টরন্টো, কিশোর ভারতীয় গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ক্যান্ডিডেটস চেস টুর্নামেন্টের শেষ রাউন্ডে ফ্রান্সের ফিরোজা আলিরেজার বিরুদ্ধে তার টাস্ক কেটে ফেলবেন, এখানে ফটো-ফিনিশ হওয়ার প্রতিশ্রুতি।

গুকেশ, তার শেষ সাদা খেলায়, তম টুর্নামেন্টে তার সম্ভাবনাকে অনেক উন্নতি করবে যদি সে আলিরেজাকে অতিক্রম করতে পারে, যিনি স্পষ্টতই সংগ্রাম করছেন। তার ব্যাগে 7. পয়েন্ট নিয়ে, গুকেশ ইউনাইটেড স্টেটের হিকারু নাকামুরা এবং রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচ্চির সাথে এগিয়ে রয়েছে।

বছরের সবচেয়ে বড় আসরে আর মাত্র দুই রাউন্ড বাকি।

শেষ পর্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই হবে নেপোমনিয়াচ্চ এবং নাকামুরার মধ্যে। পরেরটি একটি রোতে তিনটি জিতে শীর্ষ ফর্ম প্রদর্শন করছে যখন নেপোমনিয়াচ্চি টুর্নামেন্টের একমাত্র খেলোয়াড় যিনি 12টি কঠিন খেলার পরেও অপরাজিত রয়েছেন।

এই তিনজন ছাড়া ফ্যাবিয়ানো কারুয়ানাই একমাত্র খেলোয়াড় যার ইভেন্ট জেতার সুযোগ আছে।

সাত পয়েন্ট নিয়ে, এই পর্যন্ত, আমেরিকানকে শেষ রাউন্ডে ভারতের আর প্রজ্ঞানান্ধা এবং শেষ পর্যন্ত নেপোমনিয়াচ্চির কাছে কঠিন প্রতিপক্ষের মোকাবেলা করতে হবে।

এমনকি গুকেশের চূড়ান্ত রাউন্ডে নাকামুরার সাথে মোকাবেলা করার জন্য একটি কঠিন প্রতিপক্ষ রয়েছে এবং বিশ্বের তিন নম্বরের বিরুদ্ধে তিনি কীভাবে করেন তার উপর নির্ভর করবে।

প্রজ্ঞানান্ধা টুর্নামেন্টের মাঝপথে একটি পডিয়াম শেষ করার লক্ষণ দেখিয়েছিলেন কিন্তু তিনি যেখানে চেয়েছিলেন সেখানে পুরোপুরি শেষ করতে পারেননি।

যাইহোক, ভারতীয় দুর্দান্ত প্রতিশ্রুতি প্রদর্শন করেছেন এবং তিনি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে বা তার চেয়েও বেশি সময় পেতে পারেন। বর্তমান প্রজ্ঞানান্ধার রয়েছে ছয় পয়েন্ট।

আরেকজন ভারতীয় বিদিত গুজরাথি একটি আশাব্যঞ্জক শুরু করেছিলেন এবং টুর্নামেন্টে নাকামুরার বিরুদ্ধে তার দুটি জয় তার সেরা প্রচেষ্টা হিসাবে দাঁড়িয়েছে।

স্নায়ু অবশ্য নির্দিষ্ট সময়ে সময়ের চাপের সাথে কিছু অংশ খেলেছে এবং ভারতীয়দের আরেকটি সুযোগের জন্য অপেক্ষা করতে হবে।

আলিরেজার জন্য এটি একটি কঠিন আহ্বান ছিল, যার মাত্র 4.5 পয়েন্ট রয়েছে যখন আবাসভ, বা তিন পয়েন্ট, টেবিলের নীচে রয়েছে।

মহিলাদের বিভাগে, ঝোংই তান আট পয়েন্ট নিয়ে সামনে রয়েছে এবং তার নিকটতম প্রতিযোগী স্বদেশী টিংজি লেই, যিনি অর্ধ পয়েন্ট পিছনে রয়েছেন।

দুই নেতার পরেই রয়েছে রাশিয়ান জুটি আলেকসান্দ্রা গোরিয়াচকিনা এবং কাতেরিনা ল্যাগনো এবং ভারতের কোনেরু হাম্পি ছয় পয়েন্ট নিয়ে।

5.5 পয়েন্টে আর বৈশালী পরের স্থানে রয়েছে, ইউক্রেনের আনা মুজিচুক এবং বুলগেরিয়ার নুর্গুল সালিমোভা থেকে পুরো পয়েন্ট এগিয়ে।

13 রাউন্ডের জুটি (ভারতীয়রা যদি নির্দিষ্ট না থাকে): বিদিত গুজরাঠি (5) বনাম নিজা আবাসভ (AZE, 3); ডি গুকেশ (৭.৫) বনাম ফিরোজা আলীরেজা (এফআরএ, ৪.৫); আর প্রজ্ঞানান্ধা (6) বনাম ফ্যাবিয়ানো কারুয়ানা (মার্কিন যুক্তরাষ্ট্র, 7); ইয়ান নেপোমনিয়াছি (এফআইডি, 7.5) বনাম হিকারু নাকামুর (মার্কিন যুক্তরাষ্ট্র, 7.5)।

মহিলা: ঝংগি তান (CHN, 8) বনাম আলেকসান্দ্রা গোরিয়াচকিনা (এফআইডি, 6); কোনেরু হাম্পি (6 বনাম আনা মুজিচুক (ইউকেআর, 4.5); আর বৈশালী (5.5) বনাম টিংজি লেই (CHN, 7.5) নুরগুয়াল সালিমোভা (বিইউএল, 4.5) বনাম কাতেরিনা ল্যাগনো (এফআইডি, 6) বা এসএসসি এসএসসি

এসএসসি