নয়াদিল্লি [ভারত], জাতিসংঘ বিশ্বব্যাপী জনসাধারণের ঋণের ক্রমবর্ধমান মাত্রার বিষয়ে একটি স্পষ্ট আহ্বান জানিয়েছে, বিশ্বব্যাপী সমৃদ্ধির জন্য উল্লেখযোগ্য হুমকির বিষয়ে সতর্কবার্তা দিয়েছে।

সাম্প্রতিক জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন প্রতিবেদন মানুষ এবং গ্রহ উভয়ের জন্য ভবিষ্যত সুরক্ষিত করার জন্য আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থায় সংস্কারের জরুরিতার উপর জোর দেয়।

একটি প্রকাশে, প্রতিবেদনটি প্রকাশ করে যে 2023 সালে অভ্যন্তরীণ এবং বহিরাগত সরকারি ঋণ 97 ট্রিলিয়ন মার্কিন ডলারের অভূতপূর্ব শীর্ষে পৌঁছেছে, যা আগের বছরের তুলনায় USD 5.6 ট্রিলিয়ন বৃদ্ধি চিহ্নিত করেছে।

ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (UNCTAD) বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ব্যাপক ঋণ সংকট এড়াতে বিশ্বব্যাপী ঋণ স্থাপত্যে অবিলম্বে সংস্কারের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছে।

COVID-19 মহামারী ঋণ গ্রহণকে আরও বাড়িয়ে দিয়েছে, উন্নয়নশীল দেশগুলি 15.7 শতাংশ বহিরাগত সার্বভৌম ঋণে বৃদ্ধি পেয়েছে, যা 2022 সালের শেষ নাগাদ মোট 11.4 ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

ঋণের মাত্রা বাড়ানোর জটিলতা ঋণদাতা এবং আর্থিক উপকরণের বৈচিত্র্যের দ্বারা জটিল হয়, এবং ঋণ পরিসেবা ব্যয়ের বৃদ্ধি সমানভাবে উদ্বেগজনক।

নিম্ন-আয়ের এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলি, যারা নিম্ন-সুদের হার এবং উচ্চ বিনিয়োগকারীদের উত্সাহের সময় প্রচুর পরিমাণে ঋণ নিয়েছিল, তারা এখন তাদের রপ্তানি আয়ের প্রায় 23 শতাংশ এবং 13 শতাংশ, বহিরাগত ঋণ পরিশোধের জন্য উত্সর্গ করছে৷

এই ক্রমবর্ধমান ঋণের বোঝা অত্যাবশ্যকীয় উন্নয়নের জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যক পাবলিক রিসোর্স বন্ধ করে দিচ্ছে, প্রায় 3.3 বিলিয়ন মানুষ--মানবতার প্রায় অর্ধেক-- এমন দেশে বসবাস করছে যেগুলি শিক্ষা বা স্বাস্থ্যের চেয়ে ঋণের সুদের জন্য বেশি ব্যয় করে।

প্রতিবেদনটি জনস্বাস্থ্য, বৈশ্বিক অর্থনৈতিক পরিবর্তন, ক্রমবর্ধমান সুদের হার, ভূ-রাজনৈতিক পুনর্বিন্যাস, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং ঋণগ্রস্ত রাষ্ট্রগুলিতে শিল্প নীতির উপর সার্বভৌম ঋণের প্রভাব সহ ঋণের গতিশীলতাকে প্রভাবিত করে এমন বিভিন্ন কারণের ব্যাপক পুনর্মূল্যায়নের পক্ষে জোরালোভাবে সমর্থন করে।

সংকট মোকাবেলা করার জন্য, UNCTAD কম সুদের হার এবং বর্ধিত পরিশোধের শর্তাবলী দ্বারা চিহ্নিত রেয়াতযোগ্য ঋণ বাড়ানোর সুপারিশ করে।

বহুপাক্ষিক এবং আঞ্চলিক ব্যাঙ্কগুলির মূলধন বৃদ্ধি তাদের ঋণ দেওয়ার ক্ষমতা বাড়ানোর জন্য একটি প্রস্তাবিত সমাধান।

আরেকটি পরামর্শ হল বিশেষ অঙ্কন অধিকার (এসডিআর) ইস্যু করার মাধ্যমে রেয়াতি অর্থায়ন বাড়ানো, আইএমএফ দ্বারা তৈরি একটি আন্তর্জাতিক মুদ্রা যা সদস্য দেশগুলিকে প্রয়োজনে সরকারী মুদ্রায় বিনিময় করার অনুমতি দিয়ে আর্থিক রিজার্ভ বাড়ানোর জন্য।

প্রতিবেদনে অর্থায়নের শর্তাবলীতে আরও স্বচ্ছতার আহ্বান জানানো হয়েছে। ঋণগ্রহীতা এবং ঋণদাতাদের মধ্যে সম্পদ এবং তথ্যের অসামঞ্জস্যতা হ্রাস করা, ঋণদাতা দেশগুলিতে আইনী ব্যবস্থার সাথে মিলিত, শিকারী ঋণ প্রদানের অনুশীলনগুলিকে নিরুৎসাহিত করতে সাহায্য করতে পারে।

আরও সুপারিশের মধ্যে রয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কের অদলবদলের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলির জন্য বৈদেশিক মুদ্রার অ্যাক্সেস সম্প্রসারিত করা এবং ঋণের বাধ্যবাধকতার স্থবির নিয়মগুলির মাধ্যমে বহিরাগত সংকটের সময় তাদের স্থিতিস্থাপকতা বাড়ানো, যেমন জলবায়ু-স্থিতিস্থাপক ঋণ ধারা।

অতিরিক্তভাবে, প্রতিবেদনটি স্বয়ংক্রিয় ঋণ পুনর্গঠনের জন্য সু-উন্নত নিয়ম এবং একটি শক্তিশালী বৈশ্বিক আর্থিক নিরাপত্তা জালের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

উন্নয়নশীল দেশগুলো যাতে তাদের উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে আপস না করে বৈশ্বিক ঋণের জটিলতাগুলোকে নেভিগেট করতে পারে তা নিশ্চিত করার জন্য এই ব্যবস্থাগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।