ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রকের মতে, সেনাবাহিনীর জন্য উন্নত বেতার প্রযুক্তিগুলিতে ফোকাস করার জন্য এমওইউটি এমসিটিই-তে একটি 'অ্যাডভান্সড মিলিটারি রিসার্চ অ্যান্ড ইনকিউবেশন সেন্টার' স্থাপনের পরিকল্পনা করেছে।

SAMEER হল আইটি মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত R&D পরীক্ষাগার।

মূল উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে 5G, 6G, উন্নত সেলুলার প্রযুক্তি, সফ্টওয়্যার-সংজ্ঞায়িত রেডিও এবং জ্ঞানীয় রেডিও, স্যাটেলাইট যোগাযোগ, অ্যান্টেনা ডিজাইন, মুক্ত স্থান অপটিক্স, এবং ট্রপো-স্ক্যাটার কমিউনিকেশন, সেইসাথে AI-তে সম্মিলিত দক্ষতার কাজে যৌথ গবেষণা ও উন্নয়ন। কোয়ান্টাম, এবং সামরিক-নির্দিষ্ট চিপ ডিজাইন।

এমওইউতে এমসিটিইর কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল কে এইচ গাওয়াস স্বাক্ষর করেন; ডক্টর পিএইচ রাও, ডিরেক্টর জেনারেল, সমীর, সিনিয়র আধিকারিকদের উপস্থিতিতে।

"এই উদ্যোগটি ভারতীয় সেনাবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতাকে শক্তিশালী করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে যা 2024 সালের জন্য 'ভারতীয় সেনাবাহিনীর জন্য প্রযুক্তিগত শোষণের বছর' হিসেবে সেনাবাহিনী প্রধানের ঘোষিত দৃষ্টিভঙ্গির সাথে সংযুক্ত," আইটি মন্ত্রণালয় বলেছে।

SAMEER এবং MCTE-এর মধ্যে অংশীদারিত্ব নতুন প্রযুক্তিগত সীমানা অন্বেষণ এবং আধুনিক যুদ্ধক্ষেত্রের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি ভাগ করা অঙ্গীকার উপস্থাপন করে।

সমঝোতা স্মারকের অংশ হিসাবে, একটি ইনকিউবেশন সেন্টার এমএসএমই এবং স্টার্ট-আপগুলিকে সম্পৃক্ত করে ধারণাগতকরণ থেকে বৃহৎ আকারের উত্পাদন পর্যন্ত সামরিক-নির্দিষ্ট উদ্ভাবনী সমাধানগুলির বিকাশে সহায়তা করবে।

এছাড়াও, সমঝোতা স্মারকের লক্ষ্য জ্ঞান বিনিময়, প্রশিক্ষণ এবং উন্নয়নের দিকগুলিও।

"সমীর এবং এমসিটিই-এর মধ্যে সহযোগিতার লক্ষ্য হল জাতীয় নিরাপত্তা এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নত করা, সম্ভাব্য সুবিধাগুলি যা শুধুমাত্র সামরিক বাহিনীতে সীমাবদ্ধ থাকবে না বরং অনেক বেশি এগিয়ে যাবে," আইটি মন্ত্রণালয় বলেছে।