আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এক বিবৃতিতে বলা হয়েছে, "খেলোয়াড় এবং প্লেয়ার সাপোর্ট কর্মীদের জন্য আইসিসি কোড অফ কন্ডাক্টের ধারা 2.8 লঙ্ঘন করেছেন ওয়েড, যা একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নমত দেখানোর সাথে সম্পর্কিত"। সোমবার।

এটি যোগ করেছে যে ওয়েডের শাস্তিমূলক রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যোগ করা হয়েছে, যার জন্য এটি 24 মাসের সময়ের মধ্যে প্রথম অপরাধ ছিল। ঘটনাটি অস্ট্রেলিয়ার ইনিংসের 18তম ওভারে ঘটেছিল, যখন ওয়েড লেগ-স্পিনার আদিল রশিদের একটি ডেলিভারি ব্লক করে দিয়েছিলেন যা বোলারকে ফিরিয়ে দেওয়ার পর শুরুতে আউট করেছিলেন।

তিনি মাঠের আম্পায়ার নিতিন মেননের কাছে জোর দিয়েছিলেন যে এটিকে ডট বলের পরিবর্তে একটি মৃত বলের সংকেত দেওয়া উচিত। যখন এটি ঘটেনি, ওয়েড তখন সিদ্ধান্ত নিয়ে আম্পায়ারদের সাথে তর্ক করেছিলেন, অস্ট্রেলিয়া অবশেষে 36 রানে ম্যাচ জিতেছিল।

"তার জন্য পরেরটিকে ব্লক করা খুব বিরল, বিশেষ করে ওয়াডে। আমি মনে করি তার আসলেই উদ্দেশ্য ছিল না (মুখোমুখি করার) - এটি তাকে অনুসরণ করেছিল, সে এটিকে ব্লক করেছিল, এবং ওয়াডে কেবল প্রশ্নটি করেছিল। ওয়াডে স্পষ্টতই এটি অনুভব করেছিলেন মেননের সাথে ওয়েডের উত্তেজনাপূর্ণ বিনিময়ে ম্যাচ শেষ হওয়ার পরে লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা বলেছিলেন, "একদিকে গিয়েছিল এবং জোস তখন অনুভব করেছিল যে এটি অন্য দিকে গেছে।"

অস্ট্রেলিয়ার ওপেনার ট্র্যাভিস হেড পরামর্শ দিয়েছিলেন যে ভেন্যুতে উচ্চস্বরে গান বাজানো হচ্ছে ওয়েডকে ডেলিভারি থেকে সরে যেতে প্ররোচিত করেছিল। “ওয়াডে যা করছিল তা স্পষ্টীকরণের সন্ধান করছিল কারণ তার মনে হয়েছিল যে সে টেনে নিয়ে গেছে। যখন একজন ব্লোক প্রথম দুই বলে চার ও চার মেরেছে, তখন তার জন্য পরেরটি, বিশেষ করে ওয়েডেকে আটকানো খুবই বিরল।

“আমি মনে করি তার আসলেই উদ্দেশ্য ছিল না (শট খেলার)। এটি তাকে অনুসরণ করে, তিনি এটি অবরুদ্ধ করেছিলেন। ওয়াডে শুধু প্রশ্নটা করেছিল। তারা স্পষ্টতই অন্য পথে গিয়েছিল যে এটিকে ন্যায্য বলে মনে করা হয়েছিল এবং আমরা এগিয়ে গেলাম।"

ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার ওয়েড এবং মাঠের আম্পায়ারদের সমন্বিত ইভেন্টগুলিতে তার মতামতের প্রস্তাব দেন। “তিনি দূরে টেনে নিয়ে গেলেন এবং তারপর খেলেন। আম্পায়ার এমন ছিল, 'আচ্ছা, আপনি এটি সাজানোর মতো খেলেছেন।' কিন্তু তিনি বলেছিলেন যে তিনি সরে গেছেন। সত্যি কথা বলতে, আমি সেই সময়ে আরও অনেক বিষয় নিয়ে ভাবছিলাম।"

মাঠের আম্পায়ার মেনন এবং জোয়েল উইলসন, থার্ড আম্পায়ার আসিফ ইয়াকুব এবং চতুর্থ আম্পায়ার জয়রামন মদনগোপাল অভিযোগটি সমমান করেন। ওয়েড অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারিদের এমিরেটস আইসিসি এলিট প্যানেলের অ্যান্ডি পাইক্রফটের প্রস্তাবিত অনুমোদন গ্রহণ করেছেন, তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন ছিল না।

লেভেল 1 লঙ্ঘনের জন্য একটি অফিসিয়াল তিরস্কারের ন্যূনতম জরিমানা, খেলোয়াড়ের ম্যাচ ফি-র সর্বোচ্চ 50 শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে। অস্ট্রেলিয়া বর্তমানে গ্রুপ সি পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে এবং 12 জুন অ্যান্টিগায় নামিবিয়ার মুখোমুখি হবে, তারপর 16 জুন সেন্ট লুসিয়াতে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে।