সোমবার 2024 সালের উচ্চ-স্তরের রাজনৈতিক ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট (HLPF)-এ বক্তৃতা করে, মোহাম্মদ দারিদ্র্য, খাদ্য নিরাপত্তাহীনতা এবং জলবায়ু পরিবর্তনের মতো বড় বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় "রূপান্তরমূলক পদক্ষেপের" জরুরী প্রয়োজনের উপর জোর দিয়েছেন, সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে।

"যদিও আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি ভয়ঙ্কর, আমরা একসাথে সেগুলি কাটিয়ে উঠতে পারি, শান্তিপূর্ণ, সমৃদ্ধ এবং টেকসই ভবিষ্যত অর্জন করতে পারি যা সকল মানুষের শুধু প্রয়োজনই নয় বরং প্রাপ্য," তিনি নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে প্রতিনিধিদের বলেন।

2030 এজেন্ডার দিকে পথের প্রতিফলন করে, মোহাম্মদ আসন্ন ভবিষ্যতের শীর্ষ সম্মেলনের তাৎপর্যের উপর জোর দিয়েছেন।

তিনি বলেন, "শীর্ষ সম্মেলনটি এক প্রজন্মের জন্য একটি সুযোগ যা ক্ষয়প্রাপ্ত আস্থাকে সংশোধন করার এবং প্রদর্শন করে যে আন্তর্জাতিক সহযোগিতা-সুযোগের মুখে মানবিক সংহতি কিন্তু হুমকির মুখেও-আমাদের এগিয়ে নিয়ে যেতে পারে।"

মহম্মদ দারিদ্র্য থেকে জলবায়ু পরিবর্তন পর্যন্ত বিশ্ব সম্প্রদায়ের বহুমুখী চ্যালেঞ্জ এবং এসডিজির এক পঞ্চমাংশেরও কম ট্র্যাকে রয়েছে এমন দুঃখজনক বাস্তবতা মোকাবেলা করেছেন।

"কিন্তু এটাও ঠিক করা যায়... এই ফোরামটি এই বিষয়েই: সমাধান খুঁজে বের করা এবং কোটি কোটি মানুষের জীবনে আমাদের কথাকে কাজে পরিণত করার রাজনৈতিক ইচ্ছা," তিনি উল্লেখ করেছেন, এগুলোকে অতিক্রম করার সামষ্টিক ক্ষমতাকে শক্তিশালী করে। চ্যালেঞ্জ এবং সবার জন্য একটি টেকসই ভবিষ্যত অর্জন।

এই বছরের HLPF, অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ECOSOC) পৃষ্ঠপোষকতায় আয়োজিত, বিভিন্ন বৈশ্বিক সংকটের মধ্যে টেকসই, স্থিতিস্থাপক এবং উদ্ভাবনী সমাধানের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের উপর কেন্দ্রীভূত।

ফোরাম, যা 8-17 জুলাই পর্যন্ত চলে, এর লক্ষ্য হল দারিদ্র্যের অবসান, শূন্য ক্ষুধা, জলবায়ু কর্ম, শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ, এবং বাস্তবায়নের পদ্ধতি বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করা সহ বেশ কয়েকটি SDG-এর দিকে অগ্রগতি মূল্যায়ন করা।

প্রোগ্রামটিতে স্বেচ্ছাসেবী জাতীয় পর্যালোচনা (ভিএনআর) ল্যাব রয়েছে, যেখানে দেশগুলি তাদের SDG অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত কৌশল সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করে। উপরন্তু, ফোরাম বিভিন্ন পার্শ্ব ইভেন্ট এবং প্রদর্শনী দ্বারা সমৃদ্ধ হয়.

ECOSOC সভাপতি পলা নারভেজ, ফোরামে ভাষণ দিয়ে, শান্তি ও স্থিতিশীলতার অপরিহার্য প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে উন্নয়নশীল দেশগুলির বিশেষ করে সংঘাত-প্রবণ অঞ্চলে বিশেষ সংগ্রামের কথা তুলে ধরেন।

"এজেন্ডায় স্থানীয় এবং আঞ্চলিক কর্ম, আঞ্চলিক ফোরাম থেকে অন্তর্দৃষ্টি, মূল আন্তঃসরকারি আলোচনা এবং 37টি দেশ তাদের ভিএনআর উপস্থাপন করে," নারভেজ উল্লেখ করেছেন, চলমান আলোচনাগুলিকে সেপ্টেম্বরে আসন্ন ভবিষ্যতের শীর্ষ সম্মেলনের সাথে যুক্ত করে৷

তিনি বলেন, "এটি 2023 সালে টেকসই উন্নয়ন লক্ষ্যের শীর্ষ সম্মেলনের নিরীক্ষণের সাথে সম্পর্কিত রূপান্তরমূলক কর্ম এবং উদ্যোগগুলি উপস্থাপন করার একটি স্থান হবে, পাশাপাশি আসন্ন শীর্ষ সম্মেলনের জন্য অগ্রাধিকার এবং প্রত্যাশাগুলি ভাগ করে নেওয়া হবে," তিনি বলেছিলেন।