ওয়াশিংটন, 27 শে জুনের রাষ্ট্রপতি বিতর্ক ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তার উপর কিছুটা প্রভাব ফেলেছিল তা পর্যবেক্ষণ করে, "ট্রাম্পের জন্য শিখ আমেরিকানস" এর প্রধান বলেছেন যে নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং আইনগত কিনা তার উপর প্রাক্তন রাষ্ট্রপতির বিজয় নির্ভর করবে।

"আমি মনে করি আমাদের সম্প্রদায় অনেক বেশি সমর্থন করছে। আমি প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে অনেক সমর্থন দেখেছি। আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য তহবিল সংগ্রহ করছি। আমরা শীঘ্রই সম্মেলনে যাচ্ছি," মেরিল্যান্ড-ভিত্তিক সম্প্রদায়ের নেতা জসদীপ সিং জাসি, আগামী সপ্তাহে মিলওয়াকিতে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন (আরএনসি) এর আগে "ট্রাম্পের জন্য শিখ আমেরিকানস"-এর প্রধান।

মিলওয়াকিতে চারদিনের RNC কনভেনশনের সময় সারা দেশ থেকে রিপাবলিকান প্রতিনিধিরা আনুষ্ঠানিকভাবে ট্রাম্পকে 5 নভেম্বরের সাধারণ নির্বাচনের জন্য তাদের রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে মনোনীত করবেন। বর্তমান প্রেসিডেন্ট জো বিডেন ডেমোক্র্যাটিক দলের সম্ভাব্য মনোনীত প্রার্থী।

"আমরা এই সময় দেশব্যাপী আমাদের দলকে সংগঠিত করব, এমনকি পশ্চিম উপকূলে, নিউইয়র্ক, টেক্সাসে, রাষ্ট্রপতি ট্রাম্পের সমর্থনে," জাসি বলেছেন, যিনি রাষ্ট্রপতি ট্রাম্পের জন্য অর্থ কমিটিতে নিযুক্ত হয়েছেন, ট্রাম্প 47৷

"আমরা সকলেই রাষ্ট্রপতি বিডেনের সমস্যাগুলি সম্পর্কে জানতাম যা তিনি গত চার বছর ধরে করেছিলেন, তবে এটি দেখতে খুব আকর্ষণীয় ছিল ... আমেরিকান জনসাধারণ এবং মিডিয়ার জন্য, বিতর্কের সময় এটি দেখতে যে রাষ্ট্রপতি বিডেন তার মানসিক ক্ষমতা কতটা হ্রাস করেছেন এবং তার চিন্তার প্রক্রিয়া, যা সর্বত্র স্পষ্ট ছিল কিন্তু একরকম, আমেরিকান মিডিয়া এটিকে নিয়ন্ত্রণ করছিল এবং জনগণকে এটি সম্পর্কে জানতে দিচ্ছিল না, "এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন।

"সুতরাং এখনই, আমরা দেখতে পাচ্ছি যে বিতর্কটি রাষ্ট্রপতি ট্রাম্পের জনপ্রিয়তার উপর কিছুটা প্রভাব ফেলেছিল, তবে দেশের সামগ্রিক পরিস্থিতি যেমন মুদ্রাস্ফীতি, অবৈধ অভিবাসন, এই সময়ে একটি বিশৃঙ্খল সীমান্ত, অবকাঠামো, সহিংসতা এবং অপরাধ যা ঘটছে। আমেরিকায়, এবং শূন্য পররাষ্ট্রনীতি যেখানে আমেরিকা আর নেতা নয়," তিনি পর্যবেক্ষণ করেছিলেন।

"এই সমস্ত কিছুই তার বিতর্কের পারফরম্যান্স এবং তার শারীরিক ও মানসিক ক্ষমতা ছাড়াও বিডেনের প্রচারাভিযানের উপর প্রভাব ফেলেছে। তবে আবারও, মূল বিষয় হল প্রেসিডেন্ট ট্রাম্প বিতর্কে কী বলেছিলেন যখন তাকে প্রশ্ন করা হয়েছিল, আপনি কি রায় মেনে নেবেন? তিনি বলেন, যদি এটি একটি সুষ্ঠু, আইনগত এবং সৎ নির্বাচন হয়, তাহলে আমি আবারও চাই, যদি এই নির্বাচন সুষ্ঠু, সৎ বা আইনি হয়।

"যদি তা হয়, তাহলে হ্যাঁ, প্রেসিডেন্ট ট্রাম্প জয়ী হবেন, কারণ আমেরিকান জনগণ এটাই চায়। কিন্তু যদি কোনো জলাভূমি জড়িত থাকে, বা গভীর রাষ্ট্র জড়িত থাকে, বা নিহিত স্বার্থ জড়িত থাকে, তাহলে আমরা জানি না ফলাফল কী হচ্ছে। হতে হবে," জাসি বলল।

তাঁর মতে, এই বছর, ভারতীয় সম্প্রদায়, দক্ষিণ এশিয়ান সম্প্রদায়, শিখ সম্প্রদায়ের সমর্থন ট্রাম্পের জন্য 2020 সালের তুলনায় চারগুণ বেশি পেয়েছে।

"এখন, লোকেরা আমার কাছে এসে বলে, আরে, আমরা আপনার সমর্থনে থাকতে চাই। যেখানে 2016 এবং 2020 সালে, আমার সমর্থনের জন্য আমি সমালোচিত হতাম বা আমার দিকে সমস্ত নেতিবাচকতা আসত। এবার, সেখানকার লোকেরা সম্প্রদায় আমার কাছে আসছে এবং আমাকে জিজ্ঞাসা করছে, আরে, আমরা রাষ্ট্রপতি ট্রাম্পকে সমর্থন করতে চাই,” তিনি বলেছিলেন।

"এবং এটি একটি বড় পরিবর্তন, কারণ আমাদের সম্প্রদায় বিডেনের চার বছরের অধীনে আমেরিকার পতন এবং আমেরিকার অবকাঠামোর পতন দেখেছে। আমাদের বেশিরভাগ দক্ষিণ এশীয়রা ছোট ব্যবসায় রয়েছে এবং অপরাধ যা ছোট ব্যবসাকে আঘাত করছে।

"লোকেরা সেই মুদ্রাস্ফীতি, অভিবাসন বিশৃঙ্খলা দেখছে। একদিকে, আমাদের সীমান্ত খোলা আছে। অন্যদিকে, আপনি যদি H-1B (ভিসা) নিয়ে থাকেন তবে মার্কিন হতে আপনার 40 বছরের মতো সময় লাগবে। নাগরিক তাই পররাষ্ট্রনীতিতেও আমেরিকার আধিপত্য বড় আঘাত পেয়েছে এবং আমি মনে করি প্রেসিডেন্টের পক্ষে অনেক বেশি সমর্থন রয়েছে ট্রাম্প," জাসি বলেছেন।