কলম্বো [শ্রীলঙ্কা], দ্বীপরাষ্ট্রে তার সাম্প্রতিক সফরের সময় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে তার বৈঠকের কথা স্মরণ করে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে বলেছেন যে শ্রীলঙ্কার প্রতি তাদের অব্যাহত সমর্থনের জন্য তিনি তাকে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞ। .

বিক্রমাসিংহে, তিনি জয়শঙ্করের সাম্প্রতিক শ্রীলঙ্কা সফরের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছিলেন যে ক্যান্ডি, নুওয়ারা এলিয়া এবং মাতালেতে ভারতীয় হাউজিং প্রকল্পের অধীনে নির্মিত বাড়িগুলি সেই সময়ে উদ্বোধন করা হয়েছিল।

X-তে একটি পোস্ট শেয়ার করে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি লিখেছেন, "আমি ভারতের পররাষ্ট্রমন্ত্রী @DrSJaishankar এর শ্রীলঙ্কায় সরকারি সফরের সময় দেখা করেছিলাম, নতুন সরকারের অধীনে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রথম কূটনৈতিক বিনিময়কে চিহ্নিত করে। আমরা ভারতের অধীনে নির্মিত ঘরগুলো উদ্বোধন করেছি। ক্যান্ডি, নুওয়ারা এলিয়া এবং মাতালে আবাসন প্রকল্প @জীবন থন্ডামানকে ধন্যবাদ

এবং @S_Tondaman এই প্রকল্পটি সমন্বয় করার জন্য, ভারতীয় বংশোদ্ভূত তামিল সম্প্রদায়কে উপকৃত করার জন্য।"

https://x.com/RW_UNP/status/1804871303759065094

কলম্বোতে একটি প্রধান কেন্দ্র এবং হাম্বানটোটায় একটি উপ-কেন্দ্র সহ একটি মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছিল।

"আমরা কলম্বো এবং ত্রিনকোমালির মডেল গ্রামের বাড়িগুলিও হস্তান্তর করেছি। আমরা আনুষ্ঠানিকভাবে কলম্বোতে একটি প্রধান কেন্দ্র, হাম্বানটোটায় একটি উপ-কেন্দ্র এবং শ্রীলঙ্কার উপকূলরেখা জুড়ে মনুষ্যবিহীন স্থাপনা সহ মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার চালু করেছি," বলেছেন বিক্রমাসিংহে৷

"আমি প্রধানমন্ত্রী @narendramodi এবং @DrSJaishankar শ্রীলঙ্কার প্রতি তাদের অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ জানাই," তিনি আরও যোগ করেছেন।

এমইএ অনুসারে জয়শঙ্করের সম্প্রতি দ্বীপরাষ্ট্রে সমাপ্ত সফর, ভারতের 'নেবারহুড ফার্স্ট' নীতি এবং সাগর ভিশনে শ্রীলঙ্কা যে কেন্দ্রীয় স্থান দখল করেছে তার ওপর জোর দেয়।

এটি ছিল এস জয়শঙ্করের পুনঃনিযুক্তির পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার প্রথম দ্বিপাক্ষিক সফর। 9 জুন রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহের সাম্প্রতিক ভারত সফরের পরে তার কলম্বো সফর আসে।

তাঁর সফরে জয়শঙ্কর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এবং প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গে সাক্ষাৎ করেন।

বিক্রমাসিংহে রাষ্ট্রপতির কার্যালয়ে তাকে একের পর এক বৈঠকে অভ্যর্থনা জানান, তারপরে প্রতিনিধি পর্যায়ের আলোচনায় শ্রীলঙ্কার বন্দর, নৌপরিবহন ও বিমান পরিবহন মন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা, শ্রীলঙ্কার কৃষি ও বৃক্ষরোপণ শিল্প মন্ত্রী মাহিন্দা আমরাবিরা, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি এবং শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা।

জয়শঙ্কর তার প্রতিপক্ষ, পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরির সাথেও বৈঠক করেছেন।