বৃহস্পতিবার নয়াদিল্লিতে প্রাতঃরাশের বৈঠকের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ভারতীয় দলের কথোপকথনের সময় কোহলি এই মন্তব্য করেন। "বিরাট আমাকে বলুন, এবারের যুদ্ধটি উত্থান-পতনে পূর্ণ ছিল," প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডানহাতি ব্যাটারকে টুর্নামেন্টে তার সময় সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন।

এর উত্তরে কোহলি বলেন, "আমাদের সবাইকে এখানে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। এই দিনটি আমি চিরকাল মনে রাখব। আমি যতটা অবদান রাখতে চেয়েছিলাম তা করতে পারিনি। আমি রাহুল দ্রাবিড়কে এক পর্যায়ে বলেছিলাম যে আমি সক্ষম নই। নিজের এবং এই দলের প্রতি ন্যায়বিচার করতে তিনি আমাকে বলেছিলেন যে পরিস্থিতির উদ্ভব হলে আমি তা দেব।"

"আমি রোহিত শর্মাকেও বলেছিলাম, যখন আমরা (ফাইনাল) ব্যাট করতে বেরিয়েছিলাম, তখন আমি খুব বেশি আত্মবিশ্বাসী ছিলাম না, কিন্তু প্রথম ডেলিভারির পরে, আমি রোহিতকে বলেছিলাম, 'এটা কী খেলা? একদিন, তোমার মনে হয় তুমিও পারবে না' একটি রান করতে সক্ষম হবেন এবং অন্য একদিন, আপনি মনে করেন যে সবকিছু একসাথে আসছে।

"বিশেষ করে যখন উইকেট পড়ে, তখন আমি নিজেকে দলের কাছে সমর্পণ করতে চেয়েছিলাম। আমি ফোকাসে ছিলাম। আমি জোনে ছিলাম। এর পরে, আমি বুঝতে পেরেছিলাম যে যা হওয়ার তা ঘটবে। এটি (জয়) হতে বাধ্য। আমি এবং দল।"

"এমনকি শেষ পর্যন্ত, যখন খেলাটি উত্তেজনাপূর্ণ সমাপ্তির দিকে এগিয়ে যায়, আমরা প্রতিটি বল বেঁচে ছিলাম। এক পর্যায়ে, আশা চলে গিয়েছিল। এর পরে হার্দিক পান্ডিয়া একটি উইকেট নেন, এবং এটি পরিবর্তিত হয় এবং আমরা প্রতিটি পাসিং ডেলিভারির সাথে ফিরে এসেছি।" বলেছেন কোহলি।

প্রধানমন্ত্রী মোদি হাইলাইট করেছেন যে কোহলির নিজের প্রতি বিশ্বাসের সাথে মানুষের সমর্থন একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে চালিকা শক্তি হয়ে উঠেছে। "সবাই এটা অনুভব করছিল। আপনি (ফাইনালের আগে) মোট 75 এবং ফাইনালে (76) স্কোর করেছিলেন। সবার সমর্থন পেলে একটি পুরষ্কার রয়েছে। এটি একটি চালিকা শক্তিতে পরিণত হয়," তিনি বলেছিলেন।

টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, ফাস্ট-বোলার জাসপ্রিত বুমরাহ টুর্নামেন্ট চলাকালীন কঠিন পরিস্থিতিতে দলকে সাহায্য করার জন্য তার কিছু করার কথা বলেছেন। “যখনই আমি ভারতের হয়ে বল করি, আমি খুব গুরুত্বপূর্ণ পর্যায়ে বল করি। যখনই পরিস্থিতি কঠিন, আমাকে সেই পরিস্থিতিতে বল করতে হবে।

“সুতরাং আমি খুব ভালো বোধ করি যখন আমি দলকে সাহায্য করতে পারি এবং যদি আমি যেকোন কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ জিততে পারি, তাহলে আমি অনেক আত্মবিশ্বাস পাই এবং আমি সেই আত্মবিশ্বাসকে সামনের দিকে নিয়ে যাই। এবং বিশেষ করে এই টুর্নামেন্টে, এমন অনেক পরিস্থিতি ছিল যেখানে আমাকে কঠিন ওভার বল করতে হয়েছিল এবং আমি দলকে সাহায্য করতে এবং ম্যাচ জিততে সক্ষম হয়েছিলাম,” তিনি বলেছিলেন।