ডিসলিপিডেমিয়া, উচ্চ মোট কোলেস্টেরল, উচ্চতর LDL-কোলেস্টেরল, উচ্চ ট্রাইগ্লিসারাইডস এবং কম এইচডিএল-কোলেস্টেরল (ভাল কোলেস্টেরল) দ্বারা চিহ্নিত, হৃদরোগ, স্ট্রোক এবং পেরিফেরাল ধমনী রোগের মতো কার্ডিওভাসকুলার রোগের (সিভিডি) জন্য একটি গুরুতর ঝুঁকির কারণ।

অত্যন্ত উচ্চ-ঝুঁকির শ্রেণীতে থাকা লোকেরা, যাদের সিভিডি-র জন্য চরম ঝুঁকি রয়েছে, তাদের অবশ্যই 55 মিলিগ্রাম/ডিএল-এর নিচে LDL-C মাত্রার লক্ষ্য রাখতে হবে, ভারতে ডিসলিপিডেমিয়ার প্রকোপ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় যে নির্দেশিকাগুলি এসেছে তা উল্লেখ করেছে, এবং ফলস্বরূপ CVDগুলি এছাড়াও, বিশেষ করে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে বৃদ্ধি.

নতুন নির্দেশিকাগুলি প্রথাগত উপবাস পরিমাপ থেকে সরে গিয়ে ঝুঁকি অনুমান এবং চিকিত্সার জন্য নন-ফাস্টিং লিপিড পরিমাপের সুপারিশ করে। LDL-C বৃদ্ধি প্রাথমিক লক্ষ্যমাত্রা, কিন্তু উচ্চ ট্রাইগ্লিসারাইডযুক্ত রোগীদের জন্য (150 mg/dL এর বেশি), নন-HDL কোলেস্টেরল হল ফোকাস।

নন-এইচডিএল সব খারাপ ধরনের কোলেস্টেরল অন্তর্ভুক্ত করে।

“সাধারণ জনসংখ্যা এবং কম ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের 100 mg/dL এর নিচে LDL-C এবং 130 mg/dL এর নিচে নন-HDL-C মাত্রা বজায় রাখা উচিত। উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের, যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ আছে, তাদের লক্ষ্য করা উচিত LDL-C এর নিচে 70 mg/dL এবং নন-HDL 100 mg/dL এর নিচে,” নির্দেশিকা অনুসারে।

হার্ট অ্যাটাক, এনজিনা, স্ট্রোক, বা দীর্ঘস্থায়ী কিডনি রোগের ইতিহাস সহ খুব উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য আক্রমণাত্মক লক্ষ্যগুলি সুপারিশ করা হয়। এই রোগীদের লক্ষ্য করা উচিত 55 মিলিগ্রাম/ডিএল বা নন-এইচডিএল স্তরের নীচে LDL-C মাত্রার জন্য। 85 mg/dL," ব্যাখ্যা করেছেন ড. জে. পি. এস. সাহনি, স্যার গঙ্গা রাম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান, নয়া দিল্লির চেয়ারম্যান এবং লিপিড নির্দেশিকাগুলির চেয়ারম্যান৷

নির্দেশিকাগুলিতে বলা হয়েছে যে উচ্চ ট্রাইগ্লিসারাইড (১৫০ মিলিগ্রাম/ডিএল-এর বেশি) এবং নন-এইচডিএল কোলেস্টেরলযুক্ত রোগীদের লক্ষ্য।

উপরন্তু, নির্দেশিকাগুলি অন্তত একবার লিপোপ্রোটিন (a) মাত্রা মূল্যায়ন করার সুপারিশ করে, কারণ উচ্চ মাত্রা (50 mg/dL এর বেশি) কার্ডিওভাসকুলার রোগের সাথে যুক্ত। পাশ্চাত্য বিশ্বের (15-20 শতাংশ) তুলনায় ভারতে উচ্চতর লাইপোপ্রোটিন (a) এর ব্যাপকতা বেশি (25 শতাংশ)।

এটি নিয়মিত ব্যায়াম, অ্যালকোহল এবং তামাক ত্যাগ এবং চিনি এবং কার্বোহাইড্রেট গ্রহণ কমানোর মতো জীবনধারা পরিবর্তনেরও আহ্বান জানিয়েছে।

"উচ্চ এলডিএল-সি এবং নন-এইচডিএল-সি স্ট্যাটিন এবং মৌখিক নন-স্ট্যাটিন ওষুধের সংমিশ্রণে নিয়ন্ত্রণ করা যেতে পারে। যদি লক্ষ্যগুলি অর্জিত না হয়, তাহলে পিসিএসকে 9 ইনহিবিটরস বা ইনক্লিসিরানের মতো ইনজেকশনযোগ্য লিপিড-হ্রাসকারী ওষুধের সুপারিশ করা হয়," উল্লেখ করেছেন ড. এস. রামকৃষ্ণন, AIIMS, নিউ দিল্লির কার্ডিওলজির অধ্যাপক এবং লিপিড নির্দেশিকাগুলির সহ-লেখক৷

হৃদরোগ, স্ট্রোক বা ডায়াবেটিস রোগীদের জন্য স্ট্যাটিন, নন-স্ট্যাটিন ওষুধ এবং ফিশ অয়েল (ইপিএ) সুপারিশ করা হয়। ট্রাইগ্লিসারাইডের মাত্রা 500 mg/dL এর বেশি হলে ফেনোফাইব্রেট, সারাগ্লিটাজর এবং ফিশ অয়েল ব্যবহার করা প্রয়োজন, বিশেষজ্ঞরা বলেছেন।