লাহোর, একজন 64 বছর বয়সী ভারতীয় নাগরিক, যিনি 450 টিরও বেশি শিখের একটি দলের অংশ ছিলেন যারা একটি ধর্মীয় তীর্থযাত্রার জন্য পাকিস্তানে গিয়েছিলেন, ফেরার সময় হৃদরোগে আক্রান্ত হওয়ার পরে ওয়াঘা-আটারি সীমান্তে মারা যান, একটি অনুসারে মঙ্গলবার গণমাধ্যমের প্রতিবেদন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার খবরে বলা হয়েছে, পাঞ্জাবের অমৃতসর থেকে দেব সিং সিধু মহারাজা রঞ্জিত সিংয়ের 185তম মৃত্যুবার্ষিকীতে অংশ নিতে এবং ধর্মীয় অনুষ্ঠান করতে পাকিস্তানে এসেছিলেন।

অন্যান্য শিখ তীর্থযাত্রীদের সাথে ভারতে ফেরার সময়, সিধু ভারতীয় ইমিগ্রেশন হলে হৃদরোগে আক্রান্ত হন বলে জানা গেছে। তাৎক্ষণিক চিকিৎসা সহায়তা সত্ত্বেও তাকে পুনরুজ্জীবিত করা যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

গত সপ্তাহে, মহারাজা রঞ্জিত সিংয়ের মৃত্যুবার্ষিকীতে উত্সবে অংশ নিতে ভারত থেকে কমপক্ষে 455 শিখ এখানে এসেছিলেন।

শিখ সাম্রাজ্যের প্রথম শাসক মহারাজা রঞ্জিত সিং-এর পুনরুদ্ধার করা মূর্তি, যা আগে ধর্মীয় চরমপন্থীদের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেটিও কর্তারপুর সাহেবে 450 জনেরও বেশি পরিদর্শনকারী ভারতীয় শিখদের উপস্থিতিতে উন্মোচন করা হয়েছিল।

মহারাজা রঞ্জিত সিংয়ের নয়-ফুট লম্বা ব্রোঞ্জের মূর্তিটি 2019 সালে তার 'সমাধির' কাছে লাহোর ফোর্টে প্রথম স্থাপন করা হয়েছিল। এটি তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (TLP) এর কর্মীরা দুবার ভাংচুর করেছিল।

পাঞ্জাবের মহান শিখ শাসকের মূর্তিটি যুক্তরাজ্যের একটি সংস্থা থেকে প্রদেশের জনগণের জন্য একটি উপহার ছিল।

মহারাজা রঞ্জিত সিং শিখ সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন, যা 19 শতকের প্রথমার্ধে উত্তর-পশ্চিম ভারতীয় উপমহাদেশ শাসন করেছিল।