সিডনি, সাম্প্রতিক শিরোনাম এবং নীতির ধারনা বিচার করে, আপনি মনে করতে পারেন স্ক্রীন টাইম হল একমাত্র জীবনধারা আচরণ যা কিশোর-কিশোরীদের সুস্থতাকে প্রভাবিত করে।

কিন্তু তরুণরা মানসিক স্বাস্থ্যের সমস্যা মোকাবেলা করার জন্য সংগ্রাম করছে, এটা খুবই গুরুত্বপূর্ণ যে আমরা টানেল ভিশন পাই না এবং এর পরিবর্তে সমস্ত লাইফস্টাইল লিভার মনে রাখি যা ভূমিকা পালন করতে পারে।

আমাদের গবেষণা, আজ প্রকাশিত, নিউ সাউথ ওয়েলস, কুইন্সল্যান্ড এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া জুড়ে 71 টি স্কুল থেকে অস্ট্রেলিয়ান হাই স্কুল ছাত্রদের ট্র্যাক করেছে। সময়ের সাথে সাথে, ঘুমের উন্নতি, ফল এবং সবজি গ্রহণ এবং ব্যায়াম মানসিক স্বাস্থ্যের ছোট কিন্তু উল্লেখযোগ্য উন্নতির সাথে যুক্ত ছিল।স্ক্রীন টাইম, জাঙ্ক ফুড, অ্যালকোহল ব্যবহার এবং তামাকের মতো অস্বাস্থ্যকর আচরণের ক্ষেত্রে বিপরীতটিও সত্য ছিল।

বয়ঃসন্ধিকালের জীবনধারার উপর একটি বিস্তৃত চেহারা

4,400 টিরও বেশি অস্ট্রেলিয়ান উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে আমাদের নতুন গবেষণায় জীবনযাত্রার আচরণের একটি স্যুট দেখায়: ঘুম, মাঝারি থেকে জোরালো শারীরিক কার্যকলাপ, আসীন (নিষ্ক্রিয়) বিনোদনমূলক স্ক্রীনের সময়, ফল এবং উদ্ভিজ্জ খাওয়া, জাঙ্ক ফুড এবং চিনিযুক্ত পানীয় খাওয়া, অ্যালকোহল ব্যবহার এবং ধূমপান।প্রথমত, আমরা 7 বছর (12-13 বছর বয়সী ছাত্রদের) তাদের এই জীবনধারার আচরণের মাত্রা রিপোর্ট করতে এবং একটি সুপরিচিত পরিমাপ স্কেল ব্যবহার করে তাদের মানসিক কষ্ট (মানসিক অসুস্থতার একটি সাধারণ সূচক) রেট করতে বলেছিলাম।

তারপরে আমরা পরীক্ষা করেছিলাম কিভাবে 7 এবং বছর 10 (বয়স 15-16) এর মধ্যে প্রতিটি জীবনধারার আচরণের পরিবর্তনগুলি 10 সালে মানসিক যন্ত্রণার মাত্রার সাথে যুক্ত ছিল। গুরুত্বপূর্ণভাবে, আমরা 7 বছরে রিপোর্ট করা মানসিক যন্ত্রণার অংশগ্রহণকারীদের স্তরের জন্য হিসাব করেছি, যেমন সেইসাথে তাদের জীবনধারার আচরণ 7 সালে। এর মানে হল আমরা আচরণের পরিবর্তনের সাথে যুক্ত গড় সুবিধাগুলি দেখতে পাচ্ছি, লোকেরা যেখানেই শুরু করেছে তা কোন ব্যাপার না।

আমাদের গবেষণায় দেখা গেছে সময়ের সাথে সাথে স্বাস্থ্যকর আচরণের বৃদ্ধি নিম্ন মানসিক যন্ত্রণার সাথে যুক্ত। বিপরীতভাবে, স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ আচরণের বৃদ্ধি উচ্চতর মানসিক কষ্টের সাথে যুক্ত ছিল।কতটা পার্থক্য করে?

গড়ে, যখন 7 এবং 10 বছরের মধ্যে পরিবর্তনের দিকে তাকালে, প্রতি রাতে ঘুমের প্রতি এক ঘন্টা বৃদ্ধি মানসিক যন্ত্রণার 9% হ্রাসের সাথে যুক্ত ছিল।

প্রতি সপ্তাহে 60 মিনিটের মাঝারি থেকে জোরালো শারীরিক ক্রিয়াকলাপের প্রতিটি যোগ করা মানসিক যন্ত্রণার 3% হ্রাসের সাথে যুক্ত ছিল। প্রতিদিন যোগ করা প্রতিটি ফল বা শাকসবজি 4% কম মানসিক কষ্টের সাথে যুক্ত ছিল।বিপরীতে, স্ক্রীন টাইমের প্রতিটি যোগ করা ঘন্টা মানসিক কষ্টের 2% বৃদ্ধির সাথে যুক্ত ছিল, যেমন জাঙ্ক ফুড বা চিনিযুক্ত পানীয়ের প্রতিটি ইউনিট বৃদ্ধি ছিল।

যেহেতু বয়ঃসন্ধিকালে অ্যালকোহল পান এবং ধূমপান কম সাধারণ, তাই আমরা কেবল দেখেছি যে তারা গত ছয় মাসে অ্যালকোহল পান করেছে বা ধূমপান করেছে কিনা। আমরা দেখেছি যে 7 বছরে মদ্যপান না করা থেকে 10 সালে মদ্যপানে পরিবর্তন করা মানসিক যন্ত্রণার 17% বৃদ্ধির সাথে যুক্ত ছিল। ধূমপান না করা থেকে ধূমপানে পরিবর্তন করা মানসিক যন্ত্রণার 36% বৃদ্ধির সাথে যুক্ত ছিল।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আমাদের অধ্যয়ন নিশ্চিতভাবে বলতে পারে না যে জীবনযাত্রার আচরণের পরিবর্তনের ফলে কষ্টের পরিবর্তন ঘটেছে। অধ্যয়নটি একজন শিক্ষার্থীর পরিস্থিতি যেমন তাদের ঘরোয়া জীবন বা সম্পর্কের পরিবর্তনের জন্যও হিসাব করতে পারে না। 2019 সালে করা বেসলাইন সমীক্ষা এবং 2022 সালে করা 10 সালের সমীক্ষার সাথে, কোভিডের সম্ভাব্য প্রভাবও ছিল।কিন্তু আমাদের অনুদৈর্ঘ্য নকশা (একটি বর্ধিত সময়ের মধ্যে একই বিষয়গুলি ট্র্যাক করা) এবং আমরা যেভাবে বিশ্লেষণ গঠন করেছি তা সময়ের সাথে সম্পর্ককে চিত্রিত করতে সহায়তা করে।

আমাদের গবেষণায় ভ্যাপিং পরিমাপ করা হয়নি, তবে প্রমাণ দেখায় যে, ধূমপানের মতো, এটি কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের সাথে স্পষ্ট সম্পর্ক রয়েছে।

কিশোর এবং পিতামাতার জন্য এর অর্থ কী?এই আচরণের জন্য জাতীয় নির্দেশিকা সর্বোত্তম স্বাস্থ্য লক্ষ্যগুলির উপর ভিত্তি করে উচ্চাকাঙ্খী লক্ষ্য নির্ধারণ করে। কিন্তু আন্দোলন নির্দেশিকা এবং খাদ্য নির্দেশিকা অনেক কিশোরদের জন্য নাগালের বাইরে বলে মনে হতে পারে। প্রকৃতপক্ষে, আমাদের গবেষণায় বেশিরভাগ অংশগ্রহণকারীরা 10 সালে শারীরিক কার্যকলাপ, ঘুম, স্ক্রীন টাইম এবং সবজি খাওয়ার জন্য নির্দেশিকা পূরণ করেনি।

আমাদের গবেষণা যা দেখায় তা হল যে একটি স্বাস্থ্যকর জীবনধারার পরিবর্তন সব বা কিছুই হতে হবে না।

এমনকি অপেক্ষাকৃত ছোট পরিবর্তনগুলি - প্রতি রাতে অতিরিক্ত এক ঘন্টা ঘুমানো, প্রতিদিন একটি অতিরিক্ত ফল বা শাকসবজি খাওয়া, এক ঘন্টা স্ক্রীন টাইম কমানো, বা প্রতি সপ্তাহে মাঝারি থেকে জোরালো শারীরিক ক্রিয়াকলাপের অতিরিক্ত দিন যোগ করা - মানসিক স্বাস্থ্যের উন্নতির সাথে যুক্ত। এবং একাধিক ক্ষেত্রে স্ট্যাকিং পরিবর্তনগুলি আপনাকে আরও ভাল জায়গায় দাঁড় করাতে পারে।বাবা-মায়েরা জীবনধারার আচরণ গঠনে প্রধান ভূমিকা পালন করতে পারেন (এমনকি কিশোর বয়সেও!) ব্যয় এবং সময় বাধা হতে পারে, কিন্তু পিতামাতারা তাদের উপায়ে যা করতে পারেন তা সঠিক দিকের একটি পদক্ষেপ।

উদাহরণস্বরূপ, স্বাস্থ্যকর সোশ্যাল মিডিয়া ব্যবহারের মডেলিং, পুষ্টির সামগ্রী উন্নত করতে আপনার মুদি দোকানে সাশ্রয়ী মূল্যের পরিবর্তন করা বা এমনকি সেট শোবার সময় প্রবর্তন করা। এবং অভিভাবকরা তথ্য সংগ্রহ করতে পারেন যাতে তরুণরা অ্যালকোহল, তামাক এবং ভ্যাপিং সহ অন্যান্য পদার্থের ব্যবহার সম্পর্কে ইতিবাচক পছন্দ করতে পারে।

আরও বড় ছবিলাইফস্টাইল পরিবর্তনগুলি কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যকে আরও ভাল সমর্থন করতে পারে, তবে সেগুলি ধাঁধার একটি অংশ মাত্র। আমরা যুবকদের মানসিক স্বাস্থ্য সংকট মোকাবেলার ভার শুধুমাত্র কিশোরদের জীবনধারার উপর দিতে পারি না। তরুণদের মানসিক স্বাস্থ্যকে সমর্থন করে এমন একটি সমাজ তৈরি করতে স্কুল, সম্প্রদায় এবং নীতি পর্যায়ে অনেক কিছু করার আছে।

অল্পবয়সী যারা তাদের মানসিক স্বাস্থ্যের সাথে লড়াই করছে তাদের পেশাদার সহায়তার প্রয়োজন হতে পারে, যা পিতামাতা এবং যত্নশীলরা তাদের অ্যাক্সেস করতে সহায়তা করতে পারেন। কিশোর বা যুবকরাও সম্পদ এবং সহায়তার জন্য সরাসরি রিচআউট বা কিডস হেল্পলাইনে যোগাযোগ করতে পারে। (কথোপকথন) এএমএস