিন খানজাদা, একজন বিশেষজ্ঞ, মন্তব্য করেছেন, "যদিও বেতন 20-30 শতাংশ বৃদ্ধি পেয়েছে, মুদ্রাস্ফীতি 200-300 শতাংশ বেড়েছে, অনেককে দারিদ্র্যসীমার নীচে ঠেলে দিয়েছে। মধ্যবিত্ত, একসময় বাফার ছিল, হ্রাস পেয়েছে। আজ , পাকিস্তান ধনী এবং দরিদ্রদের মধ্যে বিভক্ত বলে মনে হচ্ছে।"

পাকিস্তান বর্তমানে 6-8 বিলিয়ন PKR এর মধ্যে একটি বেলআউট প্যাকেজের জন্য IMF-এর সাথে আলোচনা করছে, যার লক্ষ্য একটি অঞ্চলের অর্থনৈতিক খেলাপি রোধ করা যেখানে তার সবচেয়ে কম প্রবৃদ্ধি রয়েছে।

বর্ধিত কর লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে প্রত্যক্ষ করের হার 48 শতাংশ বৃদ্ধি এবং পরোক্ষ করের 35 শতাংশ বৃদ্ধি। কর বহির্ভূত রাজস্ব, বিশেষ করে পেট্রোলিয়াম শুল্ক থেকে, 64 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

খানজাদা যোগ করেন, "আমরা বিদ্যুত, পানি, এমনকি চা এবং ম্যাচস্টিকের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের উপর কর প্রদান করি। তা সত্ত্বেও, সরকার অপর্যাপ্ত ট্যাক্স সম্মতি দাবি করে। আমাদেরকে অন্যায়ভাবে নন-ফাইলার হিসাবে চিহ্নিত করা হয়," খানজাদা যোগ করেন। "বর্তমান কর ব্যবস্থা সেকেলে এবং ধনী এবং দরিদ্রের মধ্যে বৈষম্যকে বাড়িয়ে তোলে।"

সমালোচকরা যুক্তি দেন যে পাকিস্তানের নতুন ট্যাক্স-ভারী বাজেট অর্থনৈতিক বৈষম্যকে আরও বাড়িয়ে তোলে এবং জনসংখ্যার বোঝা চাপিয়ে দেয়, আর্থিক সংকট এড়াতে আইএমএফের সাথে চলমান আলোচনার মধ্যে।