নিউ ইয়র্ক, আপনাকে অবাক হতে হবে যে লোকেরা কীভাবে আজকে প্রিয় কিছু খাবার খেতে হয় তা কীভাবে আবিষ্কার করেছিল। কাসাভা উদ্ভিদ বিষাক্ত হয় যদি সাবধানে একাধিক ধাপে প্রক্রিয়াজাত না করা হয়। দই মূলত পুরানো দুধ যা কিছুক্ষণ ধরে আছে এবং ব্যাকটেরিয়া দ্বারা দূষিত। এবং কে আবিষ্কার করেছে যে পপকর্ন একটি টোস্টি, সুস্বাদু খাবার হতে পারে?

এই ধরনের খাদ্য রহস্য সমাধান করা বেশ কঠিন। প্রত্নতত্ত্ব অতীতে কী ঘটেছে তা খুঁজে বের করার জন্য কঠিন অবশেষের উপর নির্ভর করে, বিশেষ করে যারা কোনো ধরনের লেখা ব্যবহার করেননি তাদের জন্য। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ মানুষ ঐতিহ্যগতভাবে কাঠ, পশুর উপকরণ বা কাপড় থেকে তৈরি জিনিসপত্র খুব দ্রুত ক্ষয়প্রাপ্ত হয় এবং আমার মতো প্রত্নতাত্ত্বিকরা তা খুঁজে পান না।

আমাদের কাছে মৃৎপাত্র এবং পাথরের হাতিয়ারের মতো শক্ত জিনিসের প্রচুর প্রমাণ রয়েছে, তবে নরম জিনিস - যেমন খাবারের অবশিষ্টাংশ - খুঁজে পাওয়া অনেক কঠিন। কখনও কখনও আমরা ভাগ্যবান হই, যদি খুব শুষ্ক জায়গায় নরম জিনিস পাওয়া যায় যা এটি সংরক্ষণ করে। এছাড়াও, যদি জিনিসগুলি পুড়ে যায় তবে এটি খুব দীর্ঘ সময় স্থায়ী হতে পারে।

ভুট্টার পূর্বপুরুষ

ভাগ্যক্রমে, ভুট্টা - যাকে ভুট্টাও বলা হয় - এর কিছু শক্ত অংশ রয়েছে, যেমন কার্নেল শেল। এগুলি পপকর্ন বাটির নীচের অংশ যা আপনার দাঁতে আটকে যায়। এবং যেহেতু আপনাকে এটিকে ভোজ্য করার জন্য ভুট্টা গরম করতে হবে, কখনও কখনও এটি পুড়ে যায় এবং প্রত্নতাত্ত্বিকরা সেইভাবে প্রমাণ খুঁজে পান। সবথেকে মজার ব্যাপার হল, ভুট্টা সহ কিছু গাছপালা ফাইটোলিথ নামক ক্ষুদ্র, পাথরের মত খন্ড ধারণ করে যা হাজার হাজার বছর ধরে চলতে পারে।

বিজ্ঞানীরা নিশ্চিত যে তারা জানেন যে ভুট্টার বয়স কত। আমরা জানি ভুট্টা সম্ভবত আদি আমেরিকানরা প্রথমে চাষ করেছিল যা এখন মেক্সিকোতে। সেখানকার প্রথম দিকের কৃষকরা টেওসিন্টে নামক এক ধরনের ঘাস থেকে ভুট্টা তৈরি করত।

চাষ করার আগে, লোকেরা বন্য টিওসিন্ট সংগ্রহ করবে এবং বীজ খাবে, যাতে প্রচুর স্টার্চ থাকে, একটি কার্বোহাইড্রেট যেমন আপনি রুটি বা পাস্তাতে পাবেন। তারা সবচেয়ে বড় বীজ দিয়ে টিওসিন্ট বাছাই করবে এবং অবশেষে আগাছা ও রোপণ শুরু করবে। সময়ের সাথে সাথে, বন্য উদ্ভিদটি এমন কিছুতে বিকশিত হয়েছে যা আমরা আজকে ভুট্টা বলি। আপনি টেওসিন্টে থেকে ভুট্টাকে এর বড় কার্নেল দ্বারা বলতে পারেন।

9,000 বছর আগে মেক্সিকোতে শুকনো গুহা থেকে ভুট্টা চাষের প্রমাণ রয়েছে। সেখান থেকে উত্তর ও দক্ষিণ আমেরিকায় ভুট্টার চাষ ছড়িয়ে পড়ে।

পপড কর্ন, সংরক্ষিত খাবার

লোকেরা কখন পপকর্ন তৈরি করা শুরু করেছে তা খুঁজে বের করা কঠিন। বিভিন্ন ধরণের ভুট্টা রয়েছে, যার বেশিরভাগই উত্তপ্ত হলে পপ হয়ে যাবে, তবে একটি জাত, যাকে আসলে "পপকর্ন" বলা হয়, সেরা পপকর্ন তৈরি করে। বিজ্ঞানীরা পেরু থেকে ফাইটোলিথ আবিষ্কার করেছেন, সেইসাথে পোড়া কার্নেল, এই ধরণের "পপযোগ্য" ভুট্টার 6,700 বছর আগে থেকে।

আপনি কল্পনা করতে পারেন যে পপিং ভুট্টার কার্নেল প্রথম দুর্ঘটনাক্রমে আবিষ্কৃত হয়েছিল। কিছু ভুট্টা সম্ভবত রান্নার আগুনে পড়েছিল, এবং যে আশেপাশে ছিল তারা বুঝতে পেরেছিল যে এটি খাবার তৈরির একটি সহজ নতুন উপায়। পপ করা ভুট্টা দীর্ঘ সময় স্থায়ী হবে এবং তৈরি করা সহজ ছিল।

প্রাচীন পপকর্ন সম্ভবত আজকের মুভি থিয়েটারে আপনি যে স্ন্যাক খেতে পারেন তার মতো ছিল না। সম্ভবত কোনও লবণ ছিল না এবং অবশ্যই কোনও মাখন ছিল না, যেহেতু আমেরিকাতে এখনও দুধের জন্য কোনও গরু ছিল না। এটি সম্ভবত গরম পরিবেশন করা হয়নি এবং আপনার আজকের সংস্করণের তুলনায় এটি সম্ভবত বেশ চিবানো ছিল।

কেন বা কীভাবে পপকর্ন উদ্ভাবিত হয়েছিল তা সঠিকভাবে জানা অসম্ভব, তবে আমি অনুমান করব যে প্রতিটি কার্নেলের ভিতরে সামান্য জল থেকে পরিত্রাণ করে ভুট্টায় ভোজ্য স্টার্চ সংরক্ষণ করার একটি চতুর উপায় ছিল যা এটিকে নষ্ট হওয়ার জন্য আরও সংবেদনশীল করে তুলবে। এটি কার্নেলের উত্তপ্ত জল বাষ্প হিসাবে বেরিয়ে আসে যা পপকর্ন পপ করে। পপড কর্ন তখন দীর্ঘ সময় স্থায়ী হতে পারে। আজকে আপনি যেটিকে একটি সুস্বাদু নাস্তা হিসাবে বিবেচনা করতে পারেন তা সম্ভবত খাদ্য সংরক্ষণ এবং সংরক্ষণের একটি কার্যকর উপায় হিসাবে শুরু হয়েছে। (কথোপকথোন)

জিএসপি