ইউএন অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) সোমবার বলেছে যে ইসরায়েলি সামরিক বাহিনী রবিবার এবং সোমবার গাজা শহরের 19 টি অ্যাপার্টমেন্টে বসবাসকারী কয়েক হাজার মানুষকে অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

রবিবার, কিছু বাসিন্দাকে পশ্চিম গাজা শহরে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, যখন সোমবারের আদেশে সেই এলাকাগুলি অন্তর্ভুক্ত ছিল যেখানে লোকেরা এক দিন আগে পালিয়ে গিয়েছিল এবং তাদের দেইর আল বালাহ-তে আশ্রয়কেন্দ্রে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

"দুটি সরাসরি প্রভাবিত এলাকায় 13টি স্বাস্থ্য সুবিধা রয়েছে যা সম্প্রতি কার্যকর ছিল, যার মধ্যে দুটি হাসপাতাল, দুটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং নয়টি চিকিৎসা কেন্দ্র রয়েছে," OCHA বলেছে, গাজা উপত্যকার 36টি হাসপাতালের মধ্যে 13টি শুধুমাত্র আংশিকভাবে কার্যকরী।অফিস বলেছে যে গাজায় বাস্তুচ্যুত হওয়ার অনুমান প্রতি 10 জনের মধ্যে নয়জনের মধ্যে, বাস্তুচ্যুতির নতুন ঢেউ মূলত এমন লোকদের প্রভাবিত করছে যারা ইতিমধ্যে একাধিকবার বাস্তুচ্যুত হয়েছে, শুধুমাত্র নিজেদেরকে আবার শেলিং এর অধীনে পালিয়ে যেতে বাধ্য করেছে। তারা তাদের কোনো জিনিসপত্র বা প্রয়োজনীয় পরিষেবাগুলিতে নিরাপত্তা বা নির্ভরযোগ্য অ্যাক্সেস খুঁজে পাওয়ার কোনো সম্ভাবনা ছাড়াই বারবার তাদের জীবন পুনরায় সেট করতে বাধ্য হয়েছিল।

"মানুষ, বিশেষ করে শিশুরা, প্রতিদিন পানি সংগ্রহের জন্য দীর্ঘ ঘন্টা লাইনে কাটায়," OCHA বলে।

"জরুরি স্বাস্থ্যসেবার অ্যাক্সেসও একটি চ্যালেঞ্জ, বিশেষ করে জরুরি পরিষেবাগুলির সাথে যোগাযোগ করার জন্য সীমিত যোগাযোগ কভারেজ, হাসপাতালে পৌঁছানোর জন্য উচ্চ পরিবহন খরচ ($26 রাউন্ডট্রিপ) এবং নিকটতম মেডিকেল পয়েন্টে পৌঁছানোর জন্য কমপক্ষে 3 কিমি দীর্ঘ হাঁটা দূরত্ব দেওয়া হয়।"উত্তর গাজায়, সাহায্য অংশীদাররা বিশেষ করে 80,000 আইডিপি (আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের) জন্য নিরাপদ আশ্রয়ের অভাবকে হাইলাইট করেছে যারা জুনের শেষের দিকে সরিয়ে নেওয়ার আদেশের পর শুজাইয়েহ এবং পূর্ব গাজা শহরের অন্যান্য অংশ থেকে দ্রুত পালিয়ে যেতে বাধ্য হয়েছিল। অনেককে কঠিন বর্জ্য এবং ধ্বংসস্তূপের মধ্যে ঘুমোতে দেখা গেছে, কোন গদি বা পর্যাপ্ত পোশাক নেই, এবং কেউ কেউ আংশিকভাবে ধ্বংস হওয়া জাতিসংঘের সুবিধা এবং আবাসিক ভবনগুলিতে আশ্রয় চেয়েছিলেন।

ইসরায়েলি সামরিক বাহিনী এই একই এলাকাগুলিকে উচ্ছেদ অঞ্চল হিসাবে মনোনীত করেছে, যা একই পরিবারের অনেককে বাধ্য করেছে, যার মধ্যে ছোট শিশু এবং বয়স্ক রয়েছে, গত দুই সপ্তাহ ধরে বাস্তুচ্যুতির ধারাবাহিক তরঙ্গের মধ্য দিয়ে যেতে বাধ্য হয়েছে, অফিস বলেছে।

ওসিএইচএ বলেছে যে নিরাপত্তাহীনতা, ক্ষতিগ্রস্ত রাস্তা, আইন-শৃঙ্খলার ভাঙ্গন এবং প্রবেশের সীমাবদ্ধতা কেরেম শালোম ক্রসিং এবং খান ইউনিস এবং দেইর আল বালাহের মধ্যে প্রধান মানবিক কার্গো রুটে চলাচলে বাধা সৃষ্টি করছে।"এটি অত্যন্ত উচ্চ তাপমাত্রার কারণে আটকে থাকা সরবরাহ (বিশেষত খাদ্য) লুণ্ঠন এবং সংক্রমণের ঝুঁকি বাড়ার পাশাপাশি মানবিক ক্রিয়াকলাপগুলি বজায় রাখতে জ্বালানী এবং সহায়তা পণ্যগুলির গুরুতর ঘাটতি দেখা দিয়েছে," অফিস যোগ করেছে৷

মানবতাবাদীরা বলেছেন যে খাদ্য নিরাপত্তা সেক্টর (এফএসএস) রিপোর্ট করেছে যে ঘাটতি অংশীদারদের জুনে মধ্য ও দক্ষিণ গাজায় খাদ্যের রেশন কমিয়ে দিতে বাধ্য করেছিল এবং বেকারি এবং কমিউনিটি রান্নাঘর চালু রাখার তাদের ক্ষমতাকে ক্ষুন্ন করেছে।

ওসিএইচএ-এর মতে, মানবিক অংশীদারদের দ্বারা সমর্থিত 18টি বেকারির মধ্যে মাত্র সাতটি গাজায় চালু রয়েছে, সবকটিই দেইর আল বালাহতে এবং ছয়টি বেকারি ইতিমধ্যেই আংশিক ক্ষমতায় কাজ করছে যা এখন জ্বালানির অভাবের কারণে সম্পূর্ণভাবে কাজ বন্ধ করতে বাধ্য হয়েছে৷অফিস বলেছে যে রান্নার গ্যাস এবং খাদ্য সরবরাহের স্থিতিশীল প্রবাহের অনুপস্থিতিতে, সম্প্রদায়ের রান্নাঘরগুলিও পরিচালনা করতে লড়াই করছে, যার ফলে গাজা জুড়ে রান্না করা খাবারের সংখ্যা হ্রাস পেয়েছে।

জুনের শেষ পর্যন্ত, 190টি রান্নাঘরে প্রস্তুত করা প্রায় 600,000 রান্না করা খাবার প্রতিদিন স্ট্রিপ জুড়ে পরিবারগুলিতে বিতরণ করা হয়েছিল, জুনের প্রথমার্ধে 700,000-এর বেশি ছিল।

ওসিএইচএ বলেছে যে এর অর্থ হল বাস্তুচ্যুত পরিবারগুলি আসবাবপত্র এবং রান্নার বর্জ্য থেকে কাঠ এবং প্লাস্টিক পোড়ানোর উপর নির্ভর করে, স্বাস্থ্য ঝুঁকি এবং পরিবেশগত বিপদ বাড়িয়ে তোলে।রান্নার জন্য, মানবিক অংশীদাররা বলেছে যে তারা গমের আটা এবং টিনজাত খাবার বিতরণ চালিয়ে যাচ্ছে যা ইরেজ ওয়েস্ট ক্রসিং দিয়ে উত্তর গাজায় প্রবেশ করে। কয়েক মাস ধরে কোনো বাণিজ্যিক ট্রাক ওই এলাকায় প্রবেশ করছে না।

ইউএন ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন এবং ইউএন স্যাটেলাইট সেন্টারের যৌথ মূল্যায়ন অনুমান করেছে যে গাজার প্রায় 57 শতাংশ ফসলি জমি এবং এর এক তৃতীয়াংশ গ্রিনহাউস ক্ষতিগ্রস্ত হয়েছে।

এফএসএস জানিয়েছে যে স্থানীয় বাজারে আমিষ এবং হাঁস-মুরগির মতো প্রোটিন উত্সের প্রায় সম্পূর্ণ অভাব রয়েছে এবং স্থানীয়ভাবে উত্পাদিত শাকসবজির মাত্র কয়েক প্রকারের সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়।সেক্টরটি জানিয়েছে যে রাফাতে সামরিক অভিযান অব্যাহত রাখা এবং পূর্ব খান ইউনিস থেকে সাম্প্রতিক স্থানচ্যুতি, যেখানে যুদ্ধের আগে উল্লেখযোগ্য কৃষি উৎপাদন কেন্দ্রীভূত ছিল, ফলে গ্রিনহাউসের অতিরিক্ত ক্ষতি হয়েছে। এটি আরও বেশি লোককে তাদের খামারগুলি অযৌক্তিকভাবে ছেড়ে যেতে বাধ্য করেছিল, খাদ্য ব্যবস্থাকে আরও অস্থিতিশীল করে তোলে।

ওসিএইচএ বলেছে যে শুক্রবার, মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ) রিপোর্ট করেছে যে নাসের মেডিকেল কমপ্লেক্সে তার দলগুলি "জরুরি চিকিৎসা স্টকগুলিতে চলছে" এবং সমস্ত বিভাগ রোগীদের দ্বারা অভিভূত হয়েছে, উপলব্ধ শয্যা ক্ষমতার চেয়ে অনেক বেশি।

এমএসএফ বলেছে যে নাসের মেডিকেল কমপ্লেক্স হল প্রধান সাইট যেখানে ফিল্ড হাসপাতালগুলি তাদের সরঞ্জাম জীবাণুমুক্ত করার জন্য নির্ভর করে এবং যদি সুবিধাটি বিদ্যুৎ ছাড়াই ছেড়ে দেওয়া হয়, তবে বেশ কয়েকটি ফিল্ড হাসপাতালও কাজ বন্ধ করে দেবে।এটি বলেছে যে হাসপাতালটি এপ্রিলের শেষের পর থেকে গাজায় কোনো চিকিৎসা সামগ্রী আনতে পারেনি, সম্প্রতি বুধবার সহ, যখন ইসরায়েলি কর্তৃপক্ষ চলমান শত্রুতার কারণে গাজা উপত্যকায় এমএসএফ চিকিৎসা সহায়তা বহনকারী ট্রাকগুলিকে অস্বীকার করেছিল।