নয়াদিল্লি, চা এবং ঔষধি গাছ সহ জৈবভাবে উত্পাদিত পণ্যগুলিতে বাণিজ্য সহজতর করার জন্য ভারত এবং তাইওয়ানের মধ্যে একটি চুক্তি 8 জুলাই থেকে কার্যকর হয়েছে, বুধবার বাণিজ্য মন্ত্রক জানিয়েছে।

পারস্পরিক স্বীকৃতি চুক্তি (MRA) দ্বৈত শংসাপত্র এড়িয়ে জৈব পণ্যের রপ্তানি সহজ করবে, যার ফলে কমপ্লায়েন্স খরচ কমবে, শুধুমাত্র একটি প্রবিধান মেনে চলার মাধ্যমে কমপ্লায়েন্সের প্রয়োজনীয়তা সহজ করবে এবং জৈব সেক্টরে বাণিজ্যের সুযোগ বৃদ্ধি করবে।

এটি বলেছে যে চুক্তিটি প্রধান ভারতীয় জৈব পণ্য যেমন চাল, প্রক্রিয়াজাত খাবার, সবুজ/কালো এবং ভেষজ চা, ঔষধি উদ্ভিদ পণ্য তাইওয়ানে রপ্তানির পথ প্রশস্ত করবে।

এমআরএ বাস্তবায়নকারী সংস্থাগুলি হল ভারতের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (এপিইডিএ) এবং তাইওয়ানের কৃষি ও খাদ্য সংস্থা।

"ভারত এবং তাইওয়ানের মধ্যে জৈব পণ্যগুলির জন্য এমআরএ 8 জুলাই থেকে কার্যকর করা হয়েছে," এটি একটি বিবৃতিতে বলেছে৷

চুক্তির অধীনে, জৈব উৎপাদনের জন্য জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে জৈবভাবে উৎপাদিত এবং পরিচালনা করা কৃষি পণ্য এবং প্রাসঙ্গিক নথির সাথে 'ইন্ডিয়া অর্গানিক' লোগো প্রদর্শন সহ জৈবভাবে উত্পাদিত হিসাবে তাইওয়ানে বিক্রির অনুমতি দেওয়া হয়েছে।

"একইভাবে, জৈব কৃষি প্রচার আইনের সাথে সামঞ্জস্য রেখে জৈবভাবে উত্পাদিত এবং পরিচালনা করা কৃষি পণ্য এবং তাইওয়ানের প্রবিধানের অধীনে একটি স্বীকৃত শংসাপত্র সংস্থা দ্বারা জারি করা একটি জৈব প্রদর্শনী নথি (লেনদেন শংসাপত্র ইত্যাদি) সহ ভারতে বিক্রির অনুমতি দেওয়া হয় অর্গানিকভাবে উত্পাদিত হিসাবে, তাইওয়ান অর্গানিক লোগো প্রদর্শন সহ,” এটি বলে।