আস্তানা, জলবায়ু পরিবর্তন আজ বিশ্বের সামনে একটি বিশিষ্ট উদ্বেগ এবং ভারত প্রতিশ্রুতিবদ্ধ নির্গমন হ্রাস এবং জলবায়ু-সহনশীল পরিকাঠামো তৈরির দিকে কাজ করছে, বৃহস্পতিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন।

কাজাখের রাজধানীতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্য প্রদান করছিলেন জয়শঙ্কর।

"প্রধানমন্ত্রী শ্রী @narendramodi জির পক্ষে SCO কাউন্সিল অফ হেডস অফ স্টেটস-এর শীর্ষ সম্মেলনে ভারতের বিবৃতি প্রদান করেছেন৷ প্রধানমন্ত্রী @narendramodi কে তার পরপর তৃতীয় মেয়াদে পুনঃনির্বাচনের জন্য তাদের শুভেচ্ছা জানানোর জন্য উপস্থিত নেতাদের ধন্যবাদ,” জয়শঙ্কর ফটো সহ X-এ পোস্ট করেছেন।

"আমরা বিকল্প জ্বালানিতে স্থানান্তর, বৈদ্যুতিক যানবাহন গ্রহণ এবং জলবায়ু-সহনশীল অবকাঠামো নির্মাণ সহ নির্গমনে একটি প্রতিশ্রুতিবদ্ধ হ্রাস অর্জনের দিকে কাজ করছি," তিনি বলেছিলেন।

"এই প্রেক্ষাপটে, ভারতের SCO প্রেসিডেন্সির সময়, উদীয়মান জ্বালানীর উপর একটি যৌথ বিবৃতি এবং পরিবহন খাতে ডি-কার্বনাইজেশন সম্পর্কিত একটি কনসেপ্ট পেপার অনুমোদিত হয়েছিল," জয়শঙ্কর যোগ করেছেন।

গত বছরের বার্ষিক জলবায়ু সম্মেলনের সময়, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে ভারত ইতিমধ্যে 2070 সালের মধ্যে নেট জিরো অর্জনের ঘোষণা করেছে। এটি 2030 সালের মধ্যে নির্গমনের তীব্রতা 45 শতাংশ কমিয়ে আনার এবং অ-জীবাশ্ম জ্বালানীর অংশ 50 শতাংশে বাড়ানোর পরিকল্পনা করেছে।

মন্তব্যগুলি আরও নির্দেশ করে যে কীভাবে অর্থনৈতিক উন্নয়নের জন্য শক্তিশালী সংযোগ প্রয়োজন। "এটি আমাদের সমাজের মধ্যে সহযোগিতা এবং বিশ্বাসের পথ প্রশস্ত করতে পারে," জয়শঙ্কর বলেছিলেন।

“সংযোগ এবং অবকাঠামো প্রকল্পের জন্য সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা অপরিহার্য। অ-বৈষম্যমূলক বাণিজ্য অধিকার এবং ট্রানজিট ব্যবস্থাও তাই,” তিনি বলেছিলেন, এবং জোর দিয়েছিলেন: “এসসিওকে এই দিকগুলির উপর গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।”

জয়শঙ্কর শ্রোতাদের মনে করিয়ে দিয়েছেন যে SCO-কে "প্রযুক্তি সৃজনশীল" করতে হবে এবং সমাজের কল্যাণ ও অগ্রগতিতে এটি প্রয়োগ করতে হবে।

“কৃত্রিম বুদ্ধিমত্তার উপর একটি জাতীয় কৌশল প্রণয়ন এবং একটি এআই মিশন চালু করার জন্য ভারত অন্যতম। ‘সকলের জন্য এআই’-এর প্রতি আমাদের প্রতিশ্রুতিও এআই সহযোগিতার একটি রোডম্যাপে SCO কাঠামোর মধ্যে কাজ করার ক্ষেত্রে প্রতিফলিত হয়,” তিনি যোগ করেন।