কাঠমান্ডু, বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে গত চার সপ্তাহে নেপাল জুড়ে বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় কমপক্ষে 62 জন নিহত এবং 90 জন আহত হয়েছে, রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

বর্ষা-সম্পর্কিত এই মৃত্যুর প্রাথমিক কারণগুলি হল ভূমিধস, বন্যা এবং বজ্রপাত, তারা বলেছে।

প্রাণহানির মধ্যে 34 জন ভূমিধসে মারা গেছে, আর 28 জন অবিরাম বর্ষণের ফলে বন্যায় মারা গেছে। অতিরিক্তভাবে, এই প্রাকৃতিক দুর্যোগের কারণে সাতজন ব্যক্তি নিখোঁজ হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারী বর্ষণ এবং পরবর্তী বন্যা ও ভূমিধসের কারণে সম্পত্তিরও উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। কমপক্ষে 121টি বাড়ি প্লাবিত হয়েছে এবং 82টি অন্যান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে সারাদেশে মোট ১,০৫৮টি পরিবার বাস্তুচ্যুত হয়েছে।

সঙ্কটের প্রতিক্রিয়া হিসাবে, প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল 'প্রচন্ড' মৌসুমি বন্যা, ভূমিধস এবং প্লাবন দ্বারা ক্ষতিগ্রস্ত জীবন রক্ষায় অগ্রাধিকার দেওয়ার জন্য সমস্ত রাজ্য ব্যবস্থাকে নির্দেশ দিয়েছেন।

রবিবার সিংহ দরবার-ভিত্তিক কন্ট্রোল রুমে একটি ব্রিফিংয়ের সময়, প্রধানমন্ত্রী সমস্ত রাষ্ট্রীয় সংস্থাকে এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নাগরিকদের জন্য উদ্ধার ও ত্রাণ প্রচেষ্টার দিকে মনোনিবেশ করার নির্দেশ দেন।

তিনি সম্ভাব্য দুর্যোগের বিরুদ্ধে সকল নাগরিককে সতর্ক থাকার আহ্বান জানান এবং রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং সামাজিক সংগঠনগুলোকে দুর্যোগের ঝুঁকি কমাতে এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করার আহ্বান জানান।