মুম্বাই, ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ট্রাস্ট (ইনভিআইটি) দেউলিয়া কার্যক্রম থেকে অনাক্রম্যতা উপভোগ করছে এবং দেউলিয়া এবং দেউলিয়া কোডের আওতায় আনা উচিত, শুক্রবার SBI-এর একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন।

ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর অশ্বিনী কুমার তেওয়ারি বলেছেন, ঋণদাতাদের ডিফল্টের ক্ষেত্রে InvITs থেকে তাদের বকেয়া পুনরুদ্ধার করতে সক্ষম হওয়ার নিশ্চয়তা প্রয়োজন এবং যোগ করেছেন যে তারা একই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক এবং সরকারের সাথে যোগাযোগ করছেন।

"আমাদের এই ট্রাস্টগুলিকে আনতে হবে, যেগুলি দেউলিয়া হওয়া দূরবর্তী, আইবিসি-এর আওতায় কারণ এটি আমাদের আশ্বাস দিতে অনেক দূর এগিয়ে যাবে যে এটি অন্য যেকোন সম্পদের মতো," তেওয়ারি বলেছিলেন, শিল্প দ্বারা আয়োজিত একটি এনবিএফসি ইভেন্টে ভাষণ দিতে গিয়ে৷ লবি Assocham এখানে.

তিনি ব্যাখ্যা করেছেন যে বর্তমানে, একটি InvIT বা এটির অধীনে একটি বিশেষ উদ্দেশ্যের গাড়ির প্রাথমিক দায়িত্ব ট্রাস্ট হোল্ডারদের প্রতি এবং সেখানে "শূন্যতা" রয়েছে যা পূরণ করা দরকার।

"এই স্থানটির স্পষ্টীকরণ প্রয়োজন; এই স্থানটির জন্য ঋণদাতাদের আশ্বাসের প্রয়োজন যে যদি ডিফল্ট ইত্যাদির (আইনি) পরীক্ষা থাকে তবে এটি এই স্থানের (অবকাঠামো) মধ্যে তারা যে অন্য ঋণ দেয় তার মতোই হবে," তিনি বলেছিলেন।

তেওয়ারি উল্লেখ করেছেন যে ব্যাঙ্কগুলির সত্ত্বাগুলিতে ব্যবস্থাপনা পরিবর্তন করার ক্ষমতাও নেই, যা আইবিসি বিধানের অধীনে একটি মূল বৈশিষ্ট্য এবং অতীতে ইতিমধ্যেই আহ্বান করা হয়েছে।

তিনি এটাও স্পষ্ট করেছেন যে SBI InvITs স্পেসে "খুবই বুলিশ" কারণ এটি একটি প্রকল্প সম্পূর্ণ হওয়ার পরে ব্যাঙ্ক থেকে দীর্ঘমেয়াদী ঝুঁকি নিয়ে যায়, এবং এছাড়াও এটি পেনশন তহবিল এবং অন্যান্য বিনিয়োগকারীদের নগদ স্থিতিশীল প্রবাহ প্রদান করে।

IBC ডিসেম্বর 2019 সালে প্রবর্তন করা হয়েছিল যখন InvIT 2017 সালে প্রথম তালিকা দেখেছিল।

এদিকে, তেওয়ারি একটি নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার (এনবিএফসি) জন্য ঋণদাতাদের একটি দীর্ঘ তালিকা থাকার প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তোলেন এবং একই সাথে কনসোর্টিয়াম ব্যবস্থার জন্য পিচ করেছিলেন।

"'আমরা মনে করি যে যদি অনেকগুলি ব্যাঙ্ক জড়িত থাকে, প্রতিটির একটি ছোট শেয়ার থাকে এবং তবুও সামগ্রিক ক্রেডিট আকার বড় হয়, তবে একমাত্র উপসংহার টানা যেতে পারে তা হল ফলো-আপ, এবং পোর্টফোলিওতে নিয়ন্ত্রণ ব্যবস্থা তাই অনেক কম এবং এটি এমন কিছু যা আমরা খুব স্বাচ্ছন্দ্য বোধ করি না," তিনি বলেছিলেন।

এটা স্পষ্ট করে যে SBI এই সমস্যাটিকে RBI-এর কাছে পতাকাঙ্কিত করেছে, তেওয়ারি বলেছিলেন যে NBFC কতটা সম্পর্ক রাখে তার উপর ব্যাঙ্কগুলি কোনও ক্যাপ চায় না।

বর্তমানে, একটি ব্যাঙ্ক দেনাদারদের একটি পৃথক তালিকা পায়, এবং প্রতিটি অ্যাকাউন্টে একটি নমুনা চেক করতে হয়, যা বড় এক্সপোজারগুলি পরিচালনা করার জন্য "একটি ভাল উপায় নয়", তেওয়ারি বলেন, একই আকারের উত্পাদনের ক্ষেত্রে বা একটি পরিষেবা সংস্থা, ব্যাংক সম্পর্কের সংখ্যা অনেক ছোট।

যদি এই খাতটিকে টিকিয়ে রাখতে হয় তবে এই বিশেষ সমস্যাটির সমাধান করা দরকার, তিনি যোগ করেন।

তেওয়ারি অভ্যন্তরীণ নিরীক্ষার বিষয়ে দক্ষিণ ভারতের এনবিএফসিগুলির মধ্যে উচ্চ সচেতনতা স্তর এবং শক্তিকে স্বাগত জানিয়েছেন এবং বলেছিলেন যে এটি ঝুঁকির যে কোনও উদাহরণ কমাতে সহায়তা করে।

2018-19 সালে IL&FS সংকটের পরে এই সেক্টরের চাপের সৌজন্যে এনবিএফসি সেক্টরের উচ্চতর নিয়ন্ত্রক যাচাই-বাছাই, এবং আমরা যে প্রবৃদ্ধি প্রত্যক্ষ করেছি, তিনি বলেন।

বর্তমানে, এনবিএফসি সেক্টরের তহবিলের প্রয়োজনীয়তার অর্ধেকেরও বেশি ব্যাঙ্কগুলি দ্বারা তহবিল করা হয় এবং এর থেকে আগত ঝুঁকিগুলিকে বোর্ডে নিতে হবে, তেওয়ারি বলেছেন, ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলির মধ্যে অনুরূপ নিয়ন্ত্রণের পক্ষে।

ডোমেস্টিক রেটিং এজেন্সি ইক্রার আর্থিক খাতের রেটিং-এর জন্য গ্রুপের প্রধান কার্তিক শ্রীনিবাসন বলেছেন যে এনবিএফসি-তে ব্যাঙ্কিং শিল্পের এক্সপোজার সামগ্রিক পোর্টফোলিওর এক দশমাংশের সর্বকালের সর্বোচ্চ এবং আরও যোগ করেছে যে এনবিএফসিগুলি যেগুলি আরও ভাল ক্রেডিট মান বজায় রাখতে সক্ষম তাদের মুখোমুখি হবে না তহবিল নিয়ে কোনো চ্যালেঞ্জ।

কিছু পকেট আছে যেখানে সম্পদের মানের সমস্যা রয়েছে, তিনি বলেন, কিছু খুচরা এনবিএফসিগুলি ব্যবস্থাপনার অধীনে সম্পদের সামগ্রিক বৃদ্ধির দ্বিগুণ গতিতে ঝুঁকিপূর্ণ অসুরক্ষিত বই বৃদ্ধি করছে।