কেমোথেরাপি এবং অন্যান্য চিকিত্সা যা ক্যান্সার কোষগুলিকে কমিয়ে দেয় সেগুলিও রোগীদের ইমিউন কোষগুলিকে ধ্বংস করতে পারে।

কিছু ক্ষেত্রে, রোগীর শ্বেত রক্তকণিকা (WBC) গণনা বিপজ্জনকভাবে কম হয়ে যায়, একটি অবস্থা যা নিউট্রোপেনিয়া নামে পরিচিত, এবং ডাক্তারদের তাদের রোগীর শ্বেত রক্তকণিকা নিরীক্ষণ করার একমাত্র উপায় হল রক্ত ​​পরীক্ষার মাধ্যমে।

যাইহোক, এই নতুন ডিভাইসটি ডাক্তারদের ক্যান্সার রোগীদের জীবন-হুমকির সংক্রমণ দূর থেকে সনাক্ত করতে সাহায্য করবে, এমআইটি অনুসারে।

এমআইটি-এর মতে, রক্ত ​​আঁকার পরিবর্তে, এই যন্ত্রটি আঙুলের নখের উপরের ত্বকের মধ্য দিয়ে দেখার জন্য আলো এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিশ্লেষণ এবং সনাক্ত করতে যখন WBC বিপজ্জনকভাবে নিম্ন স্তরে পৌঁছে যায়।

লিউকোর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও কার্লোস ক্যাস্ট্রো-গঞ্জালেজ বলেছেন, "আমরা যে চিকিত্সকদের সাথে কথা বলেছি তাদের মধ্যে কয়েকজন খুব উত্তেজিত কারণ তারা মনে করেন যে আমাদের পণ্যের ভবিষ্যত সংস্করণগুলি প্রতিটি রোগীকে দেওয়া কেমোথেরাপির ডোজ ব্যক্তিগতকৃত করতে ব্যবহার করা যেতে পারে।" এমআইটিতে পোস্টডক্টরেট।

"যদি একজন রোগী নিউট্রোপেনিক না হয়ে থাকে, তবে এটি একটি চিহ্ন হতে পারে যে আপনি ডোজ বাড়াতে পারেন। তারপর প্রতিটি চিকিত্সা প্রতিটি রোগী পৃথকভাবে কীভাবে প্রতিক্রিয়া করছে তার উপর ভিত্তি করে হতে পারে," তিনি যোগ করেন।

প্রযুক্তিটি প্রথম MIT-এর গবেষকরা 2015 সালে তৈরি করেছিলেন। পরবর্তী কয়েক বছরে, তারা একটি প্রোটোটাইপ তৈরি করে এবং তাদের পদ্ধতির বৈধতা দেওয়ার জন্য একটি ছোট গবেষণা পরিচালনা করে।

2019 সালে 44 জন রোগীর উপর করা একটি সমীক্ষায়, লিউকোর দল দেখিয়েছে যে যখন ডব্লিউবিসি-র মাত্রা ন্যূনতম মিথ্যা পজিটিভ সহ একটি জটিল থ্রেশহোল্ডের নিচে নেমে গেছে তখন পদ্ধতিটি সনাক্ত করতে সক্ষম হয়েছিল।

কোম্পানিটি গত চার বছর ধরে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর সাথে কাজ করছে যাতে অপ্রশিক্ষিত রোগীদের তাদের ডিভাইসটি সঠিক এবং সহজে ব্যবহার করা যায় কিনা তা নিশ্চিত করার জন্য গবেষণার ডিজাইন করা হয়েছে।

এই বছরের শেষের দিকে, তারা একটি গুরুত্বপূর্ণ অধ্যয়ন শুরু করার আশা করছে যা এফডিএ অনুমোদনের জন্য নিবন্ধন করতে ব্যবহার করা হবে।