ভিয়েনা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার মস্কো থেকে অস্ট্রিয়ায় দু'দিনের সফরে এসে পৌঁছেছেন যেখানে দুটি দেশ তাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করার উপায় এবং বহু ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতার উপায়গুলি অন্বেষণ করবে৷

এটি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে একজন ভারতীয় প্রধানমন্ত্রীর অস্ট্রিয়ায় প্রথম সফর, 1983 সালে ইন্দিরা গান্ধীর শেষ সফর।

মোদি অস্ট্রিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সাথে দেখা করবেন এবং বুধবার অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রী ও চ্যান্সেলর ভারত ও অস্ট্রিয়ার ব্যবসায়ী নেতাদের সঙ্গেও ভাষণ দেবেন।

অস্ট্রিয়া সফরের আগে, মোদি রবিবার বলেছিলেন যে গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের ভাগ করা মূল্যবোধগুলি ভিত্তি তৈরি করে যার ভিত্তিতে দুই দেশ একটি নিবিড় অংশীদারিত্ব গড়ে তুলবে।

অস্ট্রিয়ান চ্যান্সেলর নেহামার 'এক্স'-এ পোস্ট করার একদিন পরে মোদির মন্তব্য এসেছে, "আমি আগামী সপ্তাহে ভিয়েনায় বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে মুখিয়ে আছি।"

"এই সফরটি একটি বিশেষ সম্মান কারণ এটি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে একজন ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর এবং একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসাবে আমরা ভারতের সাথে কূটনৈতিক সম্পর্কের 75 বছর উদযাপন করছি," তিনি বলেছিলেন।

অস্ট্রিয়ান চ্যান্সেলর বলেন, "আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করার এবং অনেক ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের বিষয়ে ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে কথা বলার সুযোগ থাকবে।"

নেহামারের প্রতি উত্তরে মোদি বলেন, "ধন্যবাদ, চ্যান্সেলর কার্ল নেহামার। এই ঐতিহাসিক উপলক্ষে অস্ট্রিয়া সফর করা সত্যিই সম্মানের বিষয়। আমি আমাদের দেশগুলোর মধ্যে বন্ধন জোরদার করতে এবং সহযোগিতার নতুন উপায় অন্বেষণ করার বিষয়ে আমাদের আলোচনার অপেক্ষায় রয়েছি।"

"গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের ভাগ করা মূল্যবোধগুলি ভিত্তি তৈরি করে যার ভিত্তিতে আমরা আরও ঘনিষ্ঠ অংশীদারিত্ব গড়ে তুলব," তিনি বলেছিলেন।