গান্ধীনগর (গুজরাট) [ভারত], দিব্যা দেশমুখ তার ইতিমধ্যেই চিত্তাকর্ষক সংগ্রহে আরেকটি উল্লেখযোগ্য শিরোনাম যোগ করেছেন বৃহস্পতিবার গান্ধীনগরে অনূর্ধ্ব-২০ বিভাগে বিশ্ব জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ 2024 জিতে৷

তিনি চ্যাম্পিয়নশিপ রাউন্ডে বুলগেরিয়ান বেলোস্লাভা ক্রাস্টেভাকে পরাজিত করেছিলেন। টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতাকারী 27টি দেশের 101 জন খেলোয়াড়ের মধ্যে দিব্যা এবং ক্রাস্তেভা হল FIDE রেটিং অনুসারে শীর্ষ 20 তে স্থান পাওয়া দুই জুনিয়র মেয়ে। তৃতীয় র‌্যাঙ্কের ভারতীয়রা একটি জয়ের সাথেই প্রথম হবে।

ওপেন এবং গার্লস বিভাগের চূড়ান্ত পাঁচ রাউন্ডে, দিব্যা একমাত্র সুবিধা ধরেছিল। 5.5 পয়েন্টে, তিনি শুরুতে স্পষ্ট ফেভারিট ছিলেন।

তিনি সম্পূর্ণ প্রতিযোগিতায় অপরাজিত থেকে তার প্রথম বিশ্ব জুনিয়র গার্ল দাবা চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

টুর্নামেন্ট জেতার পর নিজের অনুভূতি প্রকাশ করলেন দিব্যা।

"আমি মনে করি গুজরাট অ্যাসোসিয়েশন এটাকে ভালোভাবে আয়োজন করেছে। খেলার স্থানগুলো ভালো, হোটেলগুলো ভালো ছিল এবং এখানে আমার কোনো সমস্যা নেই। আশা করি, এখানে আরও টুর্নামেন্ট আয়োজন করা হবে। আমি ভালো খেলেছি, এবং আমি আমার খেলা নিয়ে সন্তুষ্ট," দিব্যা এএনআইকে জানিয়েছেন।

"আমি খুব খুশি, টুর্নামেন্টটি ভালভাবে সংগঠিত ছিল এবং তাই আমার জন্য কিছুটা সহজ ছিল। এটি কঠিন ছিল, কয়েকজন খেলোয়াড় এত ভালো ছিল যে তাদের রেটিং তাদের খেলোয়াড়দের কতটা ভালো তার সাথে মেলে না... আমার পরিবার হয়েছে আমার সাথে মোটা এবং পাতলা... আমি যত তাড়াতাড়ি সম্ভব জিএম (গ্র্যান্ডমাস্টার) হতে চাই কিন্তু এমন কিছু লোক আছে যাদের থেকে আমি অনুপ্রেরণা পাই "জুনিয়র চ্যাম্পিয়ন যোগ করেছে।

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলও 2024 সালের বিশ্ব জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন।

"আমাকে বলা হয়েছে যে এই চ্যাম্পিয়নশিপ ইভেন্টে, 46 টি দেশের 225 টিরও বেশি খেলোয়াড় এতে অংশ নিয়েছিল। খেলোয়াড়রা যখন দাবা বোর্ডের সামনে থাকে, তখন আপনি কেবল জেতার জন্যই খেলেন না, আপনি আপনার দেশের জন্য খেলেন। আমি খেলোয়াড়দের অভিনন্দন জানাই যেই হোক না কেন। জিতেছে..." ভূপেন্দ্র বলল।

বালিকা বিভাগে, দিব্যার থেকে অর্ধেক পয়েন্ট পিছিয়ে মারিয়াম এমকরচিয়ান রানার আপ হয়েছে। তৃতীয় হয়েছেন আজারবাইজানের আয়ান আল্লাহভের্দিয়েভা।

শেষ রাউন্ডে, ইন্টারন্যাশনাল মাস্টার (আইএম) অন্য ভারতীয় শচী জৈনের উপর জয়লাভ করে, তার মোট নয় পয়েন্টে নিয়ে আসে। 18 বছর বয়সী আর্মেনিয়ার মরিয়ম মারচিয়ানের চেয়ে অর্ধ পয়েন্ট এগিয়ে ছিলেন।