নয়াদিল্লি [ভারত], শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে আজ প্রধানমন্ত্রী মনোনীত নরেন্দ্র মোদির বহুল প্রত্যাশিত শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে জাতীয় রাজধানীতে পৌঁছেছেন৷

বিদেশ মন্ত্রকের স্পেশাল ডিউটি ​​(ইআর অ্যান্ড ডিপিএ) বিভাগের অফিসার পি কুমারান তাঁকে স্বাগত জানান।

"প্রধানমন্ত্রী এবং মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লিতে আসার সাথে সাথে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি @RW_UNP-কে উষ্ণ স্বাগত জানাই। বিমানবন্দরে ওএসডি (ইআর এবং ডিপিএ) পি. কুমারান অভ্যর্থনা জানিয়েছেন," কর্মকর্তা বলেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র, রণধীর জয়সওয়াল এক্স-এর একটি পোস্টে।

ভারত ও শ্রীলঙ্কা সভ্যতাগত অংশীদার এবং শক্তিশালী ও স্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্ক উপভোগ করে।

প্রধানমন্ত্রী মোদি 2017 সালে শ্রীলঙ্কায় দুই দিনের সফরে ছিলেন, সেই সময় তিনি দেশের তামিল-অধ্যুষিত চা বাগান এলাকা পরিদর্শন করেছিলেন। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ছিলেন শ্রীলঙ্কার তৎকালীন রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা এবং তৎকালীন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে।

আগের দিন, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি একটি সোশ্যাল মিডিয়া পোস্টে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বিক্রমাসিংহের বিদায়ের কথা জানান।

"রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে কিছুক্ষণ আগে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আজ সন্ধ্যায় নির্ধারিত তার শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য," তিনি এক্স-এ একটি পোস্টে বলেছেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ার সাথে প্রধানমন্ত্রী মোদি টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তুত।

তিনি দুই পূর্ণ মেয়াদ শেষ করে তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জওহরলাল নেহরুর রেকর্ডের সমান করবেন।

প্রতিবেশী দেশ এবং ভারত মহাসাগরীয় অঞ্চলের নেতারা অত্যন্ত প্রত্যাশিত অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে আমন্ত্রিত হবেন।

এই সমাবেশ ভারতের 'নেবারহুড ফার্স্ট' নীতি এবং 'সাগর' উদ্যোগের প্রতি ভারতের অটল উত্সর্গকে তুলে ধরে।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বিক্রমাসিংহে এর আগে প্রধানমন্ত্রী মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছিলেন।

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে ফোন কলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র নির্বাচনী জয়ের জন্য প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

তার কথোপকথনের সময়, প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতি বিক্রমাসিংহেকে তার শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানান, যা শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গ্রহণ করেছিলেন।

"কথোপকথনের সময়, প্রধানমন্ত্রী @narendramodi রাষ্ট্রপতি বিক্রমাসিংহেকে তার শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন, যা রাষ্ট্রপতি @RW_UNP গ্রহণ করেছিলেন," শ্রীলঙ্কার রাষ্ট্রপতির মিডিয়া বিভাগ আগে X-এ একটি পোস্টে বলেছিল৷

"রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে একটি ফোন কলে @BJP4India নেতৃত্বাধীন NDA-এর নির্বাচনী বিজয়ের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন," পোস্টটি যোগ করেছে৷

দেশের সংসদ নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন জোটের জয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তার উষ্ণ শুভেচ্ছা জানিয়ে, রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এর আগে বলেছিলেন যে শ্রীলঙ্কা ভারতের সাথে অংশীদারিত্ব আরও জোরদার করার জন্য উন্মুখ।

X-এ একটি পোস্টে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি বলেছেন, "আমি @BJP4India নেতৃত্বাধীন NDA-কে তার বিজয়ের জন্য আমার উষ্ণ অভিনন্দন জানাই, প্রধানমন্ত্রী @narendramodi এর নেতৃত্বে অগ্রগতি এবং সমৃদ্ধিতে ভারতীয় জনগণের আস্থা প্রদর্শন করে।"

"ঘনিষ্ঠ প্রতিবেশী হিসাবে শ্রীলঙ্কা ভারতের সাথে অংশীদারিত্ব আরও জোরদার করার জন্য উন্মুখ," তিনি যোগ করেছেন।

অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে বিশিষ্ট ব্যক্তিদের জন্য একটি ভোজ আয়োজন করবেন।