নয়াদিল্লি, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ইউএসএফডিএ) সর্বশেষ এনফোর্সমেন্ট রিপোর্ট অনুসারে, ওষুধ প্রস্তুতকারী ডক্টর রেড্ডি'স ল্যাবরেটরিজ, সান ফার্মা এবং অরবিন্দ ফার্মগুলি উত্পাদন সমস্যার কারণে মার্কিন বাজারে পণ্যগুলি ফিরিয়ে আনছে৷

ডঃ রেড্ডি'স ল্যাবরেটরিগুলি প্রাপ্তবয়স্ক এবং শিশুদের রক্তে ফেনাইল্যালানিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত ওষুধের প্রায় 20,000 কার্টন প্রত্যাহার করছে।

প্রিন্সটন (নিউ জার্সি) ভিত্তিক ডাঃ রেড্ডি'স ল্যাবরেটরিজ, ইনক, জাভিগটো (স্যাপ্রোপ্টেরিন ডাইহাইড্রোক্লোরাইড) পাউডার ফর ওরাল সলিউশন (100 মিলিগ্রাম) প্রত্যাহার করছে কারণ এটি "সাব-পোটেনেন্ট ড্রাগ", USFDA জানিয়েছে।

সংস্থাটি একই কারণে আরও একটি স্যাপ্রোপ্টেরিন ডাইহাইড্রোক্লোরাইড প্রত্যাহার করছে, এটি যোগ করেছে। ইউএসএফডিএ জানিয়েছে যে ওষুধ প্রস্তুতকারী এই বছরের 8 এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে ক্লাস প্রত্যাহার শুরু করেছিল।

মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রকের মতে, একটি ক্লাস I স্মরণে ত্রুটিপূর্ণ পণ্যের সাথে সম্পর্কিত যা গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

ইউএসএফডিএ বলেছে যে সান ফার্মা মার্কিন বাজার থেকে ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত অ্যামফোটেরিসিন বি লাইপোসোম ইনজেকশনের 11,016 টি শিশি ফিরিয়ে আনছে।

ইউএসএফডিএ জানিয়েছে, "পরীক্ষার জন্য স্পেসিফিকেশনের বাইরে" থাকার কারণে এই বছরের 19 এপ্রিল কোম্পানির ইউএস-ভিত্তিক হাত ক্লাস II প্রত্যাহার শুরু করেছে৷

একইভাবে, "অরবিন্দ ফার্মা আমেরিকার বাজারে ক্লোরাজেপ্যাট ডিপোটাসিয়াম ট্যাবলেটের (3.75 মিলিগ্রাম এবং 7.5 মিলিগ্রাম) 13,605 বোতল প্রত্যাহার করছে, যা উদ্বেগের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়েছিল। ট্যাবলেটে দাগ", USFDA জানিয়েছে।

কোম্পানিটি এই বছরের 24 এপ্রিল ক্লাস II প্রত্যাহার শুরু করেছে।

ইউএসএফডিএ জানিয়েছে যে অন্য একটি ওষুধ সংস্থা এফডিসি লিমিটেড আমেরিকার বাজারে গ্লুকোমা চিকিত্সার জন্য ব্যবহৃত টিমোলল ম্যালেট অপথালমিক সলিউশনের 3,82,104 ইউনিট প্রত্যাহার করছে।

ঔরঙ্গাবাদ (মহারাষ্ট্র)-ভিত্তিক ওষুধ সংস্থা ক্ষতিগ্রস্ত লট ডুকে "ডিফেক্টিভ কনটেইনার" থেকে ফিরিয়ে আনছে।

USFDA অনুসারে, একটি ক্লাস II প্রত্যাহার এমন একটি পরিস্থিতিতে শুরু করা হয় যেখানে একটি লঙ্ঘনকারী পণ্যের ব্যবহার বা সংস্পর্শে, অস্থায়ী বা চিকিৎসাগতভাবে প্রতিকূল স্বাস্থ্যের পরিণতি ঘটাতে পারে বা যেখানে গুরুতর প্রতিকূল স্বাস্থ্যের পরিণতির সম্ভাবনা দূরবর্তী।

ইউএস জেনেরিক ওষুধের বাজার, 2019 সালে প্রায় 115.2 বিলিয়ন মার্কিন ডলার অনুমান করা হয়েছে, আমি ফার্মাসিউটিক্যাল পণ্যগুলির জন্য বৃহত্তম বাজার।