তিনি জাতীয় রাজধানীতে একটি ইভেন্টে বক্তৃতা করছিলেন যেখানে সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সি-ড্যাক) দেশীয় এইচপিসি চিপের নকশা এবং বিকাশের জন্য MosChip টেকনোলজিস এবং Socionext Inc এর সাথে অংশীদারিত্ব করেছে।

এইচপিসি প্রসেসরটি আর্ম আর্কিটেকচারের উপর ভিত্তি করে এবং টিএসএমসি (তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি) 5nm প্রযুক্তি নোডের উপর নির্মিত।

“ঘোষণাটি চিপ ডিজাইনে একটি উল্লেখযোগ্য অর্জন। এটি উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং ক্ষেত্রে আদিবাসী উন্নয়নে ভারতের সক্ষমতা প্রদর্শন করে। শিল্পের সাথে অংশীদারিত্বে কনসোর্টিয়া মোডে এই উদ্যোগগুলি সময়ের প্রয়োজন,” বলেছেন ডাঃ প্রবীণ কুমার এস., বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের বৈজ্ঞানিক বিভাগের প্রধান (এইচওডি)।

C-DAC AUM নামে একটি দেশীয় এইচপিসি প্রসেসর ডিজাইন করছে যেখানে কিনহেডস টেকনোলজিস, একটি ভারতীয় স্টার্টআপ, প্রকল্পের জন্য একটি প্রোগ্রাম ম্যানেজমেন্ট কনসালট্যান্ট (পিএমসি) হিসাবে নিযুক্ত রয়েছে।

“সার্ভার নোড, আন্তঃসংযোগ এবং সিস্টেম সফ্টওয়্যার স্ট্যাক সহ আমাদের দেশীয়করণের প্রচেষ্টা 50 শতাংশের বেশি পৌঁছেছে। এখন সম্পূর্ণ স্বদেশীকরণের জন্য, আমরা দেশীয় এইচপিসি প্রসেসর AUM বিকাশের লক্ষ্য নিয়েছি,” কৃষ্ণান উল্লেখ করেছেন।