নন্দিতা দাস বাইচুং ভুটিয়া, দীপা মালিক, দ্যুতি চাঁদ, নেহা ধুপিয়া, কুশবু সুন্দর এবং কিশ্বর দেশাই সহ প্রভাবশালী রোল মডেলদের একটি বিশিষ্ট গোষ্ঠীতে যোগদান করেছেন যারা শিশু এবং যুবকদের মধ্যে ভ্যাপিংয়ের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে তাদের প্রচারাভিযানে ভ্যাপিংয়ের বিরুদ্ধে মাদের সমর্থন করে চলেছেন৷

নন্দিতার অনুমোদন শিশু এবং যুবকদের ভ্যাপিং প্রতিরোধে গুরুত্বপূর্ণ হবে। তার প্রভাব ভ্যাপিংয়ের প্রচেষ্টার বিরুদ্ধে মায়েদের প্রসারিত করবে, এই স্বাস্থ্য সংকট মোকাবেলার জরুরিতা তুলে ধরবে এবং নতুন যুগের তামাক ডিভাইসের ব্যবহারের বিরুদ্ধে সুরক্ষামূলক ব্যবস্থা বাস্তবায়ন করবে।

মাদারস এগেইনস্ট ভ্যাপিং-এ যোগদানের বিষয়ে নন্দিতা দাস বলেন, “আমাদের শিশু এবং যুবকদের মধ্যে আধুনিক নতুন যুগের তামাক ডিভাইসের ক্রমবর্ধমান প্রসার আমাদের সকলের জন্য গভীর উদ্বেগের বিষয় হওয়া উচিত। একজন কিশোরের মা হিসাবে, আমি সমস্ত বাচ্চাদের জন্য উদ্বিগ্ন এবং আশা করি যে তারা এই ধরনের ক্ষতিকারক আসক্তির শিকার হবে না। সমস্যাটি আমাদের অবিলম্বে ব্যক্তিগত এবং সম্মিলিত মনোযোগ দাবি করে। তাই ই-সিগারেট, ভ্যাপস এবং তাপ-নট-বার্ন পণ্যের মতো ডিভাইসের প্রচারের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের প্রচেষ্টায় ‘মাদারস অ্যাগেইনস্ট ভ্যাপিং’-কে আমি আন্তরিকভাবে সমর্থন করছি।”

“আজকের শিশুরা বুদ্ধিমান এবং অনেক তথ্যের কাছে উন্মুক্ত। তারা ভোকাল এবং যুক্তিবাদীও বটে। তাই আমাদের তাদের যৌক্তিকভাবে ব্যাখ্যা করতে হবে এমন ডিভাইসের বিপদ যা দেখতে আকর্ষণীয় বা 'কুল' হতে পারে। আমরা যদি তাদের সাথে গঠনমূলক এবং সহানুভূতির সাথে জড়িত থাকি তবে তারা কারণ দেখতে পাবে। তাদের বয়সে সমবয়সীদের চাপ এড়ানো কঠিন, তাই আমাদের অবশ্যই তাদের আত্মবিশ্বাস বাড়ানোর উপায় খুঁজে বের করতে হবে এবং তাদেরকে সচেতন পছন্দ করার জন্য সজ্জিত করতে হবে। আসুন সুস্থ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাদের সমর্থন করি,” নন্দিতা যোগ করেন।

নন্দিতা তাদের মিশনে যোগদানের উপলক্ষে, মাদারস এগেইনস্ট ভ্যাপিং শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য একটি নতুন বিপদ তুলে ধরে যারা ভ্যাপিং করে। এই শিশুরা এখন ইউরেনিয়াম এবং সীসার এক্সপোজারের উচ্চতর ঝুঁকির সম্মুখীন। ইলেকট্রনিক সিগারেট, ভ্যাপিং ডিভাইস এবং অন্যান্য হিট নট বার্ন ডিভাইসের মতো নতুন যুগের তামাকজাত যন্ত্রের সংস্পর্শে এই ধরনের এক্সপোজার মস্তিষ্কের ক্ষতি করতে পারে এবং শিশু এবং কিশোরদের মধ্যে এর বিকাশকে প্রভাবিত করতে পারে।

টোব্যাকো কন্ট্রোল, মাদারস এগেইনস্ট ভ্যাপিং জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণার উদ্ধৃতি দিয়ে ইউরেনিয়াম এবং সীসার এক্সপোজারের উচ্চ মাত্রার সাথে ভ্যাপিং যুক্ত করার ফলাফলগুলি তুলে ধরে। গবেষণায় ইউরেনিয়াম, ক্যাডমিয়াম এবং সীসার উপস্থিতি সনাক্ত করতে ভ্যাপার থেকে প্রস্রাবের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

গবেষণায় মিষ্টি-গন্ধযুক্ত বিভাগগুলি ব্যবহার করা ভ্যাপারগুলিতে পাওয়া ইউরেনিয়ামের মাত্রা বৃদ্ধির কথাও বলা হয়েছে। প্রতিবেদনে ভেপারদের মধ্যে 90 শতাংশ বেশি ইউরেনিয়ামের মাত্রা পাওয়া গেছে যারা মিষ্টি স্বাদ যেমন ফল, চকোলেট বা ডেজার্ট পছন্দ করে।

এমন অনেক প্রমাণ রয়েছে যা দৃঢ়ভাবে শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে নতুন যুগের তামাক ডিভাইস ব্যবহারের ক্ষতিকারক প্রভাবের পরামর্শ দেয়। প্রচলিত সিগারেটের বিপরীতে, যা সাধারণত কয়েক মিনিটের মধ্যে ধূমপান করা হয়, এই ডিভাইসগুলি বর্ধিত ব্যবহারের সেশনের জন্য অনুমতি দেয়। এই ডিভাইসগুলির ই-তরলগুলিতে পাওয়া অতি সূক্ষ্ম কণা এবং রাসায়নিকগুলি ব্যবহারকারীদের রাসায়নিক বিষক্রিয়ার ঝুঁকি তৈরি করে।