কলকাতা, নিউ গড়িয়া-বিমানবন্দর করিডোর বরাবর বিভিন্ন কলকাতা মেট্রো স্টেশনে নির্মাণ কাজ পুরোদমে চলছে কারণ সেই প্রসারিত ট্রেনগুলি শীঘ্রই বেলেঘাটা পর্যন্ত চলবে, সোমবার একজন মুখপাত্র জানিয়েছেন।

নিউ গড়িয়া (কবি সুভাষ) থেকে রুবি মোর (হেমন্ত মুখোপাধ্যায়) স্টেশন পর্যন্ত 5.40 কিলোমিটার প্রসারিত ট্রেন পরিষেবাগুলি ইতিমধ্যে কার্যকরী হয়ে উঠেছে, বেলেঘাটা পর্যন্ত বিস্তৃত আরও 4.39 কিলোমিটার প্রসারিত চালু করার জন্য প্রয়োজনীয় সমস্ত সুরক্ষা মানদণ্ডের যত্ন সহকারে মূল্যায়ন করার পরে ছাড়পত্র পেয়েছে। .

"এই বর্ধিত প্রসারিত বাণিজ্যিক পরিষেবাগুলি খুব শীঘ্রই শুরু হবে," তিনি বলেছিলেন।

কবি সুভাষ এবং হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনগুলির মধ্যে পরিষেবাটি মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন।

পুরো করিডোরের বাকি কাজ, অরেঞ্জ লাইন, যা ২৮.৯০ কিলোমিটার দীর্ঘ, নির্বিঘ্নে চলছে, তিনি বলেন।

যানজট কমাতে এবং নিউ টাউন এবং রাজারহাট শহর থেকে কলকাতার অন্যান্য অংশে যাতায়াত সহজতর করার জন্য, সাম্প্রতিক সময়ে নিউ টাউন এবং বিমানবন্দর করিডোরের মধ্যে একই প্রসারিত লাইন বরাবর উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে, মুখপাত্র বলেছেন।

তিনি বলেন, আইটি হাব থেকে সিটি সেন্টার-২ পর্যন্ত প্রসারিত সিভিল ইঞ্জিনিয়ারিং কাজের নব্বই শতাংশ, অরেঞ্জ লাইনেরও একটি অংশ, এছাড়াও বৈদ্যুতিক, সংকেত এবং টেলিযোগাযোগের কাজ চলছে, তিনি বলেন।

এই প্রসারিত জুড়ে 10টি স্টেশন থাকবে, যেগুলি আধুনিক প্রযুক্তির সাথে এলাকার শিল্প ও সংস্কৃতিকে মিশ্রিত করে তৈরি করা হয়েছে, মুখপাত্র বলেছেন।

এই সমস্ত স্টেশনগুলিতে অত্যাধুনিক যাত্রী সুবিধা যেমন এসকেলেটর, লিফট, সিঁড়ি, পানীয় জলের সুবিধা, টয়লেট, আধুনিক প্ল্যাটফর্ম, স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM), স্ব-টিকিটিং সুবিধার জন্য, পাবলিক অ্যাড্রেস সিস্টেম, ডিজিটাল সুবিধা থাকবে। ডিসপ্লে বোর্ড, যাত্রীদের সুবিধার্থে জরুরি আলোর ব্যবস্থা এবং অন্ধদের জন্য স্পর্শকাতর ফ্লোর ইন্ডিকেটর, তিনি যোগ করেন।