নয়াদিল্লি, দিল্লি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মঙ্গলবার 2024-25 শিক্ষাবর্ষের জন্য পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, বায়োটেকনোলজি এবং অর্থনীতিতে পাঁচ বছরের সমন্বিত বিএসসি এবং এমএসসি প্রোগ্রাম চালু করেছে।

এই নতুন প্রোগ্রামগুলি NEP 2020 অনুসারে ডিজাইন করা হয়েছে, প্রয়োজনীয় সংখ্যক ক্রেডিট পূরণ করার পরে একাধিক প্রবেশ এবং প্রস্থান বিকল্প সহ, DTU ভাইস চ্যান্সেলর প্রতীক শর্মা একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন।

ডিটিইউ 2024-25 শিক্ষাবর্ষ থেকে বিভিন্ন শাখার জন্য এমটেক (গবেষণা) প্রোগ্রাম শুরু করেছে যার মধ্যে পাঠ্যক্রমের দুই-তৃতীয়াংশ গবেষণা এবং এক-তৃতীয়াংশ শিক্ষার্থীদের জন্য কোর্স ওয়ার্ক হিসেবে থাকবে।

এটি উৎকর্ষ ও গবেষণার পাঁচটি কেন্দ্র খোলার পরিকল্পনা করেছে, যেমন সেন্টার অফ এক্সিলেন্স ইন এনার্জি ট্রানজিশন, সেন্টার অফ এক্সিকিউটিভ এডুকেশন, সেন্টার অফ এক্সিলেন্স ফর ড্রোন টেকনোলজি ব্যবহারের জন্য, সেন্টার অফ এক্সিলেন্স ইন ডিজাস্টার রিস্ক রিডাকশন, এবং সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যান্ড রিসার্চ।

বিশ্ববিদ্যালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, সামাজিক সমস্যার জন্য প্রযুক্তিগত সমাধান বিকাশের জন্য আধুনিক গবেষণা চালিয়ে যাওয়া কেন্দ্রগুলি প্রতিষ্ঠার উদ্দেশ্য।

উপরন্তু, ডিটিইউ ডিজিটাল শিক্ষার একটি ডেডিকেটেড অফিস স্থাপনের পরিকল্পনা করেছে। এই অফিস ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন করবে, অনলাইন শিক্ষাদানের প্ল্যাটফর্মের প্রাপ্যতা প্রসারিত করবে এবং এর নামী শিক্ষকদের সাথে অনলাইন কোর্স সামগ্রী তৈরি করবে, এটি বলেছে।

অতিরিক্তভাবে, DTU-এর কর্পোরেট সম্পর্ক বাড়াতে, ভার্সিটি বিশ্ববিদ্যালয়ে একটি কর্পোরেট সম্পর্ক অফিস স্থাপন করবে।

এটি শিল্পের কাছে তাদের কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (CSR) তহবিল কার্যকরভাবে ব্যবহার করার প্রস্তাব নিয়ে পৌঁছানোও লক্ষ্য করে।