ভুবনেশ্বর, বিজু জনতা দল (বিজেডি) শনিবার নির্বাচন কমিশনে (ইসি) চলে গেছে পুরী লোকসভা কেন্দ্রের জন্য বিজেপি মনোনীত প্রার্থী সাম্বি পাত্রের বিরুদ্ধে ভোটের আগে জাফরান দলের প্রতীকে সজ্জিত ঘড়ি এবং দোকানদারদের হাই ছবি বিতরণের অভিযোগ।

রাজ্যসভার সদস্য সুলতা দেওর নেতৃত্বে একটি বিজেডি প্রতিনিধিদল এই বিষয়ে ওড়িশার মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) কাছে একটি পেটিটিও জমা দিয়েছে।

"এটি আমাদের নজরে এসেছে যে সম্বিত পাত্র এবং তার প্রচার দল বিজেপির লোগো পদ্ম প্রতীকে সজ্জিত ঘড়ি এবং এমনকি পাত্রের ছবি বিতরণ করে চরম দুর্ব্যবহার করেছে," বিজেডি তার আবেদনে অভিযোগ করেছে।

পাত্রের এই পদক্ষেপটি ভোটারদের প্রভাবিত করার একটি নির্লজ্জ প্রচেষ্টা এবং আদর্শ আচরণবিধির স্পষ্ট লঙ্ঘন বলে অভিযোগ করে, BJD বলেছে, "আমরা পাত্র এবং তার দলের এই ধরনের নিন্দনীয় পদক্ষেপের তীব্র নিন্দা জানাই। অবিলম্বে এবং কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি। নির্বাচনী প্রক্রিয়ার পবিত্রতা বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে ইসি এই পরিস্থিতি সংশোধন করবে।"

দলটি দাবি করেছে যে এই সমস্ত ঘড়ির মোট খরচ পুরীর বিজেপি লোকসভা প্রার্থীর খরচের সাথে যোগ করা উচিত।

আঞ্চলিক দলের নেতারা ইসিকে সম্বিত পাত্র এবং তার প্রচার দলের বিরুদ্ধে দ্রুত এবং নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছিলেন।

দিনের বেলা ইসির কাছে দাখিল করা আরেকটি পিটিশনে, বিজেডি অভিযোগ করেছে যে ওডিশা বিজেপি নেতা এবং প্রার্থীরা কমিশনের নাম অপব্যবহার করে ওড়িশায় নির্বাচনী দায়িত্বে থাকা সরকারী কর্মকর্তাদের হুমকি ও ভয় দেখাচ্ছেন।

বিজেডি বিজেপি নেতাদের এই ধরনের হুমকি ও ভয়ভীতি থেকে নির্বাচনী দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তাদের রক্ষা করতে ইসির হস্তক্ষেপ কামনা করেছে।

বিজেডি-র অভিযোগের প্রতিক্রিয়ায় ওড়িশার বিজেপি নেতা বিরাঞ্চি ত্রিপাঠি বলেছেন, শাসক দল ওড়িশার জনগণের কথা না ভেবে শুধুমাত্র "দুর্নীতিগ্রস্ত" সরকারি কর্মকর্তাদের রক্ষা করার জন্য ইসি-তে গিয়েছে৷