রায়পুর, প্রধান প্রতিদ্বন্দ্বী ভারতীয় জনতা পার্টির (বিজেপি এবং কংগ্রেসের মধ্যে দুর্নীতি, দারিদ্র্য এবং প্রাক-নির্বাচন প্রতিশ্রুতির মতো ইস্যুতে তাদের মধ্যে উন্মাদনাপূর্ণ মতবিনিময় ছত্তিশগড়ের লোকসভা নির্বাচনের প্রথম পর্বের উচ্চ-ডেসিবেল প্রচারে প্রাধান্য পেয়েছে বস্তার আসনটি কভার করে। বুধবার সন্ধ্যায় শেষ হয়।

নকশাল প্রভাবিত বস্তার হল রাজ্যের 11টি লোকসভা কেন্দ্রের মধ্যে একমাত্র আসন যেখানে 19 এপ্রিল প্রথম দফায় ভোট হবে, একটি মহড়া যা 16 এপ্রিল কাঙ্কে জেলায় বিদ্রোহ-বিরোধী অভিযানের ছায়ায় অনুষ্ঠিত হবে। যেখানে সিনিয়র ক্যাডার সহ 29 জন মাওবাদীকে নিরাপত্তা বাহিনীর হাতে গুলি করে হত্যা করা হয়েছে। কাঙ্কের বস্তার অঞ্চলের অংশ।

বস্তারে মোট 11 জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন যেখানে 14,72,207 ভোটার - 7,71,679 মহিলা, 7,00,476 পুরুষ এবং 52 জন তৃতীয় লিঙ্গের সদস্য - তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য যোগ্য, একজন পোল কর্মকর্তা জানিয়েছেন।

দিব্যাং (প্রতিবন্ধী ব্যক্তি) ভোটার সংখ্যা 12,703 এবং সেবামূলক ভোটার 1,603, তিনি যোগ করেন।

নির্বাচনী এলাকায় 1,961টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে এবং মাওবাদী হুমকির কারণে 230 টিরও বেশিকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে, তম কর্মকর্তা জানিয়েছেন।

জাফরান দলের প্রচারণার নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, যিনি তম নির্বাচনী এলাকায় একটি করে জনসভায় ভাষণ দিয়েছিলেন এবং মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই। তাদের সমাবেশে, বিজেপি নেতা কংগ্রেসকে, বিশেষ করে ভূপেশ বাঘেলের নেতৃত্বাধীন রাজ্যে তার আগের সরকারকে দুর্নীতির বিষয়ে লক্ষ্য করেছিলেন।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, যিনি একটি সমাবেশে বক্তৃতা করেছিলেন, তার সহকর্মী শচীন পিলো এবং রাজ্য দলের প্রধান দীপক বেইজ বিরোধী দলের প্রচারে নেতৃত্ব দিয়েছিলেন এবং একটি পাল্টা আক্রমণ চালানো হয়েছিল, দাবি করেছিলেন যে তাদের দল দরিদ্রদের জন্য চিন্তা করে, যখন বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কাজ করে শুধুমাত্র ধনীদের জন্য।

কংগ্রেস তার নির্বাচনী প্রতিশ্রুতির উপর ভিত্তি করে প্রচার করেছে, যার মধ্যে রয়েছে মহালক্ষ্ম যোজনা, জাতিশুমারি, 30 লক্ষ শূন্য সরকারি পদে নিয়োগ, যুবকদের জন্য স্টার শিক্ষানবিশ এবং সরকারি সংস্থাগুলিতে চুক্তিবদ্ধ ব্যবস্থা বাতিল করা এবং কৃষি ঋণ মওকুফ।

রাজ্যের 11টি লোকসভা আসনের নির্বাচন তিনটি ধাপে অনুষ্ঠিত হবে যেখানে নকশাল প্রভাবিত বস্তার কেন্দ্রে শুক্রবার কড়া নিরাপত্তায় ভোট হবে, তিনটি আসনে ভোট হবে - রাজানন্দগাঁও, কাঙ্কের (এসটি) এবং মহাসমুনে। 26 এপ্রিল দ্বিতীয় পর্ব।

বাকি সাতটি আসন - রায়পুর, দুর্গ, বিলাসপুর, জাঞ্জগির-চাম্পা (SC), কোরবা সুরগুজা (ST) এবং রায়গড় (ST) - 7 মে তৃতীয় ধাপে ভোট হবে৷

"বস্তার লোকসভা আসনের কোন্ডাগাঁও, নারায়ণপুর, চিত্রকোট, দান্তেওয়াড়া বিজাপুর এবং কোন্তা বিধানসভা কেন্দ্রের বুথে ভোটগ্রহণের সময় সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত। এছাড়া, বস্তার বিধানসভা কেন্দ্রে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ চলবে। বিকাল 5টা জগদলপুর বিধানসভা বিভাগে, 175টি বুথে সকাল 7টা থেকে বিকাল 3টা পর্যন্ত এবং 72টি বুথে সকাল 7টা থেকে বিকাল 3টা পর্যন্ত ভোট দেওয়া হবে,” আধিকারিক জানিয়েছেন।

"বুধবার, যে সমস্ত এলাকায় ভোটগ্রহণের সময় বিকাল ৩টা পর্যন্ত এবং বিকাল ৫টায় যেখানে ভোটগ্রহণের সময় বিকাল ৫টা পর্যন্ত সেসব এলাকায় বিকাল ৩টায় নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে," কর্মকর্তা বলেন।

ক্ষমতাসীন বিজেপি মহেশ কাশ্যপকে প্রার্থী করেছে, একজন নতুন মুখ যিনি অতীতে বিশ্ব হিন্দু পরিষদের সদস্য ছিলেন, অন্যদিকে কংগ্রেস তার বর্তমান এম দীপক বাইজকে বাদ দিয়েছে, যিনি দলের রাজ্য প্রধান, এবং কাওয়াসি লখমাকে টিকিট দিয়েছেন, যিনি একজন দায়িত্বশীল। এমএলএ

ছয় মেয়াদের বিধায়ক, লখমা পূর্ববর্তী ভূপেস বাঘেলের নেতৃত্বাধীন কংগ্রেস সরকারে মন্ত্রী হিসাবে কাজ করেছিলেন।

হেলিকপ্টারগুলি বস্তার এলএস আসনের সংবেদনশীল স্থানে 156টি ভোটকেন্দ্রের জন্য পোলিং কর্মীদের নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে এবং মঙ্গলবার অনুশীলন শুরু হয়েছিল, তিনি বলেছিলেন।

2019 সালের লোকসভা নির্বাচনে, বিজেপি নয়টি এবং কংগ্রেস দুটি আসন জিতেছিল