স্যামন্স, যিনি বছরের পর বছর ধরে দক্ষিণ আফ্রিকার উচ্চ-পারফরম্যান্স প্রোগ্রামের পাশাপাশি বেশ কয়েকটি ঘরোয়া দলের সাথে দুর্দান্ত কাজ করেছেন, 2021 এবং 2023 এর মধ্যে ব্যাটিং পরামর্শদাতা হিসাবে প্রোটিয়া কারিগরি দলের অংশ ছিলেন।

জিম্বাবুয়ের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024-এর যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ার পর ডেভ হাউটন দায়িত্ব থেকে সরে যাওয়ার ছয় মাস পর স্যামন্সের নিয়োগ হল। জিম্বাবুয়ে সাবেক ক্রিকেটার ডিওন ইব্রাহিমকে সহকারী কোচ হিসেবে নাম দিয়েছে। ইব্রাহিম 29 টেস্ট এবং 82টি একদিনের আন্তর্জাতিকে জিম্বাবুয়ের প্রতিনিধিত্ব করেছেন পরে তিনি নিউজিল্যান্ডে কোচিং ক্যারিয়ার শুরু করার আগে যেখানে তিনি ব্ল্যাক ক্যাপদের সাথে সর্বোচ্চ স্তরে জড়িত ছিলেন।

“জিম্বাবুয়ে সিনিয়র পুরুষদের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাওয়া এক পরম সুবিধার। আমি সামনের রাস্তার জন্য উন্মুখ এবং খেলোয়াড়দের এই প্রতিভাবান দলের সাথে কাজ শুরু করতে পেরে আমি উত্তেজিত," স্যামন্স এক বিবৃতিতে বলেছেন।

জিম্বাবুয়ে ক্রিকেট জানিয়েছে, স্যামন্সের সাথে পরামর্শ করে সিনিয়র পুরুষদের দলের বাকি কারিগরি কর্মী নিয়োগ করা হবে।

জিম্বাবুয়ে ক্রিকেটের চেয়ারম্যান তাভেংওয়া মুকুহলানি বলেন, "জিম্বাবুয়ে সিনিয়র পুরুষদের জাতীয় দলের প্রধান কোচ হিসেবে জাস্টিনকে নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত। তিনি কোচিং অভিজ্ঞতার ভাণ্ডার এবং দক্ষিণ আফ্রিকার সেরা তরুণ প্রতিভাকে চিহ্নিত, লালন ও বিকাশের খ্যাতি এনেছেন।" একটি বিবৃতিতে বলেছেন।

"তার কঠোর পরিশ্রমী এবং উত্সাহী পদ্ধতির পাশাপাশি মাঠের বাইরে এবং মাঠের বাইরে মূল্যবোধ তাকে আমাদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি করে তোলে।"

জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক এলটন চিগুম্বুরাকে জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ পুরুষ জাতীয় দলের প্রধান কোচ হিসেবে মনোনীত করা হয়েছে। রাঙ্গারিরাই নরবার্ট মায়ান্দে, যিনি নামিবিয়ার হয়ে খেলার আগে জিম্বাবুয়েতে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেছিলেন, তাকে তার সহকারী এবং ব্যাটিং কোচ হিসাবে নাম দেওয়া হয়েছিল, আর দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা পল অ্যাডামস বোলিং কোচ হবেন।