মুম্বাই, বিস্তারা-এয়ার ইন্ডিয়া একীভূতকরণ এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সাথে AIX কানেক্টের একীকরণের জন্য টাটা গ্রুপের সমস্ত এয়ারলাইন্স জুড়ে অপারেটিং ম্যানুয়ালগুলির সমন্বয় সম্পন্ন হয়েছে, সোমবার একটি বিবৃতিতে বলা হয়েছে।

বর্তমানে, স্টিল-টু-সফটওয়্যার সমষ্টি সম্পূর্ণরূপে তিনটি এয়ারলাইন-এর মালিকানা - এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এআইএক্স কানেক্ট (সাবেক এয়ারএশিয়া ইন্ডিয়া) -- যখন এটি ভিস্তারাতে 51 শতাংশ সংখ্যাগরিষ্ঠতা ধারণ করে৷

সিঙ্গাপুর এয়ারলাইন্সের বাকি 49 শতাংশ ভিস্তারায় রয়েছে।

অপারেটিং ম্যানুয়ালগুলির সমন্বয়ের সমাপ্তির পরে, এয়ার ইন্ডিয়া বলেছে যে দুটি পৃথক ম্যানুয়াল থাকবে, একটি পূর্ণ-পরিষেবা বাহক এয়ার ইন্ডিয়ার জন্য এবং অন্যটি কম খরচের বাহক এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের জন্য।

এর আগে চারটি এয়ারলাইন্সেরই আলাদা অপারেটিং ম্যানুয়াল ছিল।

গত 18 মাসে, 100 টিরও বেশি সদস্যের একটি দল সর্বোত্তম অভ্যাসগুলি সারিবদ্ধ করতে এবং সাধারণ অপারেটিং পদ্ধতিগুলি গ্রহণ করার জন্য কাজ করেছে, এয়ার ইন্ডিয়া উল্লেখ করেছে।

এয়ার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাম্পবেল উইলসন বলেন, "এটি টাটা গ্রুপের এয়ারলাইন্সের একীকরণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।"

বিবৃতিতে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এবং গ্রুপ কোম্পানিগুলি এখন সুসংগত প্রক্রিয়াগুলি কার্যকর করার জন্য প্রয়োজনীয় ক্রু প্রশিক্ষণ শুরু করছে।