নয়াদিল্লি, ধনী দেশগুলি মিথ্যাভাবে দাবি করেছে যে তারা 2022 সালে উন্নয়নশীল দেশগুলিকে প্রায় 116 বিলিয়ন মার্কিন ডলার জলবায়ু অর্থ প্রদান করেছে, যখন প্রদত্ত প্রকৃত আর্থিক সহায়তা 35 বিলিয়ন মার্কিন ডলারের বেশি নয়, বৈশ্বিক অলাভজনক সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনাল অনুসারে।

কোপেনহেগেনে 2009 সালের জাতিসংঘের জলবায়ু সম্মেলনে, ধনী দেশগুলি উন্নয়নশীল দেশগুলিকে জলবায়ু পরিবর্তন প্রশমিত করতে এবং মানিয়ে নিতে সাহায্য করার জন্য 2020 থেকে বার্ষিক 100 বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতি দেয়। যাইহোক, এই লক্ষ্য অর্জনে বিলম্ব উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির মধ্যে আস্থা নষ্ট করেছে এবং বার্ষিক জলবায়ু আলোচনার সময় বিতর্কের একটি ক্রমাগত উত্স হয়েছে।

মে মাসে, অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বলেছিল যে উন্নত দেশগুলি 2022 সালে উন্নয়নশীল দেশগুলিকে জলবায়ু অর্থায়নে প্রায় 116 বিলিয়ন মার্কিন ডলার প্রদান করে দীর্ঘস্থায়ী USD 100-বিলিয়ন-বার্ষিক প্রতিশ্রুতি পূরণ করেছে।যাইহোক, এই অর্থের প্রায় 70 শতাংশ ঋণের আকারে ছিল, যার অনেকগুলি লাভজনক বাজার হারে সরবরাহ করা হয়েছিল, যা ইতিমধ্যেই ভারী ঋণগ্রস্ত দেশগুলির ঋণের বোঝাকে যোগ করেছে।

অক্সফাম বলেছে, "ধনী দেশগুলো আবার কার্যকরভাবে কম ও মধ্যম আয়ের দেশগুলোকে 2022 সালে 88 বিলিয়ন মার্কিন ডলারে পরিবর্তন করেছে।"

অক্সফাম অনুমান করেছে যে 2022 সালে ধনী দেশগুলি দ্বারা সরবরাহ করা জলবায়ু অর্থায়নের "সত্যিকারের মূল্য" হল USD 28 বিলিয়ন এবং USD 35 বিলিয়নের বেশি নয়, সর্বাধিক মাত্র USD 15 বিলিয়ন অভিযোজনের জন্য বরাদ্দ করা হয়েছে, যা জলবায়ুকে সাহায্য করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ- ঝুঁকিপূর্ণ দেশগুলি জলবায়ু সংকটের ক্রমবর্ধমান প্রভাবগুলি মোকাবেলা করে৷আর্থিক প্রতিশ্রুতি এবং বাস্তবতার মধ্যে এই বৈষম্য দেশগুলির মধ্যে প্রয়োজনীয় বিশ্বাসকে দুর্বল করে চলেছে এবং বস্তুগতভাবে গুরুত্বপূর্ণ, কারণ অনেক দেশে জলবায়ু কর্ম এই জলবায়ু অর্থায়নের উপর নির্ভর করে, এটি বলে।

চিয়ারা লিগুরি, অক্সফাম জিবি'র জ্যেষ্ঠ জলবায়ু বিচার নীতি উপদেষ্টা, বলেছেন: “ধনী দেশগুলো অনেক বছর ধরে কম খরচে জলবায়ু অর্থায়ন করে নিম্ন আয়ের দেশগুলোকে পরিবর্তন করছে। দাবি করা হয়েছে যে তারা এখন তাদের আর্থিক প্রতিশ্রুতিগুলির সাথে ট্র্যাকে রয়েছে তা অতিরঞ্জিত, প্রকৃত আর্থিক প্রচেষ্টা রিপোর্ট করা পরিসংখ্যানের চেয়ে অনেক কম বলে মনে হয়।"

অক্সফামের পরিসংখ্যান ধনী দেশগুলির প্রকৃত আর্থিক প্রচেষ্টার পরিমাপ করার জন্য জলবায়ু-সম্পর্কিত ঋণগুলিকে তাদের অনুদানের সমতুল্য হিসাবে প্রতিফলিত করেছে, তাদের অভিহিত মূল্যের পরিবর্তে।এই তহবিলের জলবায়ু-সম্পর্কিত তাত্পর্য সম্পর্কে অত্যধিক উদার দাবিগুলি বিবেচনা করার সময় সংস্থাটি বাজার হারে এবং অগ্রাধিকারমূলক শর্তে ঋণের মধ্যে পার্থক্যের জন্যও দায়ী।

"নিম্ন- এবং মধ্যম আয়ের দেশগুলির পরিবর্তে বেশিরভাগ অর্থ অনুদানে পাওয়া উচিত, যা জলবায়ু-সম্পর্কিত প্রামাণিক উদ্যোগগুলির দিকে আরও ভাল লক্ষ্যবস্তু হওয়া দরকার যা তাদের জলবায়ু সংকটের প্রভাবগুলির সাথে খাপ খাইয়ে নিতে এবং জীবাশ্ম জ্বালানী দূষণ থেকে দূরে সরে যেতে সহায়তা করবে৷ লিগুরি বলেন।

“এই মুহূর্তে তাদের দুবার শাস্তি দেওয়া হচ্ছে। প্রথমত, জলবায়ু ক্ষতির কারণে তারা সামান্য কিছু করেনি এবং তারপরে ঋণের সুদ পরিশোধ করে তাদের এটি মোকাবেলা করতে হবে।”অক্সফাম বলেছে যে 2021 এবং 2022 সালের জন্য সাম্প্রতিকতম OECD জলবায়ু-সম্পর্কিত ডেভেলপমেন্ট ফাইন্যান্স ডেটাসেটগুলি ব্যবহার করে INKA পরামর্শ এবং স্টিভ কাটসের মূল গবেষণার উপর ভিত্তি করে তার অনুমান। পরিসংখ্যানগুলি 0.5 বিলিয়নের কাছাকাছি।

OECD-এর নতুন তথ্য অনুসারে, ধনী দেশগুলি দাবি করেছে যে তারা 2022 সালে গ্লোবাল সাউথ দেশগুলির জন্য জলবায়ু অর্থায়নে USD 115.9 বিলিয়ন সংগ্রহ করেছে। রিপোর্ট করা অর্থের প্রায় 92 বিলিয়ন মার্কিন ডলার পাবলিক ফাইন্যান্স হিসাবে সরবরাহ করা হয়েছিল, যার 69.4 শতাংশ পাবলিক ফাইন্যান্স ঋণ হিসাবে দেওয়া হয়েছিল। 2022 সালে, 2021 সালে 67.7 শতাংশ থেকে বেড়েছে।

ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) অনুসারে, উন্নয়নশীল দেশগুলিতে অভিযোজনের জন্য প্রয়োজনীয় তহবিল এই দশকে প্রতি বছর USD 215 বিলিয়ন থেকে USD 387 বিলিয়ন হবে বলে অনুমান করা হয়েছে।জলবায়ু অর্থায়ন আজারবাইজানের বাকুতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের কেন্দ্রে থাকবে, যেখানে বিশ্ব নতুন যৌথ কোয়ান্টিফায়েড গোল (NCQG)-এ একমত হওয়ার সময়সীমায় পৌঁছে যাবে - জলবায়ু সমর্থন করার জন্য নতুন পরিমাণ উন্নত দেশগুলিকে প্রতি বছর 2025 থেকে শুরু করতে হবে। উন্নয়নশীল দেশে কর্ম।

যাইহোক, NCQG-তে ঐক্যমত সহজ হবে না।

কিছু ধনী দেশ যুক্তি দেয় যে উচ্চ নির্গমন এবং উচ্চ অর্থনৈতিক সক্ষমতা সহ দেশগুলি, যেমন চীন এবং পেট্রো-রাষ্ট্রগুলি যারা প্যারিস চুক্তির অধীনে নিজেদেরকে উন্নয়নশীল দেশ হিসাবে শ্রেণীবদ্ধ করে, তাদেরও জলবায়ু অর্থায়নে অবদান রাখা উচিত।উন্নয়নশীল দেশগুলি অবশ্য প্যারিস চুক্তির 9 নং ধারার উল্লেখ করেছে, যেখানে বলা হয়েছে যে জলবায়ু অর্থায়ন উন্নত থেকে উন্নয়নশীল দেশগুলিতে প্রবাহিত হওয়া উচিত।

স্বল্পোন্নত দেশ এবং স্বল্পোন্নত দেশ এবং ক্ষুদ্র দ্বীপ উন্নয়নশীল রাষ্ট্রগুলির মতো জলবায়ু প্রভাবের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলিকে অগ্রাধিকার দিতে তহবিল চায়। উন্নয়নশীল দেশগুলো বলে যে তারা সকলেই সমর্থন পাওয়ার যোগ্য।

উন্নয়নশীল দেশগুলি জলবায়ু অর্থায়ন কী গঠন করে সে সম্পর্কেও স্পষ্টতা দাবি করে, জোর দিয়ে যে উন্নয়ন অর্থায়নকে জলবায়ু অর্থ হিসাবে গণ্য করা উচিত নয় এবং অতীতের মতো তহবিল ঋণ হিসাবে সরবরাহ করা উচিত নয়।