উধমপুর (জম্মু ও কাশ্মীর) [ভারত], রবিবার জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলার গঙ্গেরা পাহাড়ে একটি বনে আগুন লেগেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

খবর পেয়ে বন দফতরের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

উধমপুরের ব্লক ফরেস্ট অফিসার ভরম দত্ত শর্মা এএনআই-কে বলেন, "সকালে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে শুরু করি। এটি এখনও চলছে।"

বন কর্মকর্তাদের প্রাথমিক অনুমান অনুসারে, অগ্নিকাণ্ডে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে, বনের বিস্তীর্ণ অংশ ধ্বংস হয়েছে এবং কাঠ ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের আনুমানিক কোটি টাকার ক্ষতি হয়েছে।

গত তিন দিন ধরে জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলার ঘোর্ডি ব্লকের দয়া ধারে আরেকটি বড় বনে আগুন লেগেছে।

এই সময়ের মধ্যে আগুন তীব্র হয়েছে, এবং ক্রমাগত অগ্নিনির্বাপণের প্রচেষ্টা সত্ত্বেও, এটি নিয়ন্ত্রণে নেই। দয়া ধর বন এলাকায় ময়ূরের একটি উল্লেখযোগ্য জনসংখ্যার আবাসস্থল, এবং আগুন নিঃসন্দেহে এই দুর্দান্ত পাখিদের ক্ষতি করেছে। গাছপালা হারিয়ে যাওয়া শুধুমাত্র ময়ূরই নয় অন্যান্য বন্যপ্রাণী এবং সামগ্রিক বাস্তুতন্ত্রকেও প্রভাবিত করেছে।

উধমপুর জেলার বনের দাবানল পরিবেশ, বন্যপ্রাণী এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি। গাছপালা ধ্বংস এবং বায়ুমণ্ডলে ক্ষতিকারক দূষণকারী পদার্থের মুক্তি সুদূরপ্রসারী পরিণতি। বন্যপ্রাণীর ক্ষতি এবং বাস্তুতন্ত্রের ব্যাঘাতও প্রধান উদ্বেগের বিষয়।

আরতি শর্মা, বিডিসি ঘোড়ডি, দয়া ধর অগ্নিকাণ্ড মোকাবেলায় ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার মোতায়েন করার জন্য প্রশাসনের কাছে আবেদন করেছেন। তিনি এই অঞ্চলে বিপুল সংখ্যক ময়ূর এবং অন্যান্য বন্যপ্রাণীর উপস্থিতি তুলে ধরে পরিস্থিতির জরুরিতার উপর জোর দিয়েছিলেন। চলমান আগুন এই প্রাণীদের প্রচুর ক্ষতি করেছে এবং শর্মা অবিলম্বে ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।