পাটনা, দিল্লির একটি কোচিং ইনস্টিটিউটে তিনজন সিভিল সার্ভিস প্রত্যাশীর সাম্প্রতিক মৃত্যুর পরিপ্রেক্ষিতে, পাটনা জেলা প্রশাসন স্থানীয় কোচিং সেন্টারগুলিতে ভিড়ের বিষয়ে জরুরি উদ্বেগ প্রকাশ করেছে এবং নিয়ন্ত্রক মান পূরণের জন্য তাদের জন্য এক মাসের সময়সীমা নির্ধারণ করেছে।

বুধবার জেলা ম্যাজিস্ট্রেট চন্দ্রশেখর সিং বলেছেন পরিদর্শনে দেখা গেছে যে শহরের বেশিরভাগ কোচিং সেন্টারগুলি ভিড়যুক্ত এবং যানজটপূর্ণ এলাকায় অবস্থিত।

তিনি অবশ্য মিডিয়ার রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন যে ইঙ্গিত করে যে বিশিষ্ট খান স্যার কোচিং সেন্টার সহ কিছু প্রতিষ্ঠান সিল করা হয়েছে বা নোটিশ জারি করা হয়েছে।

জেলা প্রশাসন কোচিং সেন্টার মালিকদের নির্দেশ দিয়েছে যে প্রত্যেক শিক্ষার্থীকে ক্লাস বা ব্যাচ চলাকালীন ন্যূনতম এক বর্গমিটার জায়গা বরাদ্দ করা হয়েছে। উপরন্তু, নথিভুক্ত ছাত্রদের সংখ্যা অনুপাতে পর্যাপ্ত পরিকাঠামো থাকতে হবে।

"জেলা আধিকারিকদের দ্বারা কোচিং ইনস্টিটিউটগুলির চলমান পরিদর্শন থেকে জানা গেছে যে তাদের বেশিরভাগই অতিরিক্ত ভিড় এবং জনাকীর্ণ এলাকায় চলছে৷ এই সমস্যাটি পাটনার কোচিং সেন্টারগুলির মালিকদের অ্যাসোসিয়েশন সদস্যদের সাথে আলোচনা করা হয়েছিল৷ তাদের জিজ্ঞাসা করা হয়েছে৷ একটি ক্লাস/ব্যাচ চলাকালীন প্রতিটি শিক্ষার্থীর জন্য ন্যূনতম এক বর্গ-মিটার বরাদ্দ নিশ্চিত করতে, এসএম বলেছেন।

প্রশাসন বাধ্যতামূলক করেছে যে কোচিং সেন্টারগুলি প্রতিটি শ্রেণীকক্ষে যথাযথ প্রবেশ এবং প্রস্থান পয়েন্ট সহ বিল্ডিং উপবিধি, অগ্নি নিরাপত্তা প্রবিধান এবং অন্যান্য মানগুলি মেনে চলে। মালিকদের এক মাসের মধ্যে কোচিং সেন্টার পরিচালনার জন্য বাধ্যতামূলক নিবন্ধন পেতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিধানগুলি মেনে চলতে ব্যর্থ হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

"অ্যাসোসিয়েশনের সদস্যদের নিশ্চিত করতে বলা হয়েছে যে বিল্ডিংয়ে কোচিং সেন্টারগুলি চলছে সেই বিল্ডিংগুলিকে কঠোরভাবে বিল্ডিং বাই-আইন মেনে চলতে হবে। পাশাপাশি, বিল্ডিংটি অগ্নি নিরাপত্তা নির্দেশিকা এবং প্রতিটি শ্রেণীকক্ষে একটি প্রবেশ এবং একটি প্রস্থান পয়েন্ট সহ অন্যান্য মানগুলি মেনে চলতে হবে৷ যে কেন্দ্রগুলি এক মাস পরে বিদ্যমান বিধানগুলি মেনে চলতে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে,” বলেছেন ডিএম।

জেলা প্রশাসন পাটনার উপকণ্ঠে আধুনিক সুযোগ-সুবিধা সহ একটি ডেডিকেটেড কোচিং গ্রাম বা শহর গড়ে তোলারও প্রস্তাব করেছে। এই প্রস্তাবটি উপযুক্ত কর্তৃপক্ষের সাথে অনুসরণ করা হবে। কিছু কোচিং সেন্টারের মালিক তাদের শিল্পের মর্যাদা দেওয়ার অনুরোধ করেছেন; যাইহোক, সিং স্পষ্ট করে বলেছেন যে এই ধরনের সিদ্ধান্ত সরকারের নীতি-নির্ধারকদের এখতিয়ার।

সিং খান স্যার কোচিং ইনস্টিটিউটগুলিকে তালাবদ্ধ করার বিষয়ে গুজবকে সম্বোধন করেছিলেন, এই বলে যে এই বিষয়ে কোনও আদেশ জারি করা হয়নি। পাটনার বোরিং রোডে খান স্যারের ইনস্টিটিউটের একটি শাখা বুধবার তালাবদ্ধ বলে জানা গেছে, তবে সিং জোর দিয়েছিলেন যে এটি কোনও প্রশাসনিক নির্দেশের কারণে হয়নি। এ বিষয়ে মন্তব্যের জন্য খান স্যারের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

আগের দিন, অতিরিক্ত মুখ্য সচিব (শিক্ষা) এস. সিদ্ধার্থ রাজ্য জুড়ে জেলা ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছিলেন যে কোচিং সেন্টারগুলি বিদ্যমান প্রবিধানগুলি মেনে চলে এবং নির্ধারিত মান পূরণ করে এমন সুবিধা প্রদান করে তা নিশ্চিত করতে।

২৭শে জুলাই মধ্য দিল্লির ওল্ড রাজিন্দর নগর এলাকায় প্রবল বৃষ্টির কারণে কোচিং সেন্টারের একটি ভবনের বেসমেন্ট প্লাবিত হওয়ার পর তিনজন সিভিল সার্ভিসের প্রার্থী মারা যান।