ইসলামাবাদ, পাকিস্তান শুক্রবার নিশ্চিত করেছে যে তারা আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানকে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার অভিযুক্ত অপরাধীদের হস্তান্তর করতে বলেছে যাতে পাঁচ চীনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভার নিহত হয়।

২৬শে মার্চ খাইবার-পাখতুনখোয়া প্রদেশের বেশাম এলাকায় তাদের গাড়িটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। পাকিস্তানের তদন্তে দেখা গেছে যে আক্রমণটি আফগানিস্তানে নিষিদ্ধ তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) তাদের গোপন আস্তানা থেকে পরিকল্পনা ও সম্পাদন করেছিল।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচকে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে জিজ্ঞাসা করা হয়েছিল যে বৃহস্পতিবার কাবুলে এক বৈঠকে পাকিস্তানের কর্মকর্তারা আফগান অন্তর্বর্তী সরকারের কাছে ২ শে মার্চের বেশাম হামলার অপরাধীদের হস্তান্তরের জন্য দাবি করেছিলেন কিনা।

মুখপাত্র "হ্যাঁ, উত্তরটি ইতিবাচক" বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন "পাকিস্তান বেশাম হামলার ফলাফলগুলি ভাগ করেছে এবং অপরাধীদের ধরতে আফগানিস্তানের সহায়তা চেয়েছে," তিনি বলেছিলেন।

তিনি বলেন, আফগান পক্ষ সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তাদের মাটি ব্যবহার ঠেকাতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং তদন্তের ফলাফল পরীক্ষা করতে এবং তদন্তকে যৌক্তিক উপসংহারে নিয়ে যাওয়ার জন্য পাকিস্তানের সাথে কাজ করতে সম্মত হয়েছে।

বেলুচ বলেছিলেন যে পাকিস্তান সন্ত্রাসী উপাদান, সন্ত্রাসী গোষ্ঠী এবং তাদের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ কারণ আইন প্রয়োগকারী এবং নিরাপত্তা কর্মকর্তারা প্রাণ হারিয়েছেন এবং দেশের জনগণ একটি বিশাল ত্যাগ স্বীকার করেছে। "সুতরাং, পাকিস্তান এই সন্ত্রাসী উপাদানগুলির বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ," তিনি বলেছিলেন।

বেলুচ বলেছেন যে পাকিস্তান বিশ্বাস করে যে সন্ত্রাসবাদ কেবল আফগানিস্তানের জন্য নয়, পাকিস্তান এবং বিস্তৃত অঞ্চলের জন্য হুমকি। তিনি বলেন, সন্ত্রাসী গোষ্ঠী এবং তাদের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরি যাতে আফগানিস্তানের জনগণ, পাকিস্তানের জনগণ এবং বৃহত্তর অঞ্চলের মানুষ শান্তি ও নিরাপত্তায় বসবাস করতে পারে।

এর আগে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের বিশেষ নির্দেশে স্বরাষ্ট্র সচিব মুহাম্মদ খুররম আগা বৃহস্পতিবার কাবুল সফর করেন এবং আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন স্বরাষ্ট্র উপমন্ত্রী মুহাম্মদ নবী ওমারির সাথে বিস্তারিত বৈঠক করেন।

এফও একটি পৃথক বিবৃতিতে বলেছে, "বৈশামে ২৬শে মার্চের সন্ত্রাসী হামলার উপর দৃষ্টি নিবদ্ধ করা বৈঠকে, স্বরাষ্ট্র সচিব বেশাম হামলার বিষয়ে পাকিস্তান সরকারের ফলাফলগুলি শেয়ার করেছেন এবং অপরাধীদের ধরতে আফগানিস্তানের সহায়তা চেয়েছেন।"

আফগান পক্ষ পাকিস্তান সহ অন্যান্য দেশের বিরুদ্ধে যে কোনও সন্ত্রাসী কার্যকলাপের জন্য তাদের মাটি ব্যবহার রোধ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। আফগা পক্ষও তদন্তের ফলাফলগুলি পরীক্ষা করতে সম্মত হয়েছে এবং তদন্তকে তার যৌক্তিক উপসংহারে নিয়ে যাওয়ার জন্য পাকিস্তান পক্ষের সাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে।

দুই পক্ষ আঞ্চলিক দেশগুলির জন্য সন্ত্রাসবাদের দ্বারা সৃষ্ট হুমকির মোকাবিলায় এবং পাকিস্তানের উদ্বেগগুলিকে মোকাবেলা করতে নিযুক্ত থাকতে সম্মত হয়েছে।