করাচি [পাকিস্তান], জামায়াত-ই-ইসলামি (জেআই) করাচির প্রধান মুনিম জাফর করাচিতে ডাকাতি প্রতিরোধ করার জন্য রাস্তার গ্যাং দ্বারা এক কিশোরকে হত্যার নিন্দা করেছেন, এআরওয়াই নিউজ জানিয়েছে।

রবিবার মিডিয়ার সাথে কথা বলার সময়, জেআই করাচি শহরের অবনতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতির আলোকে ব্যবস্থা নেওয়ার জন্য সিন্ধু সরকারকে অনুরোধ করেছিল।

গত পাঁচ মাসে 80 জন ব্যক্তি অপরাধীদের আক্রমণে প্রাণ হারিয়েছে।

জাফর বলেছেন যে প্রদেশের কোনো স্থানই নিরাপদ নয়, কারণ এআরওয়াই নিউজ অনুসারে, মহানগর এবং নদীতীরবর্তী এলাকার বাসিন্দারা অপরাধের হার বৃদ্ধির ফলে ভোগান্তির শিকার হচ্ছে।

এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে 2024 সালে ছিনতাইয়ে হত্যার তীব্র বৃদ্ধি রেকর্ড করা হয়েছে যেখানে এ পর্যন্ত মোট 56টি হত্যা এবং 200 জনের বেশি নাগরিক আহত হয়েছে।

করাচি, তার অপরাধের উত্তাল ইতিহাসের সাথে, অনাচারের ভূতের সাথে পরিচিত। সাম্প্রতিক সময়ে, শহরটি ব্যাপক রাস্তার অপরাধ, ছিনতাই, মাদক সংক্রান্ত অপরাধ এবং আইন প্রয়োগকারীর সাথে মুখোমুখি হয়েছে।

রাস্তার অপরাধীরা দায়মুক্তির সাথে কাজ করে, ব্যাঙ্কের বাইরে দিনের আলোতে নাগরিকদের টার্গেট করে, যানজটের মধ্যে, এবং কোলাহলপূর্ণ বাজারের মধ্যে, প্রতিরোধের মুখোমুখি হলে সহিংসতার আশ্রয় নেয়, ডন রিপোর্ট করেছে।

সিন্ধুর মুখ্যমন্ত্রীকে রাষ্ট্রপতি আসিফ আলি জারদারির সাম্প্রতিক নির্দেশ পরিস্থিতির মাধ্যাকর্ষণকে নির্দেশ করে৷

তিনি করাচিতে রাস্তার অপরাধীদের পাশাপাশি উচ্চ সিন্ধু ও দক্ষিণ পাঞ্জাবের নদীতীরবর্তী অঞ্চলে মাদক ব্যবসায়ী এবং দস্যুদের বিরুদ্ধে ব্যাপক পদক্ষেপের আহ্বান জানিয়ে প্রদেশগুলির মধ্যে সহযোগিতার আহ্বান জানান।

যদিও কিছু অপরাধ নিয়ন্ত্রণ ব্যবস্থার রিপোর্ট করা হয়েছে, যেমন শাহীন বাহিনীর পুনরুজ্জীবন, একটি আপগ্রেডেড মাদাদগার-15 হেল্পলাইন, পুনরাবৃত্তি অপরাধীদের ই-ট্যাগিং এবং সিন্ধু স্মার্ট নজরদারি ব্যবস্থা বাস্তবায়ন, প্রতিক্রিয়া সক্রিয় হওয়ার পরিবর্তে প্রতিক্রিয়াশীল হয়েছে। .

ডন রিপোর্টে উল্লিখিত পরিসংখ্যান চ্যালেঞ্জের মাত্রা তুলে ধরে: 103টি অপহরণের মধ্যে 47টি রিপোর্ট করা হয়নি, যখন 104 জনকে উদ্ধার করা হয়েছে, 19 জন এখনও নিখোঁজ রয়েছে৷ দৈনিক রাস্তার অপরাধের ঘটনা জানুয়ারিতে 252.32 থেকে কমে এপ্রিলে 166.2 হয়েছে।

49 জন নিহত হওয়ার 48টি ঘটনার মধ্যে 27টি শনাক্ত করা হয়েছে, যার ফলে 43টি গ্রেপ্তার এবং 13টি পুলিশ এনকাউন্টার হয়েছে, যদিও বিতর্কিত প্রভাব রয়েছে, যেমন ডন রিপোর্ট করেছে।