নয়াদিল্লি, কুইক কমার্স ইউনিকর্ন জেপটোর আয় 5-10 বছরে বহুগুণ বেড়ে 2.5 লক্ষ কোটি টাকা হতে পারে যদি কোম্পানিটি ব্যবসাটি ভালভাবে চালাতে সক্ষম হয়, শনিবার কোম্পানির একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন।

7 তম JIIF ফাউন্ডেশন ডে-তে বক্তৃতা করতে গিয়ে, Zepto-এর সহ-প্রতিষ্ঠাতা এবং CEO আদিত পালিচা বলেন, মুদি এবং গৃহস্থালীর প্রয়োজনীয় জিনিসগুলি হল সমস্ত বিভাগের প্রধান যা ভারতের শীর্ষস্থানীয় ই-কমার্স প্ল্যাটফর্ম Flipkart এবং Amazon-এ বিক্রি হয়৷

তিনি বলেছিলেন যে মুদি এবং গৃহস্থালীর প্রয়োজনীয় জিনিসের বাজার FY23 সালে ভারতে প্রায় 650 বিলিয়ন মার্কিন ডলার ছিল এবং 9 শতাংশ CAGR (চৌগিক বার্ষিক বৃদ্ধির হার) এ বৃদ্ধি পাচ্ছে এবং FY29 সালের মধ্যে প্রায় 850 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

"যদি আমরা ভালভাবে সম্পাদন করি, আমরা বাস্তবসম্মতভাবে এই ব্যবসাটিকে আজকের শীর্ষ লাইনে 10,000-এর বেশি কোটি টাকা থেকে সম্ভাব্যভাবে... আগামী 10 বছরে বা পরবর্তী পাঁচ বছরে শীর্ষ লাইনের 2.5 লক্ষ কোটি টাকায় নিয়ে যেতে পারি," পালিচা বলেছেন৷

"আপনার মুদিখানা অন্যান্য সমস্ত বিভাগ যা Amazon এবং Flipkart সম্মিলিতভাবে পরিবেশন করে তার চেয়ে বড়৷ আপনি যদি ইলেকট্রনিক্স, পোশাক, আসবাবপত্র দেখেন, আপনি সবকিছু একত্রিত করেন এবং আপনি এটি দ্বিগুণ করেন, এটি এখনও মুদি এবং পরিবারের প্রয়োজনীয় জিনিসগুলির মতো বড় নয়," পালিচা বলেছিলেন .

কোম্পানির আয় FY23-তে প্রায় 2,000 কোটি টাকা থেকে FY24-এ পাঁচগুণ বেশি বেড়ে 10,000 কোটি রুপি হয়েছে।

গত মাসে, Zepto একটি বিনিয়োগ রাউন্ডে USD 665 মিলিয়ন সংগ্রহ করেছে যা ফার্মটির মূল্য USD 3.6 বিলিয়ন ছিল, যা এক বছর আগের মূল্যের প্রায় তিনগুণ, এবং শীঘ্রই তালিকাভুক্ত করার প্রস্তুতি নিচ্ছে।

তিন বছর বয়সী স্টার্টআপটি নতুন বিনিয়োগকারীদের কাছ থেকে USD 665 মিলিয়ন (প্রায় 5,550 কোটি টাকা) সংগ্রহ করেছে, যার মধ্যে রয়েছে নিউইয়র্ক-ভিত্তিক প্রাইভেট ইক্যুইটি ফার্ম অ্যাভেনির গ্রোথ ক্যাপিটাল, ভেঞ্চার ফার্ম লাইটস্পিড এবং প্রাক্তন ওয়াই কম্বিনেটর কন্টিনিউটি দ্বারা শুরু করা একটি নতুন তহবিল। প্রধান অনু হরিহরন এবং আন্দ্রেসেন হোরোভিটজ।

Glade Brook, Nexus, এবং StepStone Group সহ বিদ্যমান বিনিয়োগকারীরাও অংশগ্রহণ করেছে।

পলিচা বলেন, কোম্পানির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে কোম্পানিতে সঠিক মনোভাব নিয়ে লোক নিয়োগ করা।

স্টার্টআপটি 2025 সালের মার্চ মাসের মধ্যে দুই কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে 10 মিনিটের মধ্যে মুদি সরবরাহের জন্য ব্যবহৃত গুদামগুলিকে 700-এর বেশি করার পরিকল্পনা করেছে।

10-মিনিটের মুদি সরবরাহ পরিষেবা (দ্রুত ই-কমার্স নামে পরিচিত), 2022 সালের মার্চ মাসে 15 শতাংশ থেকে জেপ্টো-এর প্রায় 29 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে৷ ব্লিঙ্কিট প্রায় 40 শতাংশের সাথে বাজারের শীর্ষস্থানীয় এবং বাকিটি Instamart-এর কাছে৷

"আমরা আমাদের দোকানের 75 শতাংশ সম্পূর্ণ লাভজনক করতে সক্ষম হয়েছি এবং তাই আমরা নতুন শহরগুলিতে বিস্তৃত হওয়ার পরেও আমরা সেই পথটি চালিয়ে যেতে চাই," পালিচা বলেছেন।