মুম্বাই, বিনিয়োগকারীরা জুন মাসে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে রেকর্ড 40,608 কোটি টাকা পাম্প করেছে, যা 2024 সালের মে থেকে 17 শতাংশ বেশি, শিল্প সংস্থা অ্যামফি মঙ্গলবার জানিয়েছে।

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে (এসআইপি) প্রবাহও এই মাসে 21,262 কোটি রুপিতে একটি নতুন উচ্চে পৌঁছেছে, যা মে মাসে রেকর্ড করা 20,904 কোটি টাকার আগের উচ্চ থেকে বেশি ছিল, এটি বলে।

ইক্যুইটি স্কিমগুলিতে সমগ্র এমএফ শিল্পের জন্য নেট অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট (এউএম) দাঁড়িয়েছে 27.67 লক্ষ কোটি টাকা, যেখানে এসআইপি থেকে একই পরিমাণ ছিল 12.43 লক্ষ কোটি টাকা, সংস্থাটি বলেছে।

জুন মাসে মোট 55 লাখ নতুন এসআইপি নিবন্ধিত হয়েছিল, মোট সংখ্যা 8.98 কোটিতে নিয়ে গেছে, তিনি বলেন, 32.35 লাখ পরিপক্ক বা বন্ধ হয়ে গেছে।

Amfi চিফ এক্সিকিউটিভ ভেঙ্কট চালাসানি, যদিও বহিঃপ্রবাহের হিসাব রাখার পর নেট এসআইপি বিনিয়োগ সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দেননি।

জুন পর্যন্ত MF শিল্পের সামগ্রিক AUM দাঁড়িয়েছে 61.15 লক্ষ কোটি টাকার বেশি, যা মে মাসের তুলনায় প্রায় 4 শতাংশ বেশি ছিল।

"পরপর দুই মাস উচ্চতর প্রবাহের পর, মিউচুয়াল ফান্ড শিল্প এই আর্থিক বছরের শুরু থেকে প্রথমবারের মতো 43,637 কোটি টাকার নেট আউটফ্লো দেখেছে," দেশীয় রেটিং এজেন্সি ইক্রার প্রধান বাজার তথ্য অশ্বিনী কুমার বলেছেন৷

সেগমেন্টে রেকর্ড প্রবাহের সৌজন্যে, বডি দ্বারা ভাগ করা তথ্য অনুসারে, জুনের শেষে ইক্যুইটি AUM বেড়েছে 27.67 লাখ কোটি টাকা।

চালাসানি বলেছেন যে অগ্রিম কর ছাড়ের কারণে ঋণ প্রকল্পে 1.07 লক্ষ কোটি টাকার বহিঃপ্রবাহ ছিল, যা 30 জুন পর্যন্ত সেগমেন্টে সামগ্রিক AUM-কে 14.13 লক্ষ কোটিতে নেমে এসেছে।

লার্জ ক্যাপ স্কিমগুলিতে নেট ইনফ্লো বেড়েছে 970 কোটি টাকা, যা মে মাসে 663 কোটি টাকার চেয়ে বেশি ছিল, কিন্তু ছোট এবং মিডক্যাপ স্কিমগুলিকে অনুসরণ করতে থাকে যা যথাক্রমে 2,263 কোটি এবং 2,527 কোটি টাকার প্রবাহের সাক্ষী ছিল, এমনকি উদ্বেগ হিসাবে মূল্যায়ন সম্পর্কে উত্থাপিত হয়.

উচ্চ মূল্যায়ন সত্ত্বেও এমএফগুলিতে বিনিয়োগকারীদের মধ্যে অব্যাহত আগ্রহের বিষয়ে, চালাসানি বলেছিলেন যে একটি দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নেওয়া দরকার এবং যোগ করেছেন যে মূল্যায়নগুলি "যুক্তিসঙ্গত"।

তিনি বলেন, বাজারে বিনিয়োগকারীদের মধ্যে উচ্চ আগ্রহের কারণে স্থিতিশীল রিটার্ন সরবরাহ করা হয়েছে এবং বাজারের প্রতি আস্থা রয়েছে।

সেক্টর এবং থিম্যাটিক ফান্ডের বৃদ্ধি সর্বাধিক ছিল 13.16 শতাংশ, সামগ্রিক AUM কে 3.83 লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার জন্য, চালসানি বলেছেন, প্রাথমিকভাবে সম্পদ ব্যবস্থাপনা সংস্থাগুলির দ্বারা নতুন তহবিল অফার চালু করার জন্য এই লাফটিকে দায়ী করে৷

অন্যান্য স্কিমগুলির মধ্যে, হাইব্রিড সেগমেন্টে 8,854 কোটি টাকার প্রবাহ দেখা গেছে, যা সামগ্রিক AUM কে 8.09 লক্ষ কোটি টাকায় নিয়ে গেছে।

প্যাসিভ স্কিমগুলি AUM চিহ্নের 10 লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গেছে, সোনার দামের র‍্যালির পিছনে যা সোনার বিনিময় ব্যবসায়িক তহবিল হোল্ডিংয়ে সহায়তা করেছিল এবং 14,601 কোটি টাকার প্রবাহও হয়েছিল, চালাসানি বলেছেন।

Amfi সিইও কোয়ান্ট মিউচুয়াল ফান্ডের আশেপাশের সমস্যাগুলির বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন এবং যোগ করেছেন যে শিল্প সংস্থাটি বাড়িতে কোনও যোগাযোগ করেনি।