নয়ডা, একটি প্রধান রিয়েল এস্টেট ডেভেলপারস অ্যাসোসিয়েশন এবং একটি বাড়ির ক্রেতাদের সংস্থা সোমবার এখানে বলেছে যে ইউপি RERA-কে তার নির্দেশনা পুনর্বিবেচনা করতে হবে যা দখলের চিঠি দেওয়ার আগে বিল্ডারদের জন্য অকুপেন্সি সার্টিফিকেট (OC) অপরিহার্য করে তুলেছে।

এই সিদ্ধান্ত, উভয়ই বলেছিল, নয়ডা এবং গ্রেটার নয়ডা সহ পশ্চিম উত্তর প্রদেশে দীর্ঘকাল ধরে আটকে থাকা প্রকল্পগুলিতে বাড়ির ক্রেতাদের পক্ষে ছিল না।

8 জুন একটি বিবৃতিতে, উত্তরপ্রদেশ রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি (UP RERA) বলেছে যে বরাদ্দকারীদের দখলের চিঠি দেওয়ার আগে প্রবর্তকদের একটি প্রকল্পের OC (অকুপেন্সি সার্টিফিকেট/সম্পূর্ণতা শংসাপত্র) গ্রহণ করা বাধ্যতামূলক।

ইউপি RERA-এর মতে, ফ্ল্যাট ক্রেতাদের কাছে প্রেরিত দখল পত্রের প্রস্তাবের মাধ্যমে প্রোমোটারদের দ্বারা "স্বেচ্ছাচারিতা রোধ করার জন্য" এবং এর কারণে তাদের মধ্যে উদ্ভূত বিরোধ দূর করার জন্য এটি করা হয়েছিল।

CREDAI পশ্চিম উত্তর প্রদেশের সেক্রেটারি দীনেশ গুপ্তা বলেছেন, "গৃহ ক্রেতাদের সুবিধার জন্য UP RERA-কে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে।"

"নতুন প্রকল্পের জন্য এই নির্দেশিকা তৈরি করা হলে ভাল হত, কিন্তু এই ধরনের শ্রেণীকরণ করা হয়নি। এই সিদ্ধান্তটি বেশ কয়েকটি আটকে থাকা প্রকল্পের বাড়ির ক্রেতাদের প্রভাবিত করবে যারা ইউনিটগুলি সম্পন্ন করেছে কিন্তু এখনও স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে ওসি পায়নি। "গুপ্ত বলেছেন।

নয়ডা এবং গ্রেটার নয়ডার স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা ওসি দেওয়া হয়। যাইহোক, কর্তৃপক্ষের কাছে বিল্ডারদের বকেয়া বকেয়া সহ বিভিন্ন কারণে যমজ শহরে বেশ কয়েকটি গ্রুপ হাউজিং প্রকল্পে অনেকগুলি ওসি এবং রেজিস্ট্রিগুলি দীর্ঘদিন ধরে আটকে রয়েছে।

স্টেকহোল্ডাররা বলছেন যে শেষ-ব্যবহারকারীরা, যারা সেখানে থাকার জন্য একটি বাড়ি কেনেন তারা বিনিয়োগকারীদের পরিবর্তে সর্বাধিক সমস্যার সম্মুখীন হন, যারা আটকে থাকা প্রকল্পগুলিতে বিনিয়োগের বিকল্প হিসাবে ফ্ল্যাট কেনেন। এর কারণ হল শেষ-ব্যবহারকারীরা শুধুমাত্র হোম লোনে ইএমআই দেয় না কিন্তু বর্তমান থাকার জায়গার ভাড়াও দেয়।

নয়ডা এক্সটেনশন ফ্ল্যাট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (নেফোয়া) সভাপতি অভিষেক কুমার অনুভব করেছেন যে ইউপি রেরা "ভূমি বাস্তবতা না বুঝে" নিয়ম তৈরি করছে।

"ওসি বা সিসি ছাড়া দখলকে বেআইনি বলে ঘোষণা করার নিয়মটি খুবই বিরক্তিকর। এটা একই লাঠি ব্যবহার করে সবাইকে তাড়িয়ে দেওয়ার মতো। পুরানো প্রকল্পে, যেখানে নির্মাতা টাকা দিচ্ছেন না বা মিটিংয়ে অংশ নিচ্ছেন না, বাড়ির ক্রেতারা বড় অসুবিধার সম্মুখীন হবেন।" তাদের ইএমআই এবং ভাড়া একসাথে বহন করতে হবে এটি মোটেও বাড়ির ক্রেতাদের স্বার্থে নয়,” কুমার বলেছিলেন।

তবে, তিনি জোর দিয়েছিলেন যে এই নিয়মটি নতুন প্রকল্পগুলিতে "মাইলফলক" হিসাবে প্রমাণিত হবে, যেখানে কর্তৃপক্ষ পুরো পরিমাণ নেওয়ার পরে জমি বিক্রি করেছে।

কিন্তু যেখানে দেউলিয়া বা নিখোঁজ বিল্ডারের পাওনার কারণে ওসি বা সিসি মুলতুবি রয়েছে, সেখানে এই নিয়মগুলি ক্রেতাদের স্বার্থে মোটেই নয়, কুমার বলেন।

তার 8 জুনের বিবৃতিতে, UP RERA চেয়ারম্যান সঞ্জয় ভুসরেডি উল্লেখ করেছেন যে প্রোমোটাররা "অফার অফ পজেশন" এর নাম এবং ভাষা ব্যবহার করে "চূড়ান্ত চাহিদা পত্র" এবং "চূড়ান্ত চাহিদা বিজ্ঞপ্তি" পাঠায়, যা বরাদ্দকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি করে, এবং এটি কিছু বাধ্যতামূলক বহন করে। শর্তাবলী

"'অফর অফ পজেশন' শুধুমাত্র দখল নেওয়ার উদ্দেশ্যে বোঝানো উচিত," তিনি বলেছিলেন।

CREDAI-এর আধিকারিকরা উল্লেখ করেছেন যে 2017 সালে, UP RERA ডিমড OC-এর জন্য একটি বিধান তৈরি করেছিল, যে প্রকল্পগুলিতে আগুন, বিদ্যুৎ, লিফট এবং ফিনান্সের জন্য চারটি গুরুত্বপূর্ণ NOC (অনাপত্তি শংসাপত্র) রয়েছে তাদের দখলের অনুমতি দেয়৷

ক্রেডাই ওয়েস্টার্ন ইউপির ভাইস প্রেসিডেন্ট সুরেশ গর্গ বলেছেন, সাধারণত, বিল্ডাররা তাদের অফার লেটারে OC, বা OC বলে গণ্য করার পরে একটি চূড়ান্ত ডিমান্ড লেটার দেন, যা তাদের বিল্ডার-ক্রেতার চুক্তির শর্ত অনুযায়ী হতে পারে।

"কিন্তু বেশিরভাগ বিল্ডারই বাড়ির ক্রেতাদের রেফারেন্স দিতে এবং বিশ্বাসযোগ্যতা দেখানোর জন্য ওসি প্রাপ্তির তারিখ এবং চিঠি নম্বর উল্লেখ করে। চাহিদাপত্রকে পজেশন লেটার বলা যাবে না। যদি একজন বিল্ডার তা করেন, তাহলে তাকেও স্পষ্ট করা উচিত কখন দখল করা যাবে। দেওয়া হবে যাতে বিভ্রান্তির সৃষ্টি না হয়," গার্গ যোগ করেছেন।