নয়াদিল্লি, ইডলি, দোসা এবং খামন ময়দা সহ তাত্ক্ষণিক মিশ্রণগুলিকে ছাতুয়া বা সত্তু হিসাবে শ্রেণীবদ্ধ করা যাবে না এবং তাদের উপর 18 শতাংশ জিএসটি আরোপ করা উচিত, গুজরাট আপিল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং (GAAAR) রায় দিয়েছে।

গুজরাট-ভিত্তিক কিচেন এক্সপ্রেস ওভারসিজ লিমিটেড জিএসটি অগ্রিম কর্তৃপক্ষের রায়ের বিরুদ্ধে AAAR-এর সাথে যোগাযোগ করেছিল, বলেছিল যে এর সাতটি 'তাত্ক্ষণিক ময়দার মিশ্রণ' 'খাওয়ার জন্য প্রস্তুত' নয় তবে কিছু রান্নার পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে এবং এটিকে 'প্রস্তুত করা যেতে পারে। রান্না করতে'.

কোম্পানী গোটা, খামন, ডালওয়াড়া, দহি-ওয়াড়া, ধোকলা, ইডলি এবং দোসার ময়দার মিশ্রণ গুঁড়া আকারে বিক্রি করে এবং অনুরোধ করে যে এটি সত্তুর মতো এবং 5 শতাংশের পণ্য ও পরিষেবা কর (জিএসটি) আকর্ষণ করা উচিত।

GAAAR আপীলকারীর বিরোধ প্রত্যাখ্যান করে বলেছে যে উপাদানগুলি যা 'তাত্ক্ষণিক আটার মিশ্রণ' তৈরিতে যায় সেগুলি প্রাসঙ্গিক জিএসটি নিয়মের আওতায় পড়ে না যেমনটি সত্তুর ক্ষেত্রে।

একটি CBIC সার্কুলার অনুসারে, অল্প পরিমাণে উপাদান, যা সত্তু তৈরি করতে মিশ্রিত করা হয়, জিএসটি নিয়মে 5 শতাংশ করের হারের জন্য যোগ্য হওয়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে।

"তবে, উল্লিখিত ব্যাখ্যাটি বর্তমান ক্ষেত্রে প্রযোজ্য নয় কারণ আবেদনকারীর দ্বারা সরবরাহ করা পণ্যগুলিতে মশলা এবং অন্যান্য উপাদান রয়েছে, যা 'ছাতুয়া বা সত্তু'-এর ক্ষেত্রে নয়," GAAAR বলেছে৷

আপিল কর্তৃপক্ষ আরও বলেছে যে কেবলমাত্র তাত্ক্ষণিক মিক্স ময়দার শেষ ভোক্তাকে এই জাতীয় পণ্য খাওয়ার আগে নির্দিষ্ট খাদ্য তৈরির প্রক্রিয়াগুলি অনুসরণ করতে হবে এমন কোনও কারণ নেই যে এতে 18 শতাংশ জিএসটি ধার্য করা উচিত নয়।

কেপিএমজির পরোক্ষ কর প্রধান ও অংশীদার অভিষেক জৈন বলেছেন, শ্রেণীবিভাগের বিরোধগুলি জিএসটি-র অধীনে মামলার সবচেয়ে সাধারণ ক্ষেত্রগুলির মধ্যে একটি।

"পরিপত্র জারি করা সত্ত্বেও, এই সার্কুলারগুলিতে প্রদত্ত স্পষ্টীকরণের বিভিন্ন ব্যাখ্যা প্রায়শই চ্যালেঞ্জগুলিকে বাড়িয়ে তুলেছে," জৈন বলেছিলেন।

মুর সিংগির নির্বাহী পরিচালক রজত মোহন বলেন, গুজরাট আপিল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং (এএআর) অ্যাডভান্স রুলিং অথরিটির (এএআর) রায়কে নিশ্চিত করেছে, চ্যাপ্টার হেডিং (CH) 2106-এর অধীনে খামান এবং ধোকলা সহ বিভিন্ন 'কিচেন এক্সপ্রেস' ব্র্যান্ডেড ময়দাকে শ্রেণিবদ্ধ করেছে। 90 99, যার ফলে তাদের উপর 18 শতাংশ জিএসটি হার রয়েছে।

মোহন বলেন, "পরিকল্পনাটি পণ্যের সংযোজনগুলির উল্লেখযোগ্য অন্তর্ভুক্তির উপর পূর্বাভাস দেওয়া হয়েছিল, যেমন চিনি, লবণ এবং মশলা, অধ্যায় 1101, 1102, বা 1106 এর অধীনে শ্রেণীবদ্ধ করা সহজ ময়দা থেকে আলাদা করে, যা 5 শতাংশ জিএসটি হার আকর্ষণ করে" .

AAAR ব্যাখ্যা করেছে যে CH 2106 90 99 'রন্ধন করার জন্য প্রস্তুত' খাবারের প্রস্তুতিকে অন্তর্ভুক্ত করে এবং আপীলকারীর 'সত্তু'-এর সাদৃশ্যটিকে খারিজ করে দেয়, দাবি করে যে আপীলকারীর পণ্যগুলিতে সংযোজনগুলির যথেষ্ট উপস্থিতি উচ্চ করের হারকে সমর্থন করে, মোহন যোগ করেছেন।