শ্রীনগর, লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী বৃহস্পতিবার বলেছেন যে জম্মু ও কাশ্মীরে রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা কংগ্রেস পার্টি এবং ইন্ডিয়া ব্লকের অগ্রাধিকার।

প্রাক্তন কংগ্রেস সভাপতি আরও বলেছিলেন যে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের লোকেরা তাদের গণতান্ত্রিক অধিকার ফিরে পেতে তার দলের লক্ষ্য।

"যত তাড়াতাড়ি সম্ভব J-K-তে রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা আমাদের এবং ভারত ব্লকের অগ্রাধিকার। আমরা আশা করেছিলাম যে এটি নির্বাচনের আগে করা যেতে পারে, কিন্তু এটা ঠিক আছে, নির্বাচন ঘোষণা করা হয়েছে। এটি একটি ধাপ এগিয়ে এবং আমরা আশা করছি যে যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যত্ব পুনরুদ্ধার করা হবে এবং জে-কে-এর জনগণের গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধার করা হবে,” গান্ধী এখানে দলীয় কর্মীদের সাথে আলাপচারিতার পরে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।

তিনি বলেন, স্বাধীনতার পর এই প্রথম কোনো রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে (UT) নামিয়ে দেওয়া হয়েছে।

"এটি আগে কখনও ঘটেনি। কেন্দ্রশাসিত অঞ্চলগুলি রাজ্যে পরিণত হয়েছে, তবে এটি প্রথমবার যে একটি রাজ্য একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে। আমরা আমাদের জাতীয় ঘোষণাপত্রেও খুব স্পষ্ট যে এটি আমাদের জন্য একটি অগ্রাধিকার যে জে-কে এবং লাদাখের জনগণ। তাদের গণতান্ত্রিক অধিকার ফিরে পান,” তিনি যোগ করেন।

বৃহস্পতিবার দলের সভাপতি মল্লিকার্জুন খার্গের সাথে গান্ধী বিধানসভা নির্বাচনের তৃণমূল পর্যায়ের প্রস্তুতি সম্পর্কে প্রতিক্রিয়া পেতে এখানে কংগ্রেস নেতা ও কর্মীদের সাথে কথা বলেছেন।

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন তিনটি ধাপে অনুষ্ঠিত হবে -- 18 সেপ্টেম্বর, 25 সেপ্টেম্বর এবং 1 অক্টোবর। ভোট গণনা 4 অক্টোবর অনুষ্ঠিত হবে।