কার্তিক 2015 এবং 2016 সালে প্রথমবারের মতো RCB-এর হয়ে খেলেছিলেন। বেঙ্গালুরু-ভিত্তিক ফ্র্যাঞ্চাইজির সাথে তার দুটি ভিন্ন মেয়াদ ছিল, 2022-2024 সালের মধ্যে সবচেয়ে সাম্প্রতিক একটি। তিনি 2024 মৌসুমে 15 ম্যাচে 187.36 স্ট্রাইক রেটে মোট 326 রান করেছিলেন।

"একটি পেশাদার স্তরে কোচিং করা আমার জন্য অবিশ্বাস্যভাবে উত্তেজনাপূর্ণ এবং আমার জীবনের একটি নতুন অধ্যায় হিসেবে আমি সত্যিই আগ্রহী। কার্তিক RCB এর ব্যাটিং কোচ এবং মেন্টর হিসাবে তার নিয়োগের বিষয়ে বলেছিলেন।

"আমি বিশ্বাস করি যে ক্রিকেটের সাফল্য শুধুমাত্র কারিগরি দক্ষতার উপর নির্ভর করে না বরং ম্যাচের বুদ্ধিমত্তা এবং সংযমের উপরও নির্ভর করে। আমি আমাদের ব্যাটিং গ্রুপকে কোচ এবং মেন্টর করতে আগ্রহী, তাদের শুধুমাত্র তাদের পদ্ধতিকে পরিমার্জিত করতেই নয় বরং ভালো খেলার জন্য প্রয়োজনীয় প্রখর ম্যাচ সচেতনতা বিকাশ করতেও সাহায্য করছি। চাপের মধ্যে এটাও দারুণ যে আমি আরসিবি-র সাথে আমার সম্পর্ক চালিয়ে যেতে পারি কারণ ফ্র্যাঞ্চাইজি শক্তি থেকে শক্তির দিকে এগিয়ে যাচ্ছে,” তিনি যোগ করেছেন।

উইকেটরক্ষক-ব্যাটার, যিনি সম্প্রতি আইপিএল 2024-এর সমাপ্তির পর সব ধরনের খেলা থেকে অবসর নিয়েছিলেন, 257টি আইপিএল খেলায় অংশ নিয়েছেন, 22টি অর্ধশতক সহ মোট 4842 রান করেছেন।

39 বছর বয়সী, যিনি 2004 সালে 19 বছর বয়সী হিসাবে ভারতের হয়ে তার ওডিআই অভিষেক করেছিলেন, তার দুই দশকেরও বেশি ব্যাটিং অভিজ্ঞতা রয়েছে যার সময় তিনি 26টি টেস্ট, 94টি একদিনের আন্তর্জাতিক এবং 60টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ভারত।

কার্তিক ভারতীয় দলের একজন সদস্য ছিলেন যেটি 2007 সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল এবং অবসর নেওয়া পর্যন্ত আইপিএলের প্রতিটি সংস্করণে অংশগ্রহণ করেছিল।

কার্তিকের নিয়োগের বিষয়ে বলতে গিয়ে, RCB-এর ক্রিকেট ডিরেক্টর মো বোবাট বলেছেন, "ডিকে আমাদের কোচিং গ্রুপে একটি চমৎকার সংযোজন। তিনি মাঠে দেখে রোমাঞ্চকর ছিলেন, এবং আমি নিশ্চিত যে তিনি একজন কোচের মতোই প্রভাবশালী হবেন। একজন খেলোয়াড় হিসাবে তার দীর্ঘায়ু এবং ট্র্যাক রেকর্ড তার দক্ষতা এবং উত্সর্গ সম্পর্কে কথা বলে আমি জানি সে এই নতুন পেশাদার অধ্যায়ে একই গুণ এবং প্রতিশ্রুতি নিয়ে আসবে।

"আন্তর্জাতিক ক্রিকেট এবং আইপিএল উভয় জুড়েই ডিকে-র অভিজ্ঞতা, তাকে আরসিবি-র জন্য একটি বিশাল সম্পদ করে তুলেছে। আমার কোনো সন্দেহ নেই যে আমাদের খেলোয়াড়রা তার বিশেষজ্ঞ সমর্থন থেকে ব্যাপকভাবে উপকৃত হবে। একজন খেলোয়াড় হিসাবে, ডিকে চাপের মধ্যে একটি অভিজাত মানসিকতা প্রদর্শন করেছে এবং একটি বাস্তব ড্রাইভ করেছে। তার খেলার উন্নতি ঘটাতে থাকো, আমি অপেক্ষা করছি যে সে আমাদের খেলোয়াড়দের মধ্যে এবং বিশেষ করে আমাদের ব্যাটারদের মধ্যে সেই একই গুণাবলী ও মূল্যবোধ তৈরি করবে।

"আমাদের সামনে উত্তেজনাপূর্ণ সময় রয়েছে এবং এটি আমাদের জন্য দুর্দান্ত যে আমরা ডিকে-এর সম্পৃক্ততা ধরে রাখতে পারি, যে কেউ জানে যে আরসিবি এবং আমাদের বিশেষ ভক্তদের জন্য খেলতে কী লাগে," বোবাট যোগ করেছেন।

বেডিস আরসিবি, কার্তিক কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস এবং পাঞ্জাব কিংস (তখন কিংস ইলেভেন পাঞ্জাব আলাদা) হয়ে খেলেছেন।