বেঙ্গালুরু, কর্ণাটকের আইটি মন্ত্রী প্রিয়াঙ্ক খড়গে শুক্রবার 19 থেকে 21 নভেম্বরের মধ্যে নির্ধারিত সবচেয়ে বড় প্রযুক্তি শো - বেঙ্গালুরু টেক সামিট (বিটিএস) 2024 - এর 27 তম সংস্করণ ঘোষণা করেছেন৷

বিটিএসের লক্ষ্য আইটি শহরকে বিশ্বব্যাপী প্রযুক্তি উদ্ভাবন এবং সহযোগিতার অগ্রভাগে রাখা।

তিন দিনের টেক সামিটে 40 টিরও বেশি দেশ থেকে অংশগ্রহণের আশা করা হচ্ছে, 85 টিরও বেশি সেশনে 460+ স্পিকার, 5,000 টিরও বেশি প্রতিনিধি, 500+ স্টার্টআপ এবং 700+ প্রদর্শক, 50,000 লোকের সামগ্রিক এক্সপো ফুটফল সহ।একটি 'ব্রেকফাস্ট মিট' অনুষ্ঠিত হয়েছিল যেখানে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ভারতের শীর্ষস্থানীয় আইটি, সেমিকন্ডাক্টর এবং ইলেকট্রনিক্স, বায়োটেক এবং স্টার্টআপ সংস্থাগুলির 200 টিরও বেশি সিইওদের সাথে একটি ইন্টারেক্টিভ সেশনে নিযুক্ত ছিলেন।

কর্ণাটকের প্রাণবন্ত প্রযুক্তি ইকোসিস্টেম এবং ভবিষ্যত সম্ভাবনার উপর কেন্দ্র করে সরকারী কর্মকর্তা এবং প্রযুক্তি নেতৃত্বের মধ্যে একটি উন্মুক্ত কথোপকথন গড়ে তোলা ছিল এই বৈঠকের লক্ষ্য।

কর্ণাটক সরকারের ইলেকট্রনিক্স, তথ্য প্রযুক্তি এবং বায়োটেকনোলজি বিভাগও 2023 সালের ব্রেকফাস্ট মিটিং থেকে শিল্প প্রতিনিধিদের প্রতিক্রিয়া সম্বোধন করে একটি 'অ্যাকশন টেকন রিপোর্ট' পেশ করেছে।ইভেন্টে বক্তৃতা করতে গিয়ে, আইটি মন্ত্রী খারগে বলেন, কর্ণাটক প্রধান টেক জায়ান্ট, গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (জিসিসি) এবং নেতৃস্থানীয় ইউনিকর্নের সদর দফতর হিসাবে কাজ করে। এই সাফল্য শুধুমাত্র রাজ্যের শিল্প-বান্ধব নীতি এবং কর্মসূচি থেকে নয়, সম্পূর্ণ প্রযুক্তিগত ইকোসিস্টেমের সাথে সক্রিয় সম্পৃক্ততা এবং সহযোগিতা থেকেও এসেছে, তিনি বলেন।

"আমরা গ্লোবাল ইনোভেশন অ্যালায়েন্স পার্টনারদের সাথে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ককেও গভীরভাবে মূল্য দিই এবং তাদের সাথে, BTS বিশ্বের শীর্ষস্থানীয় নেতা, উদ্ভাবক এবং বিঘ্নকারীদের আকর্ষণ করে, ভারত এবং 40 টিরও বেশি দেশ থেকে 50,000 টিরও বেশি প্রযুক্তি উত্সাহীকে আকর্ষণ করে," তিনি বলেছিলেন৷

তিনি বলেছিলেন যে কংগ্রেস সরকার আরও বিনিয়োগকে উত্সাহিত করতে এবং আরও কর্মসংস্থান তৈরি করার জন্য শিল্পের কথা শুনছে এবং আরও যোগ করেছে যে তারা অনেক পরামর্শ পেয়েছে এবং কিছু নীতি ও বিলের ক্ষেত্রে শিল্প থেকে কিছু উদ্বেগও রয়েছে।তিনি বলেন, "সমস্ত পরামর্শ দেওয়া হয়েছে।

তাঁর মতে, বেঙ্গালুরু ছাড়িয়ে সরকারের ফোকাস সর্বদা দক্ষতা তৈরি, ইনকিউবেশন এবং বিভিন্ন সেক্টর জুড়ে উদ্ভাবনের দিকে রয়েছে। "বেলাগাভিতে এরোস্পেস হোক, মাইসুরুতে সেমিকন্ডাক্টর হোক বা ম্যাঙ্গালুরুতে স্টার্টআপস, আমরা GCC-এর জন্য একটি প্লাগ-এন্ড-প্লে সুবিধাও অফার করছি। আমরা নিশ্চিত যে উদ্ভাবনের পরবর্তী তরঙ্গ বেঙ্গালুরু ছাড়িয়ে আসবে।

"আমরা স্টার্টআপ ইকোসিস্টেমের মধ্যে আট নম্বরে দাঁড়িয়েছি এবং আমরা শীর্ষ পাঁচে উঠতে চাই। আমরা এ পর্যন্ত রাজ্যে 983টি স্টার্টআপকে অর্থায়ন করেছি," খার্গ বলেছেন।তিনি বলেন, এই বছর বেঙ্গালুরুতে TiE গ্লোবাল সামিট হচ্ছে। "আমি সবাইকে এতে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করছি। এটি একটি বৈশ্বিক ইভেন্ট হবে যেখানে কর্ণাটকে 15,000 টিরও বেশি স্টার্টআপ একত্রিত হবে, 2,000 টিরও বেশি ভেঞ্চার ক্যাপিটালিস্ট এখানে আসবে বলে আশা করা হচ্ছে। সেখানে প্রচুর জ্ঞান বিনিময় হবে। অনেক কিছু হবে যা আমরা শিখতে পারি..."

"গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টারগুলি খুবই গুরুত্বপূর্ণ; 40 শতাংশ GCC বেঙ্গালুরুতে রয়েছে। কর্ণাটকে 485 GCC আছে। অন্য কোনও রাজ্যে এত বড় সংখ্যা নেই। আমাদের কাছে GCCগুলির জন্য একটি EODB (ইজ অফ ডুয়িং বিজনেস রিপোর্ট) রিপোর্ট থাকবে এবং প্রথম জিসিসি নীতি কর্ণাটক সরকার ঘোষণা করবে," মন্ত্রী যোগ করেছেন।

"আমরা স্টার্টআপ এবং কোম্পানিগুলির জন্য শহুরে সমস্যাগুলি মোকাবেলায় একত্রিত হওয়ার জন্য একটি শহুরে শীর্ষ সম্মেলনের আয়োজন করব, তা ট্র্যাফিক, শহুরে বর্জ্য ব্যবস্থাপনা, জলের সমস্যাগুলির সাথে সম্পর্কিত হোক... সমস্যা যা সরকার, প্রশাসন বা বৃহত্তর জনগণকে জর্জরিত করছে... কৃষি বায়োটেক এবং বায়ো ম্যানুফ্যাকচারিংকে আরও বেশি গুরুত্ব দেওয়া হবে আমরা ইতিমধ্যেই একটি বায়ো ম্যানুফ্যাকচারিং প্ল্যান ঘোষণা করেছি এবং আমরা কীভাবে কৃষিতে প্রযুক্তি উন্নত করব তা নিশ্চিত করার জন্য আমরা কেন্দ্রীয় সরকার এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে কথা বলছি।"আমরা বায়োটেকনোলজি স্কিল কাউন্সিল এবং বায়ো ম্যানুফ্যাকচারিং স্কেলে ফোকাস করব," তিনি যোগ করেছেন।

তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (পণ্য এবং প্রকৌশল) এর জন্য একটি সেন্টার অফ এক্সেলেন্স চালু করার বিষয়েও কথা বলেছেন এবং বলেছিলেন যে আগামী তিন মাসের মধ্যে ব্লুপ্রিন্ট প্রকাশিত হবে।

একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, আসন্ন BTS 2024 থিমযুক্ত 'ব্রেকিং বাউন্ডারি' ধারণা বিনিময়, ব্যবসা বৃদ্ধি এবং আন্তর্জাতিক সহযোগিতার জন্য সীমাহীন সুযোগ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।BTS 2024-এ বহু-পর্যায়ের সম্মেলনটি নতুন ধারণা বিনিময়ের জন্য একটি প্রাণবন্ত হাব হিসেবে কাজ করবে। তিন দিনের মধ্যে ছয়টি ফোকাসড ট্র্যাক বিস্তৃত, সম্মেলনে আইটি এবং ডিপ টেক, বায়োটেক এবং হেলথটেক, স্টার্টআপ ইকোসিস্টেম, গ্লোবাল ইনোভেশন অ্যালায়েন্স এবং একটি ভারত-ইউএসএ টেক কনক্লেভ কভার করা হবে।

একটি নতুন যোগ করা ইলেক্ট্রো-সেমিকন ট্র্যাক ইলেকট্রনিক উপাদান, সেমিকন্ডাক্টর প্রযুক্তি এবং ইন্টিগ্রেটেড সার্কিটগুলিতে অগ্রগতির উপর জোর দেবে, যা এই প্রধান শিল্পগুলির ভবিষ্যতের চালনাকারী উদ্ভাবনগুলিকে প্রদর্শন করে৷

কনফারেন্স 460+ স্পিকার সমন্বিত 85 টিরও বেশি সেশনের হোস্ট করবে। সিইও কনক্লেভ, স্টার্টআপ কনক্লেভ এবং বিখ্যাত ব্যক্তিত্বদের সাথে ফায়ারসাইড চ্যাটের মতো বিশেষ প্রোগ্রামগুলিও প্রদর্শিত হবে।এই বছর, B2B মিটিংগুলিতে একটি বর্ধিত ফোকাস থাকবে, প্রতিনিধি এবং সংস্থাগুলিকে আরও কাঠামোগত এবং উত্পাদনশীল সেশনে জড়িত হওয়ার অনুমতি দেবে।