কলকাতা, প্রাক্তন ভারতের ওপেনার গৌতম গম্ভীর শুক্রবার সীমিত ওভারের ফরম্যাটে দুটি নতুন বলের নিয়ম পুনর্বিবেচনা করার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কে অনুরোধ করেছেন এবং বিশ্বকাপ বিজয়ী এটিকে আঙুলের স্পিনারদের জন্য "অন্যায়" বলে অভিহিত করেছেন।

আইসিসি অক্টোবর 2011 সালে ওডিআইতে বিশেষ নিয়মটি প্রয়োগ করেছিল, যা কিংবদন্তি শচীন টেন্ডুলার "বিপর্যয়ের জন্য নিখুঁত রেসিপি" হিসাবে মূল্যায়ন করেছিলেন।

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের 'রাইজ টু লিডারশিপ' টক শোতে গম্ভীর বলেন, "একটি জিনিস আমি অবশ্যই পরিবর্তন করব তা হল দুটি নতুন বলের ব্যবহার, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে।"

দুটি নতুন বল ব্যবহারের শর্ত, বেশ কয়েকজন বিশেষজ্ঞ মনে করেন, আঙুলের স্পিনারদের অসুবিধায় ফেলেছে এবং রিভার্স সুইংয়ের সম্ভাবনা কমিয়ে দিয়েছে কারণ এটি বলটিকে চকচকে ধরে রাখতে সাহায্য করে।

"এটা ফিঙ্গার স্পিনারদের জন্য খুবই অন্যায্য, যারা পর্যাপ্ত সাদা বলের ক্রিকেট খেলছে না কারণ তাদের জন্য কিছুই নেই। এটা ঠিক নয়।

"আইসিসির কাজ হল নিশ্চিত করা যে প্রত্যেকেরই, তা সে আঙ্গুলের স্পিনার, ফাস্ট বোলার, রিস্ট স্পিনার বা ব্যাটার, তাদের প্রতিভা প্রদর্শনের সমান সুযোগ পায়," বলেছেন গম্ভীর, যিনি সম্প্রতি কলকাতা নাইট রাইডার্সের তৃতীয় আইপিএলে তাদের দৌড়ের সময় পরামর্শ দিয়েছিলেন। শিরোনাম।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের প্রস্থানের পরে গম্ভীরকে পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য অগ্রণী হিসাবেও দেখা হচ্ছে।

দুইবারের আইপিএল জয়ী প্রাক্তন অধিনায়ক আইসিসিকে নিয়মটি পর্যালোচনা করতে বলেছেন।

"নির্দিষ্ট কিছু খেলোয়াড়ের কাছ থেকে সেই সুযোগ কেড়ে নেওয়া খুবই অন্যায্য। আজ, আপনি খুব কমই কোনো আঙুল স্পিনারকে সাদা বলের ক্রিকেট খেলতে দেখেন। কেন? দোষ তাদের নয়, আইসিসির।

"দুটি নতুন বলের কারণে আর কোনো রিভার্স সুইং নেই, এবং আঙুল স্পিনার বা বাঁহাতি স্পিনারদের জন্য কিছুই নেই।

"এটি এমন কিছু যা আমি পরিবর্তন করতে চাই, এবং আশা করি, এটি ব্যাট এবং বলের মধ্যে ভারসাম্য তৈরি করতে পরিবর্তন করবে," যোগ করেছেন গম্ভীর।

গম্ভীর, যিনি বিভিন্ন অধিনায়কের অধীনে খেলেছেন, সেরা অধিনায়কের নামকরণ থেকে বিরত ছিলেন, তবে এমএস ধোনিকে প্রশংসা করেছেন এবং বলেছেন যে তার ক্যারিয়ারের সেরা পর্বটি তার অধীনে ছিল।

"এটি একটি বিতর্কিত প্রশ্ন। আমি সত্যই শিরোনাম দিতে চাই না, প্রত্যেকেরই তাদের শক্তি এবং দুর্বলতা ছিল। আমার টেস্ট অভিষেক হয়েছিল রাহুল দ্রাবিড়ের অধীনে এবং (সৌরভ) গাঙ্গুলীর অধীনে ওডিআইতে।

"অনিল কুম্বলের অধীনে আমার সেরা পারফরম্যান্স ছিল এবং এমএস ধোনির অধীনে আমার পর্যায় ছিল, এবং আমি এমএসের অধীনে সবচেয়ে বেশি সময় খেলেছি। আমি এমএসের সাথে খেলা এবং তিনি যেভাবে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তা আমি অনেক উপভোগ করেছি," তিনি বলেছিলেন।

গম্ভীরও বলিউড তারকা শাহরুখ খানকে আইপিএলের সেরা দলের মালিক বলে প্রশংসা করেছেন।

"আমি সেরা আইপিএল মালিকের সাথে কাজ করার বিশেষাধিকার পেয়েছি।"