নয়াদিল্লি, ন্যাশনাল হেলথ ক্লেম এক্সচেঞ্জ (NHCX) আগামী দুই-তিন মাসে চালু হতে পারে, বুধবার সরকারি সূত্র জানিয়েছে।

এনএইচসিএক্স হল একটি ডিজিটাল স্বাস্থ্য দাবির প্ল্যাটফর্ম যা ন্যাশনাল হেলট অথরিটি (এনএইচএ) দ্বারা আন্তঃকার্যযোগ্যতা এবং স্বাস্থ্য বীমা দাবির দ্রুত প্রক্রিয়াকরণ নিশ্চিত করার জন্য তৈরি করা হয়েছে।

ন্যাশনাল হেলথ অথরিটি (এনএইচএ) এবং ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপম্যান অথরিটি অফ ইন্ডিয়া (ইরডাই) গত বছর এনএইচসিএক্স চালু করার জন্য হাত মিলিয়েছে।

Irdai, 2023 সালের জুন মাসে একটি সার্কুলারের মাধ্যমে, সমস্ত বীমাকারীকে একজন প্রদানকারীকে NHCX-এ যাওয়ার পরামর্শ দিয়েছিল।

বীমা কোম্পানিগুলির পৃথক পোর্টাল রয়েছে, যা হাসপাতাল, রোগী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের স্বাস্থ্য বীমা দাবি প্রক্রিয়া করার জন্য এটিকে একটি সময়সাপেক্ষ করে তোলে।

"এনএইচসিএক্স প্রস্তুত এবং আগামী দুই-তিন মাসের মধ্যে এটি চালু হতে পারে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিসিও (এবিডিএম) এর অংশ হিসাবে দাবি বিনিময়টি তৈরি করা হয়েছে," সূত্রটি বলেছে৷

NHCX-এর মাধ্যমে, সমস্ত বীমা কোম্পানি একক প্ল্যাটফর্মে থাকবে। এটি স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্য বীমা ইকোসিস্টেমের বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে দাবি-সম্পর্কিত তথ্য বিনিময়ের জন্য একটি গেটওয়ে হিসেবে কাজ করবে।

"NHCX-এর সাথে একীকরণ স্বাস্থ্য দাবি প্রক্রিয়াকরণের নিরবচ্ছিন্ন আন্তঃকার্যযোগ্যতা সক্ষম করবে, বীমা শিল্পে দক্ষতা এবং স্বচ্ছতা বৃদ্ধি করবে, পলিসিধারক এবং রোগীদের উপকৃত করবে," সূত্রটি বলেছে৷

NHA এবং Irdai 40-45টি স্বাস্থ্য বীমা কোম্পানিকে NHCX-এর সাথে সম্পূর্ণ একীভূত করার জন্য হাসপাতাল এবং বীমা কোম্পানিগুলির সাথে সভা এবং কর্মশালার আয়োজন করছে।

আদিত্য বিড়লা হেলথ ইন্স্যুরেন্স, স্টার হেলট অ্যান্ড অ্যালাইড ইন্স্যুরেন্স, বাজাজ অ্যালিয়ানজ ইন্স্যুরেন্স কোম্পানি, এবং এইচডিএফসি এরগো ইন্স্যুরেন্স আইসিআইসিআই লম্বার্ড জেনারেল ইন্স্যুরেন্স, দ্য নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স কোম্পানি, টাটা এআই জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, প্যারামাউন্ট টিপিএ, ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স কোম্পানির মতো বেশ কয়েকটি বীমা কোম্পানি। NHCX ইন্টিগ্রেশন সম্পন্ন হয়েছে।

দাবি আদান-প্রদানের বর্তমান প্রক্রিয়াটি পিডিএফ/ম্যানুয়াল পদ্ধতির মাধ্যমে ঘটতে বেশিরভাগ ডেটা আদান-প্রদানের সাথে ইকোসিস্টেম জুড়ে প্রমিতকরণের অভাব রয়েছে এবং এই প্রক্রিয়াগুলি বীমাকারী, TPA এবং প্রদানকারীদের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়, যার ফলে প্রতিটি দাবি প্রক্রিয়াকরণে উচ্চ খরচ হয়, কর্মকর্তারা বলেছিলেন।