মেলবোর্ন, অস্ট্রেলিয়ান সরকারের কাছে আমাদের খাদ্যাভ্যাসের উন্নতির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের জন্য এই সপ্তাহে নতুন করে আহ্বান জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে জাঙ্ক ফুডের বিজ্ঞাপনের উপর বিধিনিষেধ, খাবারের লেবেলিংয়ের উন্নতি এবং চিনিযুক্ত পানীয়ের উপর শুল্ক।

এবার অস্ট্রেলিয়ার ডায়াবেটিস নিয়ে একটি সংসদীয় তদন্ত থেকে সুপারিশ এসেছে। বুধবার সংসদে পেশ করা এর চূড়ান্ত প্রতিবেদন, রাজনৈতিক স্পেকট্রাম জুড়ে সদস্যদের সমন্বয়ে একটি সংসদীয় কমিটি তৈরি করেছিল।

এই প্রতিবেদনের প্রকাশ একটি ইঙ্গিত হতে পারে যে অস্ট্রেলিয়া অবশেষে প্রমাণ-ভিত্তিক স্বাস্থ্যকর খাওয়ার নীতিগুলি বাস্তবায়ন করতে চলেছে যা জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বছরের পর বছর ধরে সুপারিশ করে আসছেন।কিন্তু আমরা জানি অস্ট্রেলিয়ান সরকার ঐতিহাসিকভাবে শক্তিশালী খাদ্য শিল্পের বিরোধিতাকারী নীতি প্রবর্তন করতে অনিচ্ছুক। প্রশ্ন হল বর্তমান সরকার অস্ট্রেলিয়ানদের স্বাস্থ্যকে অস্বাস্থ্যকর খাবার বিক্রিকারী কোম্পানিগুলোর মুনাফার ঊর্ধ্বে রাখবে কিনা।

অস্ট্রেলিয়ায় ডায়াবেটিস

ডায়াবেটিস হল দেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল দীর্ঘস্থায়ী স্বাস্থ্য অবস্থার মধ্যে একটি, যেখানে 1.3 মিলিয়নেরও বেশি মানুষ আক্রান্ত। অনুমানগুলি দেখায় যে এই রোগে আক্রান্ত অস্ট্রেলিয়ানদের সংখ্যা আগামী কয়েক দশকে দ্রুত বৃদ্ধি পাবে।টাইপ 2 ডায়াবেটিস ডায়াবেটিসের বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী। এটি মূলত প্রতিরোধযোগ্য, শক্তিশালী ঝুঁকির কারণগুলির মধ্যে স্থূলতা সহ।

এই সাম্প্রতিক প্রতিবেদনটি স্পষ্ট করে দেয় যে ডায়াবেটিসের বোঝা কমাতে আমাদের স্থূলতা প্রতিরোধে জরুরী ফোকাস করা দরকার। টাইপ 2 ডায়াবেটিস এবং স্থূলতা অস্ট্রেলিয়ান অর্থনীতির প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করে এবং প্রতিরোধমূলক সমাধানগুলি অত্যন্ত সাশ্রয়ী।

এর অর্থ হল স্থূলতা এবং ডায়াবেটিস প্রতিরোধে ব্যয় করা অর্থ স্বাস্থ্যসেবা খরচে সরকারকে বিপুল পরিমাণে সাশ্রয় করবে। ভবিষ্যতে আমাদের স্বাস্থ্য ব্যবস্থাকে অভিভূত হওয়া এড়াতে প্রতিরোধও অপরিহার্য।রিপোর্ট কি সুপারিশ করে?

প্রতিবেদনে ডায়াবেটিস এবং স্থূলতা মোকাবেলায় 23টি সুপারিশ তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে:

- টিভি এবং অনলাইন সহ শিশুদের কাছে অস্বাস্থ্যকর খাবার বিপণনের উপর নিষেধাজ্ঞা- খাদ্যের লেবেলিংয়ের উন্নতি যা লোকেদের জন্য পণ্যের যোগ করা চিনির বিষয়বস্তু বোঝা সহজ করে তুলবে

-শর্করাযুক্ত পানীয়ের উপর একটি শুল্ক, যেখানে উচ্চ চিনির সামগ্রী সহ পণ্যগুলির উপর উচ্চ হারে কর দেওয়া হবে (সাধারণত চিনির ট্যাক্স বলা হয়)।

এই মূল সুপারিশগুলি গত এক দশকে স্থূলতা প্রতিরোধের বিভিন্ন প্রতিবেদনে অগ্রাধিকারপ্রাপ্তদের প্রতিধ্বনি করে। তাদের কাজ করার সম্ভাবনা রয়েছে এমন বাধ্যতামূলক প্রমাণ রয়েছে।অস্বাস্থ্যকর খাদ্য বিপণনের উপর নিষেধাজ্ঞা

শিশুদের কাছে অস্বাস্থ্যকর খাবার বাজারজাতকরণ নিয়ন্ত্রণের বিষয়টি বিবেচনা করার জন্য সরকারের পক্ষ থেকে কমিটির সার্বজনীন সমর্থন ছিল।

জনস্বাস্থ্য গোষ্ঠীগুলি ধারাবাহিকভাবে অস্বাস্থ্যকর খাবার এবং সংশ্লিষ্ট ব্র্যান্ডের বাজারজাতকরণের সংস্পর্শে শিশুদের রক্ষা করার জন্য ব্যাপক বাধ্যতামূলক আইনের আহ্বান জানিয়েছে।চিলি এবং ইউনাইটেড কিংডম সহ ক্রমবর্ধমান সংখ্যক দেশ টিভি, অনলাইন এবং সুপারমার্কেট সহ বিভিন্ন সেটিংস জুড়ে অস্বাস্থ্যকর খাদ্য বিপণনের বিধিনিষেধ আইন করেছে। এর মতো ব্যাপক নীতির ইতিবাচক ফলাফলের প্রমাণ রয়েছে।

অস্ট্রেলিয়ায়, খাদ্য শিল্প সরাসরি শিশুদের লক্ষ্য করে কিছু অস্বাস্থ্যকর খাবারের বিজ্ঞাপন কমাতে স্বেচ্ছায় প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু এই প্রতিশ্রুতি ব্যাপকভাবে অকার্যকর হিসাবে দেখা হয়।

সরকার বর্তমানে শিশুদের জন্য অস্বাস্থ্যকর খাদ্য বিপণন সীমাবদ্ধ করার জন্য অতিরিক্ত বিকল্পগুলির উপর একটি সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করছে।কিন্তু যে কোনো নতুন নীতির কার্যকারিতা নির্ভর করবে সেগুলো কতটা ব্যাপক তার ওপর। খাদ্য কোম্পানিগুলি তাদের প্রভাব সর্বাধিক করতে তাদের বিপণন কৌশলগুলি দ্রুত পরিবর্তন করতে পারে। যদি কোনো নতুন সরকারি বিধিনিষেধের মধ্যে সমস্ত বিপণন চ্যানেল (যেমন টিভি, অনলাইন এবং প্যাকেজিং) এবং কৌশলগুলি (উভয় পণ্য এবং ব্র্যান্ড বিপণন সহ) অন্তর্ভুক্ত না হয় তবে তারা শিশুদেরকে পর্যাপ্তভাবে সুরক্ষা দিতে ব্যর্থ হতে পারে।

খাদ্য লেবেলিং

খাদ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বর্তমানে অস্ট্রেলিয়ায় খাদ্যের লেবেলিংয়ে বিভিন্ন ধরনের উন্নতি বিবেচনা করছে।উদাহরণস্বরূপ, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের খাদ্যমন্ত্রীরা শীঘ্রই হেলথ স্টার রেটিং ফ্রন্ট-অফ-প্যাক লেবেলিং স্কিম বাধ্যতামূলক করার কথা বিবেচনা করতে প্রস্তুত।

জনস্বাস্থ্য গোষ্ঠীগুলি অস্ট্রেলিয়ান খাদ্যের উন্নতির জন্য অগ্রাধিকার হিসাবে স্বাস্থ্য তারকা রেটিংগুলির বাধ্যতামূলক বাস্তবায়নের সুপারিশ করেছে। এই ধরনের পরিবর্তনের ফলে আমরা যা খাই তার স্বাস্থ্যের জন্য অর্থপূর্ণ উন্নতি হতে পারে।

নিয়ন্ত্রকরা পণ্য প্যাকেজগুলিতে কীভাবে যোগ করা চিনি লেবেল করা হয় তার সম্ভাব্য পরিবর্তনগুলি পর্যালোচনা করছেন। পণ্যের প্যাকেজিংয়ের সামনে চিনির লেবেল যুক্ত করার জন্য কমিটির সুপারিশ এই চলমান কাজটিকে সমর্থন করতে পারে।কিন্তু খাদ্য লেবেলিং আইনে পরিবর্তন অস্ট্রেলিয়ায় কুখ্যাতভাবে ধীর। এবং খাদ্য সংস্থাগুলি তাদের লাভের ক্ষতি করতে পারে এমন কোনও নীতি পরিবর্তনের বিরোধিতা এবং বিলম্ব করতে পরিচিত।

একটি চিনিযুক্ত পানীয় কর

প্রতিবেদনের 23 টি সুপারিশের মধ্যে, চিনিযুক্ত পানীয়ের শুল্ক একমাত্র ছিল যা সর্বজনীনভাবে কমিটির দ্বারা সমর্থিত ছিল না। কমিটির চারজন লিবারেল ও ন্যাশনাল পার্টির সদস্যরা এই নীতি বাস্তবায়নের বিরোধিতা করেন।তাদের যৌক্তিকতার অংশ হিসাবে, ভিন্নমত পোষণকারী সদস্যরা খাদ্য শিল্প গোষ্ঠীগুলির জমা দেওয়া উদ্ধৃতি দিয়েছেন যা পরিমাপের বিরুদ্ধে যুক্তি দিয়েছে। এটি লিবারেল পার্টি তাদের পণ্যের উপর শুল্কের বিরোধিতা করার জন্য চিনিযুক্ত পানীয় শিল্পের পাশে থাকার দীর্ঘ ইতিহাস অনুসরণ করে।

ভিন্নমত পোষণকারী সদস্যরা দৃঢ় প্রমাণ স্বীকার করেননি যে একটি চিনিযুক্ত পানীয় শুল্ক বিভিন্ন দেশে বিস্তৃত পরিসরে উদ্দেশ্য হিসাবে কাজ করেছে।

উদাহরণস্বরূপ, যুক্তরাজ্যে, 2018 সালে প্রয়োগ করা চিনিযুক্ত পানীয়ের উপর একটি শুল্ক সফলভাবে যুক্তরাজ্যের কোমল পানীয়গুলিতে চিনির পরিমাণ কমিয়েছে এবং চিনির ব্যবহার হ্রাস করেছে।ভিন্নমত পোষণকারী কমিটির সদস্যরা যুক্তি দিয়েছিলেন যে চিনিযুক্ত পানীয় শুল্ক কম আয়ের পরিবারগুলিকে ক্ষতিগ্রস্থ করবে। কিন্তু পূর্ববর্তী অস্ট্রেলিয়ান মডেলিং দেখিয়েছে যে দুটি সবচেয়ে সুবিধাবঞ্চিত কুইন্টাইল এই ধরনের শুল্ক থেকে সবচেয়ে বেশি স্বাস্থ্য সুবিধা কাটাবে এবং স্বাস্থ্য-পরিচর্যা খরচে সর্বোচ্চ সঞ্চয় করবে।

এখন কি ঘটছে?

জনসংখ্যার খাদ্যের উন্নতি এবং স্থূলতা প্রতিরোধের জন্য নীতি সংস্কারের একটি ব্যাপক এবং সমন্বিত প্যাকেজ প্রয়োজন।বিশ্বব্যাপী, স্থূলতা এবং ডায়াবেটিসের ক্রমবর্ধমান মহামারীর মুখোমুখি দেশগুলির একটি পরিসর এই ধরনের শক্তিশালী প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে শুরু করেছে।

অস্ট্রেলিয়ায়, বছরের পর বছর নিষ্ক্রিয়তার পরে, এই সপ্তাহের প্রতিবেদনটি সর্বশেষ লক্ষণ যে দীর্ঘ প্রতীক্ষিত নীতি পরিবর্তন কাছাকাছি হতে পারে।

তবে অর্থবহ এবং কার্যকর নীতি পরিবর্তনের জন্য রাজনীতিবিদদের তাদের নীচের লাইন সম্পর্কে উদ্বিগ্ন খাদ্য সংস্থাগুলির প্রতিবাদের পরিবর্তে জনস্বাস্থ্যের প্রমাণ শুনতে হবে। (কথোপকথোন)এনএসএ

এনএসএ

এনএসএ