275-সদস্যের চেম্বারে ফ্লোর টেস্টে উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজনীয় 138টি ভোটের তুলনায় দাহালের মাত্র 63 জন সংসদ সদস্যের সমর্থন ছিল।

"যেহেতু আস্থা প্রস্তাবের পক্ষে মাত্র 63টি ভোট দেওয়া হয়েছিল, যা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম, আমি এতদ্বারা ঘোষণা করছি যে প্রধানমন্ত্রীর আস্থা ভোট চাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে," স্পিকার দেব রাজ ঘিমিরে ঘোষণা করেছেন। .

2022 সালের ডিসেম্বরের শেষের দিকে কোয়ালিশন সরকারের প্রধান হওয়ার পর প্রধানমন্ত্রীর জন্য এটি পঞ্চমবারের মতো ফ্লোর টেস্ট করার জন্য, বার্তা সংস্থা সিনহুয়া রিপোর্ট করেছে।

নেপালের কমিউনিস্ট পার্টির (মাওবাদী কেন্দ্র) চেয়ারম্যান হিসেবে, দাহাল তার পদত্যাগের আহ্বান প্রত্যাখ্যান করেছিলেন কিন্তু কমিউনিস্ট পার্টি অফ নেপাল (ইউনিফায়েড মার্কসবাদী লেনিনবাদী) তার জোট সরকারের প্রতি সমর্থন প্রত্যাহার করার পরে নিম্নকক্ষে পুনরায় আস্থার ভোট চেয়েছিলেন। 3 জুলাই।

সিপিএন-ইউএমএল এবং প্রধান বিরোধী নেপালি কংগ্রেস 1 জুলাই রাতে একটি নতুন জোটের জন্য হাত মেলাতে সম্মত হয়েছিল, কারণ 2022 সালের নভেম্বরের সাধারণ নির্বাচন নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ দল তৈরি করেনি।

নিম্নকক্ষের দুটি বৃহত্তম দলের মধ্যে চুক্তির অধীনে, সিপিএন-ইউএমএল-এর চেয়ারম্যান এবং প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি প্রথমে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করবেন এবং পরবর্তী সাধারণ নির্বাচন পর্যন্ত নেপালি কংগ্রেসের সভাপতি ও প্রাক্তন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার কাছে তা হস্তান্তর করবেন। 2027 সালে।