নয়াদিল্লি, প্রায় দেড় দশক পর টেলিকম মন্ত্রিত্বে ফিরে এসে, নতুন টেলিকম মন্ত্রী হিসাবে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এই মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া 5G স্পেকট্রাম নিলাম সম্পূর্ণ করার জন্য তার কাজ শেষ করেছেন।

স্পেকট্রাম নিলামের পাশাপাশি, যেখানে 96,000 কোটি টাকারও বেশি মূল্যের এয়ারওয়েভ ব্লকে থাকবে, সিন্ধিয়াকে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা, ইলন মাস্কের নেতৃত্বে স্টার্টলিংকের সুরক্ষা ছাড়পত্র এবং নতুন টেলিযোগাযোগ আইনের নিয়ম প্রণয়নের মতো বিষয়গুলিকেও অগ্রাধিকার দিতে হবে।

সিনিদাকে 100 দিনের এজেন্ডায় বল রোলিং সেট করতে হবে যা টেলিকম সেক্টরের জন্য স্পষ্ট অগ্রাধিকার ক্ষেত্র, মূল সরবরাহযোগ্য, রোডম্যাপ এবং লক্ষ্যগুলির রূপরেখা দেবে।

এই মাসের শেষের দিকে বড় মেগা ইভেন্টটি হবে - 25 জুনের প্রথম দিকে - স্পেকট্রাম নিলাম, যেখানে 800 MHz, 900 MHz, 1,800 MHz, 2,100 MHz, 2,300 MHz, 2,500 MHz, 3,30 MHz এবং 2,30 MHz-এ স্পেকট্রাম পাওয়া যাবে। GHz ব্যান্ডগুলি টেলিকম বড় প্রতিষ্ঠান রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেলের অংশগ্রহণ দেখতে পাবে।

সিন্ধিয়া, যিনি কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছ থেকে লাঠি হাতে নিয়েছেন, আদালতে বেশ কয়েকটি মামলা নিষ্পত্তির পরে উন্নত আর্থিক মেট্রিক্স, নিম্ন মামলা এবং কম অনিশ্চয়তা সহ একটি সেক্টর উত্তরাধিকার সূত্রে পেয়েছেন।

সিনিদার মন্ত্রীত্বের যাত্রা শুরু হয়েছিল টেলিকম, ডাক এবং আইটি প্রতিমন্ত্রী হিসাবে 2008 সালে ডিএমকে-এর এ রাজা তাঁর সিনিয়র মন্ত্রী হিসাবে। প্রজেক্ট অ্যারো স্কিমের মাধ্যমে পোস্ট অফিসের আধুনিকীকরণে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

মোদী 3.0 সরকারের একজন মন্ত্রী হিসাবে, সিন্ধিয়ার কাছে রাষ্ট্র-চালিত টেলিকম সংস্থা বিএসএনএলকে পুনরুজ্জীবিত করা এবং এমটিএনএল-এর ঋণ সংক্রান্ত সমস্যাগুলি নিষ্পত্তি করার চ্যালেঞ্জ থাকবে।

সিন্ধিয়া, যিনি পূর্ববর্তী মোদী সরকারের বিমানমন্ত্রী ছিলেন, মধ্যপ্রদেশের গুনা থেকে 5.40 লক্ষেরও বেশি ভোটে জিতেছিলেন।