মেয়ে মায়া, দ্বাদশ শ্রেণির স্কুলের ছাত্রী এবং দিল্লির দক্ষিণ পশ্চিম জেলার নাজাফগড়ের বাসিন্দা, দীর্ঘ সময় ধরে তার বাম উরুর পিছনের দিকে ফোলাভাব থাকার পরে স্যার গঙ্গা রাম হাসপাতালে ডাক্তারদের কাছে পেশ করা হয়েছিল।

প্রাথমিকভাবে ছোট থাকাকালীন, এটি শীঘ্রই আকারে বৃদ্ধি পায়, তার চলাফেরা যেমন হাঁটা, দৌড়ানো এবং লাফ দেওয়া সীমাবদ্ধ করে। এটি ধীরে ধীরে বেদনাদায়ক হয়ে ওঠে এবং অঙ্গের নিচে অসাড়তা সৃষ্টি করতে থাকে।

চিকিত্সকরা মায়াকে ইমেজিং এবং একটি কোর নিডেল বায়োপসি করে যা একটি নরম টিস্যু টিউমার প্রকাশ করে যা বাম সায়াটিক স্নায়ুকে সম্পূর্ণরূপে আবদ্ধ করে রেখেছিল, যা চিকিত্সা না করা হলে জীবন-হুমকি হতে পারে।

সায়াটিক স্নায়ু হল একটি গুরুত্বপূর্ণ স্নায়ু যা পিঠের নীচের অংশ (কটিদেশীয় এবং স্যাক্রাল মেরুদণ্ড) থেকে বেরিয়ে আসে এবং উভয় পাশে গ্লুটিয়াস ম্যাক্সিমাস পেশী (নিতম্ব) দিয়ে চলে এবং তারপরে নীচের অঙ্গগুলির পেশী সরবরাহকারী উরু এবং পায়ের পেশীগুলির পিছনে চলে যায়।

"এই বিশেষ স্নায়ুটি নীচের অঙ্গগুলির কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। সায়্যাটিক স্নায়ুটি সম্পূর্ণরূপে ঢেকে থাকা ভরের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার বিষয়টি বিবেচনা করে, অস্ত্রোপচারের সময় এই গুরুত্বপূর্ণ স্নায়ুটিকে বাঁচানোর সম্ভাবনা ছিল নিকৃষ্ট বা নগণ্য," বলেছেন বিভাগের চেয়ারম্যান চিন্তামণি। হাসপাতালের সার্জিক্যাল অনকোলজির।

যাইহোক, পুনরাবৃত্তি প্রতিরোধ করার জন্য টিউমারটি সম্পূর্ণরূপে অপসারণ করা প্রয়োজন। এইভাবে অঙ্গ সংরক্ষণ করা ডাক্তারদের জন্য একটি চ্যালেঞ্জ ছিল, যারা মায়াকে অঙ্গ-প্রত্যঙ্গ রক্ষাকারী অস্ত্রোপচারের পাশাপাশি অঙ্গবিচ্ছেদের জন্য ব্যাপকভাবে পরামর্শ দিয়েছিলেন।

চিন্তামণি এবং দল সায়্যাটিক নার্ভকে বাঁচিয়ে প্রায় 2 কেজি ওজনের 17 x 15 সেন্টিমিটার আকারের পুরো টিউমারটি উদ্ধার করতে সক্ষম হয়েছিল।

"যেহেতু টিউমারটি উরুর পিছনের অংশের (হ্যামস্ট্রিং) পেশীগুলির একটি বড় অংশ জড়িত ছিল তাই আমাদের এটিও অপসারণ করতে হয়েছিল যাতে ব্লক অপসারণ নিশ্চিত করা যায় এবং অন্যান্য অংশের পেশীগুলিকে উন্মুক্ত হাড় (ফিমার) এবং নিউরোভাসকুলারকে ঢেকে রাখার জন্য একত্রিত করা হয়েছিল। বান্ডিল," ডাক্তার বললেন।

যদিও অপারেশনের পরে, তিনি নীচের অঙ্গের পেশীতে কিছু অস্থায়ী দুর্বলতায় ভুগছিলেন, ফিজিওথেরাপি এবং সময়ের সাথে এটি উন্নত হয়েছিল।

"মায়া এখন ভালো করছে এবং কোনো উল্লেখযোগ্য স্নায়বিক ঘাটতি ছাড়াই তার চেকআপ এবং ফিজিওথেরাপির জন্য হাসপাতালে চলে গেছে," চিন্তামণি বলেন।