নয়াদিল্লি, প্রাক্তন অধিনায়ক আশগার আফগান বুধবার রশিদ খানকে "টুর্নামেন্টের অধিনায়ক" হিসাবে স্বাগত জানিয়েছেন এবং চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের অভূতপূর্ব সাফল্যের জন্য খেলোয়াড়দের আন্তর্জাতিক ক্রিকেট এবং বিশ্বজুড়ে লীগে কঠিন উইকেটের এক্সপোজারকে দায়ী করেছেন।

মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে জিতে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস রচনা করেছে আফগানিস্তান। দ্বন্দ্ব-বিধ্বস্ত দেশটির খেলোয়াড়রা উত্তেজনাপূর্ণ ছিল কারণ তারা গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে পরাজিত করেছিল এবং তারপর সুপার 8 পর্বে অস্ট্রেলিয়াকে পরাজিত করেছিল।

"আমি মনে করি রশিদ টুর্নামেন্টের অধিনায়ক হয়েছেন। তিনি উদাহরণ দিয়ে নেতৃত্ব দিয়েছেন। তিনি একজন অনুপ্রেরণাদায়ক অধিনায়ক, বল হাতে একজন ম্যাচ বিজয়ী এবং ব্যাটে খুব কার্যকরী," আশগর, যিনি 52 টি-টোয়েন্টির মধ্যে 42টি জিতেছেন। আফগানিস্তান তার নেতৃত্বে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, ভাবাদর্শকে বলেছিল।

"সবচেয়ে গুরুত্বপূর্ণ, সে তার খেলোয়াড়দের মধ্যে থেকে সেরাটা বের করতে সক্ষম হয়েছে। এবং আফগানিস্তানের সেমিফাইনালে ওঠার এটাই একটা বড় কারণ। আমি যখন 2017 সালে আফগান দলের অধিনায়ক ছিলাম, তখন তিনি ছিলেন সহ-অধিনায়ক এবং তিনি তখন নেতৃত্বের দক্ষতাও দেখিয়েছিলেন।"

বৃহস্পতিবার ত্রিনিদাদের তারউবায় প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান।

তিনি বলেন, "আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, (আফগানিস্তানের সাফল্যের পিছনে) এক নম্বর কারণ কী ছিল, আমি বলব এই দলটি সারা বিশ্বে আন্তর্জাতিক ক্রিকেট এবং টি-টোয়েন্টি লিগের এক্সপোজার সারা বছর ধরে।"

"তারা খুব কঠিন উইকেটে খেলছে এবং এটি তাদের জ্ঞান, অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত জ্ঞান দিয়েছে কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ানে কঠিন উইকেট মোকাবেলা করতে হয়।"

আসগর, যিনি 2018 সালে ভারতের বিরুদ্ধে উদ্বোধনী টেস্টে আফগানিস্তানের নেতৃত্ব দিয়েছিলেন এবং 2019 সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জয় করেছিলেন, টুর্নামেন্টে আফগানদের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরানের উদ্বোধনী জুটির প্রশংসা করেছেন।

"তারা টুর্নামেন্টের সবচেয়ে সফল ওপেনিং জুটি যারা সর্বোচ্চ সংখ্যক রান করেছে। যেখানে গুরবাজ সবচেয়ে বেশি রান সংগ্রাহক, জাদরান আছেন 3 নম্বরে (তালিকায়)।

"তাছাড়া, তারা সর্বদা আফগানিস্তানকে একটি দুর্দান্ত সূচনা দেয় যাতে দলকে একটি দুর্দান্ত টোটাল পোস্ট করতে বা শক্ত লক্ষ্য তাড়া করতে সহায়তা করে," তিনি পর্যবেক্ষণ করেছিলেন।

তিন আফগান বোলার শীর্ষ পাঁচ উইকেট শিকারীর তালিকায় স্থান পেয়েছেন এবং পেসার ফজলহক ফারুকী 17 উইকেট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন। রশিদ খান ১৫ উইকেট নিয়ে তিনে, নবীন উল হক ১৩ উইকেট নিয়ে পঞ্চম স্থানে।

"ফারুকি, নবীন এবং রশিদ মিলে ৪৫ উইকেট নিয়েছেন। এটা আশ্চর্যজনক। আফগানরা ব্যাটিং এবং বোলিং চার্টে আধিপত্য বিস্তার করছে। তারা গুরুত্বপূর্ণ সময়ে গুরুত্বপূর্ণ উইকেট পাচ্ছে এবং খেলা পরিবর্তনকারী হয়েছে।

"এমনকি নুর আহমদও একটি ঘটনা ছিল। এই দলটি খুব বিপজ্জনক দেখাচ্ছে এবং এর আরও বেশি জয় তুলে নেওয়ার এবং বিশ্বকে হতবাক করার সম্ভাবনা রয়েছে," তিনি স্বাক্ষর করেন।